BJP-PDP Alliance over: পিডিপি-বিজেপি বিচ্ছেদ, মুখ্য়মন্ত্রিত্ব ছাড়লেন মেহবুবা

BJP-PDP Alliance ends in Jammu and Kashmir, says Ram Madhav: পিডিপির সঙ্গে বিচ্ছেদ হয়ে গেল বিজেপির। মেহবুবা মুফতির দলের উপর থেকে সমর্থন তুলে নিল বিজেপি, জারি হতে পারে রাজ্যপালের শাসন।

By: Delhi  Updated: June 19, 2018, 05:57:36 PM

পিডিপির সঙ্গে বিচ্ছেদ হয়ে গেল বিজেপির। মেহবুবা মুফতির দলের উপর থেকে সমর্থন তুলে নিলেন নরেন্দ্র মোদি ও অমিত শাহরা। যার জেরে কার্যত পতন ঘটল জম্মু-কাশ্মীর সরকারের, এবং পদত্যাগপত্র পেশ করলেন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। রাজনৈতিক মহলের একাংশের মতামত, রাজ্যপালের শাসন জারি করা হতে পারে রাজ্য়ে। জম্মু-কাশ্মীর সরকারের প্রতি সমর্থন প্রত্য়াহার করার কথা মঙ্গলবার সাংবাদিক বৈঠক করে জানিয়ে দেন সে রাজ্য়ের বিজেপির ভারপ্রাপ্ত নেতা রাম মাধব। অন্য়দিকে বিজেপির এহেন সিদ্ধান্তের পরই মুখ্য়মন্ত্রী পদ থেকে মেহবুবা মুফতি ইস্তফা দিয়েছেন বলে জানিয়েছেন পিডিপি নেতা নইম আখতার।

Follow LIVE UPDATES HERE: BJP pulls out of PDP alliance in Jammu-Kashmir

এদিন মুখ্য়মন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পর সাংবাদিক বৈঠক করে মেহবুবা মুফতি বলেন, ”বিজেপি বড় দল, তাই অনেক ভেবেচিন্তে ওদের সঙ্গে জোট বেঁধেছিলাম। কাশ্মীরের সমস্য়া মেটানোর জন্য়ই এই জোট করেছিলাম। বিজেপি সমর্থন প্রত্য়াহার করায় ইস্তফা দিলাম।” মেহবুবা আরও বলেন যে, জম্মু-কাশ্মীরে গাায়ের জোর দেখানো চলবে না।

Read more: J-K CM Mehbooba Mufti sends resignation to Governor after BJP snaps ties with PDP

গত বেশ কয়েকদিন ধরেই জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়ে পিডিপি-র সঙ্গে মন কষাকষি চলছিল বিজেপির। অবশেষে গত তিন বছরের সম্পর্ক অটুট রাখা যে আর সম্ভব হচ্ছে না গেরুয়া শিবিরের পক্ষে, সে কথাই এদিন জানানো হয়েছে বিজেপির তরফে।  জম্মু-কাশ্মীরে দলীয় বিধায়ক, নেতাদের সঙ্গে কথা বলেছেন বিজেপির জাতীয় সভাপতি অমিত শাহ। তারপরই এই সিদ্ধান্ত বলে জানানো হয়েছে।

এদিন সাংবাদিক বৈঠক করে বিজেপি নেতা রাম মাধব বলেন যে, জম্মু-কাশ্মীরে সন্ত্রাস, হিংসা বেড়েছে, মানুষের মৌলিক অধিকার খর্ব হচ্ছে। সে রাজ্য়ের শাসনভার যাঁর হাতে রয়েছে, তিনি দায়িত্ব পালনে ব্য়র্থ। অন্য়দিকে যেখানে সংঘর্ষবিরতি চুক্তি প্রত্য়াহার করতে চায় বিজেপি, সেখানে এই চুক্তি বজায় রাখতে চায় পিডিপি। গত কয়েকদিনে ভূ-স্বর্গে নতুন করে অশান্তি ছড়িয়েছে। কাশ্মীর ইস্য়ুতে পিডিপি-র সঙ্গে মতবিরোধের জেরেই দুই রাজনৈতিক দলের সম্পর্কে চিড় ধরেছে বলে জানানো হয়েছে।

বিজেপির এই আচমকা সমর্থন প্রত্য়াহারের সিদ্ধান্তে অবশ্যই বেকায়দায় পড়েছে পিডিপি। বিজেপির এহেন সিদ্ধান্ত ঠিক নয় বলে প্রাথমিক প্রতিক্রিয়ায় জানিয়েছে পিডিপি। পিডিপি-র হাতে রয়েছে ২৮ জন বিধায়কের সমর্থন, অন্য়দিকে বিজেপি-র রয়েছে ২৫ জন বিধায়কের সমর্থন। সে রাজ্য়ে সংখ্য়াগরিষ্ঠ দল হিসেবে দরকার ৪৪ জন বিধায়কের সমর্থন।

এদিন কংগ্রেস নেতা ওমর আবদুল্লাও রাজ্যপালের সঙ্গে সাক্ষাৎ করেন। রাজ্য়পালের সঙ্গে দেখা করার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে ওমর আবদুল্লা বলেন যে, যত তাড়াতাড়ি সম্ভব ফের ভোটগ্রহণ করা হোক। একইসঙ্গে ওমর বলেন,”উপত্য়কায় সম্প্রতি যে অশান্তি ছড়িয়েছে, তার জন্য় দায়ী ওই জোট।” পিডিপি-বিজেপি জোট ভেঙে যাওয়ায় বিরোধী দল হিসেবে তাঁরা যে, সেলিব্রেট করছেন না সেকথা মনে করিয়ে দিয়ে ওমর আবদুল্লা বলেন, ”আমরা এটাকে সেলিব্রেট করছি না, বরং জম্মু-কাশ্মীরের গণতন্ত্রের মৃত্য়ুতে শোকপ্রকাশ করছি।”

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jammu and kashmir pdp bjp bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X