scorecardresearch

ইরাকে আইএসের হাতে নিহত ২ বাঙালির পরিবারের পাশে রাজ্য

ইরাকে আইএসের হাতে নিহতদের পরিবারের জন্য আগেই আর্থিক সাহায্যের হাত বাড়িয়েছেন প্রধানমন্ত্রী। এবার মসুলে নিহত দুই বাঙালি শ্রমিকের পরিজনদের পাশে দাঁড়াল মমতা সরকার।

ইরাকে আইএসের হাতে নিহত ২ বাঙালির পরিবারের পাশে রাজ্য
শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ইরাকে আইএসের হাতে নিহত দুই বাঙালির পরিজনরা। ছবি- শুভম দত্ত, ইন্ডিয়ান এক্সপ্রেস

কয়েকদিন আগেই কফিনবন্দি হয়ে ফিরেছে বাড়ির ছেলে। কয়েকবছর ঘরের ছেলের মুখও দেখেননি তাঁরা। কখনও ভাবতেও পারেননি যে কাছের মানুষদের এমন পরিণতি হবে। শেষ আশা জিইয়ে রেখেছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ইরাকে আইএসের হাতে অপহৃত ভারতীয় নাগরিকরা সুরক্ষিত রয়েছেন বলে বেশ কয়েকবার দেশবাসীকে আশ্বস্ত করেছিলেন সুষমা। কিন্তু বেশ কয়েকদিন আগে সংসদে সুষমার সেই বিবৃতিতে যেন ওই ভারতীয় নাগরিকদের পরিজনদের মাথায় বাজ ভেঙে পড়েছিল। ইরাকে আইএসের হাতে অপহৃত কোনও ভারতীয় নাগরিকই যে বেঁচে নেই, তা জানার পর থেকেই শোকস্তব্ধ নদিয়ার খোকন শিকদার সমর টিকাদারদের গ্রাম। ইরাকে আইএসের হাতে নিহতদের পরিবারের জন্য আগেই আর্থিক সাহায্যের হাত বাড়িয়েছেন প্রধানমন্ত্রী। এবার  মসুলে নিহত দুই বাঙালি শ্রমিকের পরিজনদের পাশে দাঁড়াল মমতা সরকার।

শুক্রবার নিহত দুই শ্রমিকের পরিবারকে ৫ লক্ষ টাকার চেক তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবারের সদস্যদের সরকারি চাকরি দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে আইএসের হাতে নিহত দুই বাঙালির সন্তানদের পড়াশোনায় যাতে কোনও অসুবিধা না হয়, তা দেখারও আশ্বাস দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতকালই মসুলে নিহত খোকন শিকদার ও সমর টিকাদারের পরিবারের সদস্যরা নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন।

চলতি মাসের ২ তারিখে ইরাক থেকে নিহত ভারতীয় নাগরিকদের দেহ বিশেষ বিমানে করে এ দেশে ফেরানো হয়। ওই দিনই দুই বাঙালি খোকন শিকদার ও সমর টিকাদারের দেহ কলকাতায় আনা হয়। কলকাতা বিমানবন্দরে নিহতদের শেষশ্রদ্ধা জানাতে উপস্থিত ছিলেন রাজ্যের মন্ত্রী পূর্ণেন্দু বসু। যদিও ওই দিন খোকন ও সমরের মরদেহ পরিজনদের হাতে তুলে দেওয়া হয়নি। ওই দিন রাতে মরদেহগুলি কল্যাণীর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরেরদিন পরিজনদের হাতে তুলে দেওয়া হয় মরদেহগুলি।

IRAQ, MASUL, IS, BENGALIS KILLED
আইএসের হাতে নিহত দুই বাঙালিকে কলকাতা বিমানবন্দরে শেষশ্রদ্ধা জানান মন্ত্রী পূর্ণেন্দু বসু। ছবি পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

অন্যদিকে ইরাকে আইএসের হাতে নিহত ৩৮ জন ভারতীয় নাগরিকের দেহ ফেরানো সম্ভব হয়েছে। কিন্তু এখনও এক ভারতীয় নাগরিকের দেহ ফেরানো যায়নি। ডিএনএ পরীক্ষায় অন্য একজন সম্পর্কে এখনও পুরোপুরি নিশ্চিত না হওয়ায় সে মৃতদেহটি নিয়ে আসা হয়নি। মরদেহগুলি ফিরিয়ে আনতে ইরাক রওনা দিয়েছিসেন বিদেশ প্রতিমন্ত্রী ভি কে সিং।

ইরাকে আইএসের হাতে অপহৃত ৩৯ জন ভারতীয়রই যে মৃত্যু হয়েছে, তা কয়েকদিন আগেই সংসদে জানিয়েছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এরপরেই কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেয় বিরোধী রাজনৈতিক দলগুলি। আইএসের হাতে অপহৃত ভারতীয় নাগরিকরা সুস্থ রয়েছেন বারবার কেন সুষমা আশ্বস্ত করেছিলেন, এ প্রশ্ন তুলে সরব হয়েছেন বিরোধীরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Iraq is bengalis killed mamata banerjee westbengal