scorecardresearch

বড় খবর

ফের মোদীকে চিঠি মমতার, IS আইন সংশোধনী প্রত্যাহারের আর্জি, যুক্তরাষ্ট্রীয় কাঠামো ধ্বংসের দাবি

১৯৫৪ আইএএস ক্যাডার আইন, সংশোধন করতে মরিয়া কেন্দ্র।

West Bengal government to waive all taxes on petrol and diesel for 5 years if central government pays dues, says tmc
জ্বালানি তেলের দামে কর ছাড় প্রসঙ্গে এবার মোদীকে পাল্টা তৃণমূলের।

আইএএস আইন সংশোধনী নিয়ে আপত্তি জানিয়ে এক সপ্তাহের মধ্যে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও চিঠিতে যুক্তরাষ্ট্রীয় কাঠামোর কথা তুলে ধরেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

১৯৫৪ আইএএস ক্যাডার আইন, সংশোধন করতে মরিয়া কেন্দ্র। যদিও এ রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে বলা হয়েছে যে, আইএএস সার্ভিস রুলে সংশোধনীর বিষয়টি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোর পরিপন্থী। মমতার দাবি, আইএএস আইন সংশোধনীতে আমলাদের মধ্যে আতঙ্কের মানসিকতা কাজ করবে। যা তাঁদের কাজকে প্রভাবিত করতে পারে। পাশাপাশি ওই সংশোধনীর ফলে যুক্তরাষ্ট্রীয় কাঠামোও ভেঙে পড়তে পারে বলে দাবি মুখ্যমন্ত্রীর।

এর আগে গত ১৩ জানুয়ারি প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন মমতা। কেন্দ্রের প্রস্তাবিত ঐইএস ক্যাডার আইন সংশোধন প্রত্যাহারের আবেদন জানান। কিন্তু সেই আর্জি নাকচ করেথে কেন্দ্র। কেন্দ্রের নয়া সংশোধনী অনুযায়ী, রাজ্যে কর্মরত যে কোনও আইএস, আইপিএস-সহ যে কোনও কেন্দ্রীয় আমলাকে যে কোনও সময় দেশের যে কোনও প্রান্তে বদলি করতে পারবে কেন্দ্রীয় সরকার। এক্ষেত্রের রাজ্যের অনুমতির প্রয়োজন নেই। রাজ্য সরকার ‘রিলিজ’ না দিলে কেন্দ্রের হাতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকবে। মোদি সরকারের এই সংশোধনী প্রস্তাবর আমলাদের মধ্যে ভীতি ও অস্থিরতা তৈরি করবে বলে মনে করেন বাংলার মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাদ্ায়ের অভিযোগ, কেন্দ্রে যখন যে সরকার ক্ষমতায় আসবে, তারা নিজেদেপ মতো করে এই আইনকে ব্যবহার করবে। রাজ্যগুলি মতপ্রকাশের ক্ষমতা হারাবে।” তাই আরও একবার এই সংশোধনী প্রস্তাব বাতিলের দাবি জানালেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ias cadre rules amendment proposal again mamatas letter to modi