scorecardresearch

বড় খবর

মমতার পা ছুঁয়ে প্রণাম! বিজেপির তোপের মুখে বাংলার আইপিএস অফিসার

সূত্রের খবর, পূর্ব মেদিনীপুরে মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক প্রশাসনিক সফরের সময় ঘটনাটি ঘটেছে। গত ২১ অগাস্ট মুখ্যমন্ত্রী জেলা সফরের অঙ্গ হিসাবে দীঘা গিয়েছিলেন।

মমতার পা ছুঁয়ে প্রণাম! বিজেপির তোপের মুখে বাংলার আইপিএস অফিসার
ভিডিও থেকে নেওয়া স্ক্রিনশট

বেশ কয়েক বছর আগে পশ্চিম মেদিনীপুরের তৎকালীন পুলিশ সুপার এবং অধুনা বিজেপি নেত্রী ভারতী ঘোষ জঙ্গলমহলে মমতা বন্দ্যোপাধ্যায়ের একটি সভায় উর্দি পরিহিত অবস্থায় মুখ্যমন্ত্রীর পা ছুঁয়ে প্রণাম করে বিতর্কের শিরোনামে এসেছিলেন। প্রশ্ন উঠেছিল, কোনও আইপিএস এভাবে ইউনিফর্ম পরা অবস্থায় কোনও রাজনৈতিক নেতা বা নেত্রীর পায়ে হাত দিয়ে প্রণাম করতে পারেন কিনা। সেই বিতর্ক ফের মাথাচাড়া দিয়েছে মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক দীঘা সফরে তাঁর পায়ে হাত দিয়ে এক সিনিয়র আইপিএস-এর প্রণাম করার ছবি-ভিডিও প্রকাশ্যে আসায়।

সূত্রের খবর, পূর্ব মেদিনীপুরে মুখ্যমন্ত্রীর সাম্প্রতিক প্রশাসনিক সফরের সময় ঘটনাটি ঘটেছে। গত ২১ অগস্ট মুখ্যমন্ত্রী জেলা সফরের অঙ্গ হিসাবে দীঘা গিয়েছিলেন। ঘটনাচক্রে সেদিনই ছিল মুখ্যমন্ত্রীর সফরসঙ্গী রাজ্যের ডিরেক্টর (সিকিউরিটি) বিনীত গোয়েলের জন্মদিন। প্রকাশিত ছবি এবং ভিডিও-তে দেখা যাচ্ছে (ভিডিও-র সত্যতা ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা যাচাই করেনি), মুখ্যমন্ত্রী সমুদ্রসৈকতে বসে স্বহস্তে মিষ্টিমুখ করাচ্ছেন বিনীতকে। পাশেই দাঁড়িয়ে ছিলেন পশ্চিমাঞ্চলের আই জি রাজীব মিশ্র। ১৯৯৬ সালের আইপিএস রাজীবের হাতেও মুখ্যমন্ত্রী মিষ্টি তুলে দেন। মিষ্টি হাতে নেওয়ার পর রাজীবকে মমতার পায়ে হাত দিয়ে প্রণাম করতে দেখা যাচ্ছে আট সেকেন্ডের ওই ভিডিও ক্লিপে।

আরও পড়ুন: জেলে যেতে রাজি, স্বাধীনতা সংগ্রাম করছি, দেশ পরাধীন হয়ে গিয়েছে: মমতা


ভিডিওটি ছড়িয়ে পড়তেই প্রত্যাশিতভাবেই চাঞ্চল্য ছড়িয়েছে রাজনৈতিক এবং প্রশাসনিক মহলে। উর্দি পরিহিত অবস্থায় রাজনৈতিক নেতা-নেত্রীদের পায়ে হাত দিয়ে প্রণাম করাটা একজন আইপিএস অফিসারের ক্ষেত্রে সার্ভিস রুল ভঙ্গের শামিল কিনা, সেই প্রশ্নে সরব হয়েছে রাজ্যের বিরোধী দলগুলি।

আরও পড়ুন: শোভন-বৈশাখীর আপত্তি নাকচ? দেবশ্রীকে দলে নিয়ে নেব, মন্তব্য দিলীপের

প্রবীণ বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় বিষয়টি নিয়ে টুইট করে বলেছেন, এভাবেই বাংলায় ‘উর্দিকে নতমস্তক’ হতে হয়, যদিও তাঁর টুইটের উত্তরে অনেকেই বিভিন্ন বিজেপি-শাসিত রাজ্যে শাসকদলের প্রতি পুলিশ প্রশাসনের আনুগত্যের উদাহরণও তুলে ধরেছেন। রাজ্যের বিজেপি নেতৃত্বও সরব হয়েছেন সমালোচনায়। রাজীব মিশ্রর সঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা যোগাযোগ করার চেষ্টা করেছিল, কিন্তু তিনি ফোন ধরেন নি।

রাজীব মিশ্র তাঁর তেইশ বছরের কেরিয়ারে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। ডিসি পোর্ট, এস পি হুগলি, কলকাতা পুলিশে যুগ্ম কমিশনার (সদর) সহ রাজ্য এবং কলকাতা পুলিশে বিভিন্ন পদে কাজ করেছেন। বর্তমান তিনি পশ্চিমাঞ্চলের ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ পদে কর্মরত।

পুলিশ এ রাজ্যে শাসকের ‘দলদাস’, এ অভিযোগ দীর্ঘদিন ধরে করে আসছেন বিরোধীরা। রাজীব মিশ্রের ‘প্রণিপাতে’ সেই অভিযোগই আরও সারবত্তা পেল বলে মনে করছে প্রশাসনিক এবং রাজনৈতিক মহলের একাংশ।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Ips officer touching mamata banerjee feet viral video