scorecardresearch

বড় খবর

পিকে এফেক্ট? ক্যাব-সিদ্ধান্ত পুনর্বিবেচনার আর্জি নীতীশকে

ক্যাব সমর্থনের বিষয়টি ‘পুনর্বিবেচনা’ করে দেখার জন্য নীতীশ কুমারের কাছে আর্জি জানালেন দলের সর্বভারতীয় মুখপাত্র পবন কে ভার্মা।

jdu, জেডিইউ, নাগরিকত্ব সংশোধনী বিল, ক্যাব, নীতীশ কুমার, citizenship amendment bill, cab, jdu, prashant kishor, প্রশান্ত কিশোর, পিকে, pavan varma, পবন ভার্মা, bihar news, বিহারের খবর, nitish kumar, india news
প্রশান্ত কিশোর ও নীতীশ কুমার।
নাগরিকত্ব সংশোধনী বিলকে ঘিরে জেডিইউ শিবিরে জোর চাপানউতোর। ক্যাবকে সমর্থন করা নিয়ে প্রশান্ত কিশোর-সহ দলের শীর্ষ নেতাদের একাংশেরই অসন্তোষ সামনে এসেছে। এই প্রেক্ষিতে ক্যাব সমর্থনের বিষয়টি ‘পুনর্বিবেচনা’ করে দেখার জন্য নীতীশ কুমারের কাছে আর্জি জানালেন দলের সর্বভারতীয় মুখপাত্র পবন কে ভার্মা।

আরও পড়ুন: নিজের দলের সমালোচনা করে মমতার অবস্থানকেই সমর্থন, বদলাচ্ছে পিকের রাজনৈতিক কেরিয়ার?

এ প্রসঙ্গে টুইটারে পবন কে ভার্মা লিখেছেন, ‘‘রাজ্যসভায় ক্যাব সমর্থনের বিষয়টি পুনর্বিবেচনা করে দেখার জন্য নীতীশজিকে আর্জি জানাচ্ছি। এই বিল অসাংবিধানিক, বিভেদ তৈরি করবে। দেশের ঐক্য ও সম্প্রীতির পরিপন্থী এই বিল’’। লোকসভায় ক্যাব সমর্থন নিয়ে জেডিইউ নেতৃত্বের উপর ক্ষোভ উগরে দিয়ে টুইটারে প্রশান্ত কিশোরও লিখেছেন, ‘‘নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করেছে জেডিইউ। এই সিদ্ধান্তে আমি হতাশ। যে বিল ধর্মের ভিত্তিতে নাগরিকদের মধ্যে বিভাজন তৈরি করবে, সেই বিলকে সমর্থন করল! এটা দলের গঠনতন্ত্রের সঙ্গে বেমানান। যে দলের নেতৃত্ব গান্ধীজির আদর্শে অনুপ্রাণিত, সেই দল এই বিলকে সমর্থন করল!’’

উল্লেখ্য, সোমবার মধ্যরাতে লোকসভায় পাস হয় নাগরিকত্ব সংশোধনী বিল। এই বিলকে সমর্থন জানায় এনডিএ শরিক জেডিইউ। কিন্তু ক্যাব সমর্থনে দলের অবস্থানের বিরুদ্ধে যেভাবে মুখ খুললেন প্রশান্ত কিশোর-সহ শীর্ষ নেতারা, তা রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। এর আগে সংসদে তিন তালাক বিলের বিরোধিতা করেছিল নীতীশ কুমারের দল।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Jdu citizenship amendment bill nitish kumar prashant kishor