বড় খবর

মাথা পিছু জিডিপিতে ভারতকে ছাড়াবে বাংলাদেশ, মোদীকে কটাক্ষ রাহুল-অভিষেকের

আইএমএফ-এর পূর্বাভাস চলতি আর্থিক বছরে ভারতের মোট জাতীয় উৎপাদন কমবে ১০.৩ শতাংশ। আগামিতে মাথা পিছু জিডিপি ভারতের চেয়ে বেশি হবে প্রতিবেশী বাংলাদেশের।

আইএমএফ-এর পূর্বাভাস চলতি আর্থিক বছরে ভারতের মোট জাতীয় উৎপাদন কমবে ১০.৩ শতাংশ। আগামিতে মাথা পিছু জিডিপি ভারতের চেয়ে বেশি হবে প্রতিবেশী বাংলাদেশের। করোনা অতিমহামারীর ফলে যে দেশগুলির বাজার সবেচেয়ে বেশি সংকুচিত হবে, ভারত তার অন্যতম। ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক’রিপোর্ট এই তথ্য প্রকাশের সঙ্গে সঙ্গে ভারতীয় রাজনৈতিতে শোরগোল পড়ে গিয়েছে। টুইটে মোদী সরকারের প্রতি শ্লেষ উগরে দিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। কটাক্ষ করেছেন তৃণমূল সাংসদ ও দলের যুব সবাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়েও।

একটি গ্রাফ পোস্ট করে টুইটারে শ্লেষাত্মকভাবে রাহুল গান্ধী লিখেছেন, ‘যে ছয় বছর ধরে যে ঘৃণা মিশ্রিত সাংস্কৃতিক জাতীয়তাবাদের রাজনীতি চালাচ্ছে বিজেপি, তারই কৃতিত্ব এই ফলাফল।’

ডায়মন্ডহারবারের তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় টুইটে লিখেছেন, ‘মাথা পিছু জিডিপি-র নিরিখে বাংলাদেশও ভারতকে টেক্কা দিচ্ছে। ভারতীয় অর্থনমীতি ছদ্মরূপ ধারণ করেছে। নরেন্দ্র মোদীজির ৫ ট্রিলিয়ান ভারতীয় অর্থনীতির স্বপ্নে এই পূর্বাভাস পুনরুত্থান নয়, বিপুল পতনের।’

আইএফএফ রিপোর্ট অনুসারে এই বছরের শেষে গড়ে বাংলাদেশিরা ভারতীয়দের তুলনায় বেশি ধনী হবেন। তবে, ২০২১ সালে ভারতের অর্থনীতি ৮.৮ শতাংশ হারে বৃদ্ধি পাবে। ফলে ফের দ্রুততম হারে বৃদ্ধি হওয়া অর্থনীতির শিরোপা পাবে ভারত।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Imf projections on gdp india modi slams bu rahul gandhi abhishek banerjee

Next Story
তৃণমূলের শান্তি মিছিলে মণীশ খুনে দুই অভিযুক্তtmc rally barackpore
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com