কানহাইয়া-উমর খালিদদের শাস্তি বহাল

কানহাইয়া-উমর খালিদদের শাস্তি বহাল রাখার নির্দেশ দিল জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্যানেল। ২০১৬ সালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেশদ্রোহী শ্লোগান দেওয়ার জন্য অভিযুক্ত তাঁরা।

By: New Delhi  Updated: July 5, 2018, 05:48:15 PM

জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জে এন ইউ) দুই ছাত্রনেতা কানহাইয়া এবং উমর খালিদের শাস্তি বহাল রাখল বিশ্ববিদ্যালয়ের উচ্চপর্যায়ের তদন্ত কমিটি। একই সঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানারও নির্দেশ দেওয়া হয়েছে। একটি সূত্রকে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই। ২০১৬-র ফেবরুয়ারিতে বিশ্ববিদ্যালয় চত্বরে আফজল গুরুর ফাঁসির আদেশের প্রতিবাদে একটি জনসভায় দেশবিরোধী শ্লোগান দেওয়ার ঘটনায় অভিযুক্ত হয়েছিলেন উমর খালিদ এবং কানহাইয়া কুমার।

এর আগে ২০১৬ সালেই জেএনইউয়ের একটি প্যানেল এ ঘটনার জেরে উমর এবং আরও দুই ছাত্রের বহিষ্কারের নির্দেশ দিয়েছিল। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ছাত্রসংসদের সভাপতি কানহাইয়া কুমারকে জরিমানার নির্দেশও দিয়েছিল ওই প্যানেল। শৃঙ্খলাভঙ্গের দায়ে আরও ১৩জন ছাত্রকে জরিমানার নির্দেশ দেওয়া হয়েছিল।

তৎকালীন প্যানেলের সিদ্ধান্তের প্রতিবাদে ছাত্রছাত্রীরা দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। আদালত বিশ্ববিদ্যালয়কে নির্দেশ দেন প্যানেলের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য। পিটিআই একটি সূত্রকে উদ্ধৃত করে আরও জানিয়েছে, কয়েকজন ছাত্রছাত্রীর শাস্তির পরিমাণ কমানো হয়েছে।

২০১৬-র ফেব্রুয়ারিতে দেশদ্রোহিতায় অভিযুক্ত হয়ে গ্রেফতার হন উমর খালিদ, কানহাইয়া কুমার এবং অনির্বাণ ভট্টাচার্য। আপাতত তিনজনেই জামিনে মুক্ত।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jnu panel upholds punishment for kanhaiya and umar khalid

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X