বড় খবর

‘পরাধীনতার দোরগোড়ায় ভারত’, সরব অখিলেশ

কেন্দ্রীয় তিন কৃষি আইন দেশের কর্পোরেটদের স্বার্থে তৈরি হয়েছে বলে মনে করেন অখিলেশ যাদব।

নয়া তিন কৃষি আইন বাতিলের দাবিতে সরব কৃষকরা। চার মাসের বেশি দিল্লি সীমানায় চলছে অবস্থান কর্মসূচি। আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলনে অনড় কৃষকরা। দীর্ঘ লড়াইয়ের ডাক দিয়েছেন তাঁরা। এই পরিস্থিতিকে পরাধীন ভারতে ব্রিটিশদের বিরুদ্ধে কৃষকদের বিদ্রোহের সঙ্গে তুলনা করেছেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব।

কী বলেছেন অখিলেশ?

কেন্দ্রীয় তিন কৃষি আইন দেশের কর্পোরেটদের স্বার্থে তৈরি হয়েছে বলে মনে করেন অখিলেশ যাদব। আইন বাতিলের দাবি ছেড়ে সমাধান সূত্র বা আইনে সংশোধন চাইলে আলোচনা সম্ভব বলে আন্দোলনকারী কৃষকদের জানিয়েছে মোদী সরকার। কেন্দ্র এই শর্তে অনড় থাকলে দেশ ফের স্বাধীনতা হারাবে বলে দাবি সমাজবাদী পার্টির প্রদানের।

মীরাটের মাওয়ানা এক জনসভায় ব্রিঠিশ ভারতের উদাহরণ টেনে অখিলেশ যাদব বলেছেন, ‘যাঁরা ইতিহাস পড়েছেন তাঁরা সবাই জানেন যে কীভাবে একটি বাণিজ্যিক সংস্থা ভারতের সরকারে পরিণত হয়েছিল। শুধু একটি আইন জারি করেই ওই কাজ করা হয়। এরপর শোষন-অত্যাচারের গল্প কারোর অজানা নয়। পরে দেওয়ালে পীঠ ঠেকে গেলে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে কৃষকদের ক্ষোভের বিস্ফোরণ ঘটেছিল। বর্তমানে সেই ধরণের লড়াই-সংগ্রামের প্রয়োজন।’

নয়া তিন কৃষি আইন ভারতকে ধ্বংস করে দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: If conditions do not improve country will again lose its independence akhilesh yadav

Next Story
ভুল থেকে ‘শিক্ষা’, সংকল্প পত্রে আসামে ‘সংশোধিত এনআরসি’র প্রতিশ্রুতি বিজেপিরWest Bengal Election 2021, JP Nadda, Serampore, Tollygaunj, Uttam Kumar, babul supirya, BJP
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com