scorecardresearch

ঝাড়খণ্ডেও চালু হবে সংরক্ষণ, ঘোষণা রঘুবর সরকারের

ঝাড়খণ্ডে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আর্থিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করলেন রঘুবর দাস।

ঝাড়খণ্ডেও চালু হবে সংরক্ষণ, ঘোষণা রঘুবর সরকারের
রঘুবর দাস, ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

কেন্দ্রের দেখানো পথেই এবার হাঁটল রঘুবর সরকার। লোকসভা ভোটের মুখে আর্থিক ভাবে অনগ্রসর সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের বিলে অনুমোদন করেছে মোদীর মন্ত্রিসভা। মোদীর সেই সংরক্ষণ নীতি এবার নিজের রাজ্যে চালু করবেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী। রাজ্যে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আর্থিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের কথা ঘোষণা করলেন রঘুবর দাস।

এক প্রেস বিবৃতিতে এ প্রসঙ্গে রঘুবর বলেছেন, অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণির জন্য মোদী সরকার ১০ শতাংশ সংরক্ষণ চালু করে যে ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে, সেই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে তাঁর সরকার। সেই প্রেক্ষিতেই রাজ্যের অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য শিক্ষা ও চাকরি ক্ষেত্রে ঝাড়খণ্ড সরকারও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে।

আরও পড়ুন, মোদী সরকারের প্রস্তাবিত ১০% সংরক্ষণ কে পাবে? কেন পাবে? কীভাবে সম্ভব?

সংরক্ষণের সিদ্ধান্তে ঝাড়খণ্ড সরকারকে ধন্যবাদ জানিয়ে বিজেপি মুখপাত্র প্রতুল শাহদেও বলেছেন, মোদীই প্রথম প্রধানমন্ত্রী যিনি আর্থিক ভাবে পিছিয়ে পড়া সাধারণ শ্রেণির জন্য সংরক্ষণ ব্যবস্থা চালু করেছেন। ঝাড়খণ্ডে সংরক্ষণ ব্যবস্থা চালু করে রঘুবর দাস রাজ্যবাসীকে মকরসংক্রান্তির উপহার দিয়েছেন বলেও মন্তব্য করেছেন প্রতুল। তিনি আরও বলেছেন, এ থেকেই স্পষ্ট, উন্নয়নের মূলস্রোতে গরিবদের ফেরাতে মরিয়া সরকার।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Jharkhand announces implementation of 10 reservation for economically weak in general category