scorecardresearch

বড় খবর

স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা, ঝড়ের বেগে চলছে নির্মাণ কাজ, আগামী বছরের শুরুতেই রামমন্দির খোলার পরিকল্পনা

লক্ষ্য পূরণের জন্য ৫৫০ জনেরও বেশি নির্মাণ শ্রমিক প্রতিদিন দুটি শিফটে কাজ করছেন

স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা, ঝড়ের বেগে চলছে নির্মাণ কাজ, আগামী বছরের শুরুতেই রামমন্দির খোলার পরিকল্পনা

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সম্প্রতি ঘোষণা করেন অযোধ্যায় রাম মন্দিরের নির্মাণ কাজ ২০২৪ সালের ১লা জানুয়ারির মধ্যেই সম্পন্ন হবে। ঘোষণার কয়েকদিন পর মন্দিরের কাজ শুরু হয়েছে। অক্টোবরের মধ্যে গর্ভগৃহের কাজটি সম্পূর্ণ করার এবং চলতি বছর ২১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ১৪ই জানুয়ারির মধ্যে ‘ভগবান রামের’ মূর্তি স্থাপন করে ভক্তদের জন্য মন্দির খুলে দেওয়ার পরিকল্পনা রাখা হয়েছে। লক্ষ্য পূরণের জন্য ৫৫০ জনেরও বেশি নির্মাণ শ্রমিক প্রতিদিন দুটি শিফটে কাজ করছেন।

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্রের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, “নির্মাণ কাজ দ্রুত গতিতে চলছে। শ্রমিক থেকে শুরু করে মন্দিরের কাজে যুক্ত ইঞ্জিনিয়ররা সকলেই আত্মবিশ্বাসী যে তারা ২০২৩ সালের মধ্যেই মন্দিরের নিচতলার কাজ শেষ করবেন। ২১ ডিসেম্বর থেকে মকর সংক্রান্তির মধ্যে মূর্তির প্রাণ প্রতিষ্ঠা করা হবে। ২০২৪ সালের ১লা জানুয়ারি থেকে ১৪ই জানুয়ারি যে কোন তারিখেই মূর্তির প্রাণ প্রতিষ্ঠা হতে পারে।” তিনি বলেন, ‘প্রাণ প্রতিষ্টার পরই ভক্তদের জন্য মন্দির খুলে দেওয়া হবে’।

চম্পত রাই আরও বলেছেন, “২০২৩ সালের অক্টোবরের মধ্যে মন্দিরের নিচতলার কাজ শেষ হয়ে যাবে। প্রতিটি স্তম্ভে ১৬টি করে বিভিন্ন দেবদেবীর মূর্তি খোদাই করা হবে। গর্ভগৃহের বাইরের দেয়ালের চারপাশে একটি প্রদক্ষিণ পথ থাকবে। সব মিলিয়ে, মন্দির কমপ্লেক্সে তিনটি প্রদক্ষিণ পথ থাকবে। নিচতলায় পাঁচটি মণ্ডপও থাকবে। গর্ভগৃহের অভ্যন্তরে এমন জায়গায় মুর্তি স্থাপন করা হবে যাতে রামনবমীর দিন দুপুরে সূর্যের রশ্মি মূর্তির ঠিক মাথায় পৌঁছাতে পারে”।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Jan 2024 deadline set work on ram temple gathers pace sanctum sanctorum likely this october