scorecardresearch

আসামের গণহত্যার প্রতিবাদে রাজ্যে কালা দিবস পালন কংগ্রেসের

এর আগে রাফালে ও সিবিআই ইস্যুতে বিক্ষোভ সভা করেছে কংগ্রেস। এবার আসাম গণহত্যা ইস্যুতে কলকাতা সহ রাজ্য জুড়ে কালা দিবস পালন করল কংগ্রেস।

আসামের গণহত্যার প্রতিবাদে রাজ্যে কালা দিবস পালন কংগ্রেসের
আসামে গণহত্য়ার প্রতিবাদে এরাজ্য়ে কালা দিবস পালন করে কংগ্রেস। কলকাতার রাস্তায় মিছিল করে ঘটনার প্রতিবাদ করছে কংগ্রেস নেতা-কর্মীরা।

আসাম গণহত্যার প্রতিবাদে রাজ্যে কালা দিবস পালন করল কংগ্রেস। আসামে পাঁচ বাঙালী হত্যার প্রতিবাদে শনিবার কলকাতায় বেশ কয়েকটি মিছিল করে রাজ্য কংগ্রেস। দক্ষিণ কলকাতায় মিছিল হয় সাংসদ প্রদীপ ভট্টাচার্যের নেতৃত্বে। রাজাবাজার থেকে মৌলালি পর্যন্ত পদযাত্রায় হাজির ছিলেন রাজ্য কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। এর পাশাপাশি বড়বাজার, উত্তর কলকাতায় প্রতিবাদ মিছিল করে কংগ্রেস। শুধু কলকাতা নয়, কংগ্রেসের মিছিল থেকে দাবি ওঠে আসাম গণহত্যায় যুক্তদের শাস্তির। এই ঘটনার পিছনে বিজেপির হাত রয়েছে বলে দাবি রাজ্য কংগ্রেসের।

cong rally 01
দক্ষিণ কলকাতায় কংগ্রেসের মিছিল।

এর আগে রাফালে ও সিবিআই ইস্যুতে বিক্ষােভ সভা করেছে রাজ্য কংগ্রেস। বর্ষীয়ান নেতা সোমেন মিত্র নতুন করে সভাপতি হওয়ার পর টানা আন্দোলনের মধ্যে রেখেছেন দলকে। সোমেনবাবুর কথায়, রাজ্যে কংগ্রেসের যা হাল, তাতে আন্দোলন ছাড়া কোনও গতি নেই।

এদিন সোমেনবাবু বলেন, “আসামের নারকীয় গণহত্যার প্রতিবাদে আজ প্রতিটি জেলায় ‘কালা দিবস’ পালন করেছে কংগ্রেস। কেন্দ্রের বিজেপি সরকারের প্রত্যক্ষ মদতে সারা দেশে আজ প্রাদেশিকতাকে উস্কানি দেওয়া হচ্ছে। আসামের ঘটনা তারই ফলশ্রুতি। আাসামের বিজেপি শাসিত রাজ্য সরকারের চরম অপদার্থতার ফলে গণহত্যায় দোষীদের এখনও পর্যন্ত খুঁজে বের করতে পারলো না আসাম সরকার। আমরা আসাম সরকারকে সাংবিধানিক ভাবে বরখাস্তের দাবি জানাচ্ছি।” 

এদিনের মিছিলে সাংসদ প্রদীপ ভট্টাচার্য বলেন, “কেন্দ্রীয় সরকার অাসাম সরকারকে আগেই সতর্ক করেছিল। কিন্তু সেই সতর্কতায় কান দেয়নি তারা। সেই কারনেই এতবড় হত্যাকাণ্ড ঘটে গেল।”

Adhir michil Cover
কালা দিবসের দিন কলকাতায় বিদ্যুতের মূল্যবৃদ্ধি নিয়ে মিছিল করলেন অধীর চৌধুরী। ছবি: শশী ঘোষ

একদিকে রাজ্য কংগ্রেসের ডাকে দিনভর কালা দিবস পালন করা হয়। এদিকে এদিন অত্যধিক অঙ্কের বিদ্যুৎ বিলের প্রতিবাদে পার্ক স্ট্রিট থেকে ধর্মতলার ওয়াই চ্যানেল পর্যন্ত প্রাক্তন কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে কংগ্রেস। মিছিল হয় প্রদেশ কংগ্রেস মানবাধিকার শাখার ব্যানারে, এবং মিছিল শেষে ধর্মতলায় বক্তব্য রাখেন অধীর।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Kaala divas west bengal congress against assam killings