পুলিশের চেয়ে বেশি খবর রাখে সাংবাদিকরা: মমতা

সম্প্রতি রাজ্যে তথা উত্তরবঙ্গে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে যার আগাম কোন তথ্যই ছিল না পুলিশের কাছে৷ সেই বিষয়ে মুখ্যমন্ত্রী পুলিশের ভূমিকা নিয়ে যে সন্তুষ্ট নন তা এদিনের মন্তব্য থেকেই স্পষ্ট।

By: Siliguri  Updated: October 5, 2018, 10:50:41 AM

ফের মুখ্যমন্ত্রীর তোপের মুখে পুলিশ। এবারে উত্তরকন্যার অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসে শিলিগুড়ির পুলিশ কমিশনারকে মঞ্চে বসিয়েই পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। পুলিশের চেয়ে সাংবাদিকেরা বেশি খবর রাখেন বলে অভিযোগ  করেন মমতা। তাই পুলিশকে সাংবাদিকদের সঙ্গে সুসম্পর্ক বজায় রেখে কাজ করার নির্দেশ দেন তিনি। পাশাপাশি সাংবাদিকদের ভালো কাজের জন্যে পুরস্কৃত করারও নির্দেশ দেন পুলিশকে। একই মঞ্চ থেকে এদিন বিজেপির বিরুদ্ধেও তোপ দাগেন মমতা৷ তেলের দাম কমানোর প্রসঙ্গে তিনি বলেন, “আগে কেন্দ্র তেলের দাম ১০ টাকা কমাক। তারপর আমাদের বলতে আসুক। শুধু বিজেপি শাসিত রাজ্যকে টাকা দিয়ে আবার বড় বড় কথা বলেন তাঁরা।” বিজেপি লোকসভা ভোটের আগে টাকার প্যাকেট নিয়ে ঘুরছে বলেও দাবি করেন তিনি।


গত বুধবার তিন দিনের উত্তরবঙ্গ সফরে শিলিগুড়িতে আসেন রাজ্যের প্রশাসনিক প্রধান। ওইদিন গাজোলডোবায় মেগা টুরিজম হাব ‘ভোরের আলোর’ উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। ওই মঞ্চ থেকেই পুলিশের বিরুদ্ধে সরব হন তিনি। সেখানে মুখ্যমন্ত্রী বলেছিলেন, “পুলিশের ঘরে বসে সময় কাটানোর দিন শেষ। কোনও ওসি নিজের এলাকা শান্ত রাখতে না পারলে তাঁর ওসি থাকার প্রয়োজন নেই।” পাশাপাশি তিনি জমি মাফিয়াদের সঙ্গে পুলিশের যোগ থাকলে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন।

ওইদিনের পর ফের পুলিশের বিরুদ্ধে মুখ খুললেন উত্তরকন্যার অডিটোরিয়ামে। মুখ্যমন্ত্রী বলেন, “সরকার এবং সাংবাদিকদের মধ্যে একটা বোঝাপড়া থাকা উচিত। অনেক সাংবাদিক আছেন, যাঁরা পুলিশের চেয়ে ভালো খবর রাখেন। আমি পুলিশকে সবসময়ে বলি সাংবাদিকদের সঙ্গে একটা ভালো সম্পর্ক তৈরি করতে। কারণ অনেক ক্ষেত্রেই অনেক খবর আইবি ও এসবি-র চাইতে সাংবাদিকদের কাছে আগে চলে যায়। তাই তাদের সঙ্গে ভালো সম্পর্ক থাকলে বড় ধরনের গোলমাল আটকানো যেতে পারে। আর তার জন্য পুলিশের উচিত সাংবাদিকদের পুরস্কৃত করা।”

সম্প্রতি রাজ্যে তথা উত্তরবঙ্গে এমন বেশ কিছু ঘটনা ঘটেছে যার আগাম কোন তথ্যই ছিল না পুলিশের কাছে৷ আর সেই বিষয় নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী পুলিশের ভূমিকা নিয়ে যে মোটেও সন্তুষ্ট নন তা এদিনের মন্তব্য থেকেই স্পষ্ট।

অন্যদিকে, এদিনের অনুষ্ঠান মঞ্চ থেকে বিজেপিকেও এক হাত নিয়েছেন তিনি। লোকসভা ভোটের আগে বিজেপি টাকার প্যকেট নিয়ে ঘুরছে, তাই সাধারণ মানুষকে সচেতন হবার কথা বলেন তিনি। পাশাপাশি কেন্দ্রের জ্বালানি তেলের দাম কমানো ও রাজ্যগুলিকে দাম কমানোর আর্জি প্রসঙ্গেও কেন্দ্রকে তুলোধোনা করেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, “কেউ কেউ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অশান্তি ছড়াতে চাইছে। পুজোর আগে অশান্তি ছড়ানোই তাদের লক্ষ। বিজেপি টাকার প্যাকেট হাতে ঘুরে বেড়াচ্ছে। ভোটের আগে প্রলোভন দেখাচ্ছে। মানুষকে সতর্ক হতে হবে। দুটাকা তেলের দাম কমিয়ে রাজ্যগুলিকে পরামর্শ দিচ্ছে। আগে তেলের দাম দশ টাকা কমান তারপর কথা বলুন।”

মুখ্যমন্ত্রী আরও বলেন, “আমি শুধু ভোটের সময় এখানে আসি না। প্রতি মাসে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় যাই। যাঁরা ভোটের সময় আসেন তারা অশান্তি তৈরি করেন। আমি দুঃখের সময়েও আসি। কেন্দ্র সরকার সিবিআই, ইডির ভয় দেখাচ্ছে। ডান্ডা, গুণ্ডা নিয়ে ঘুরছে। সবাই আতঙ্কে থাকছেন। বলে দেখো ‘গব্বর সিং আ গয়া’। কারণ কেন্দ্র সরকারের বিরুদ্ধে কথা বললেই তারা সিবিআইয়ের জুজু দেখিয়ে ভয় দেখায়। আমি বহু বছর কেন্দ্রের মন্ত্রী ছিলাম, কিন্তু কোনোদিন এরকম খতরনাক সরকার দেখিনি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Journalists get more information than police saus chief minister mamata banerjee

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং