scorecardresearch

ঘোড়া কেনাবেচার আশঙ্কায় বৈঠকে বসছে কর্নাটক কংগ্রেস

জেডিএস-কংগ্রেস সরকারের থেকে সমর্থন তুলে নিয়েছেন দুই বিধায়ক। জোট সরকারকে ফেলে সরকার গড়ার ছক কষছে বিজেপি, এমন জল্পনার আবহেই আগামী ১৮ জানুয়ারি বেঙ্গালুরুতে পরিষদীয় দলের বৈঠক ডাকল কংগ্রেস।

ঘোড়া কেনাবেচার আশঙ্কায় বৈঠকে বসছে কর্নাটক কংগ্রেস
কর্নাটকের মুখ্যমন্ত্রী কুমারস্বামী। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

লোকসভা ভোটের আগে ‘ঘোড়া কেনাবেচা’ নিয়ে জোর চর্চা চলছে কর্নাটকে। কংগ্রেস-জেডিএস জোট সরকারকে ফেলে দেওয়ার চক্রান্ত কষছে বিজেপি, এমন আশঙ্কা প্রকাশ করেই নিজেদের বিধায়কদের আগলে আগলে রাখছেন কুমারস্বামীরা। আগামী ১৮ জানুয়ারি বেঙ্গালুরুতে এ নিয়ে পরিষদীয় দলের বৈঠক ডেকেছে কংগ্রেস।

জেডিএস-কংগ্রেস সরকারের থেকে সমর্থন তুলে নিয়েছেন দুই বিধায়ক। মুম্বইয়ে রয়েছেন কংগ্রেসের ৫ জন বিধায়ক। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী কুমারস্বামী। এ প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআইকে কুমারস্বামী বলেন, ‘‘গত ৩ দিন ধরে বলছি, যে ওঁদের সঙ্গে আমি যোগাযোগ রাখছি।’’ মুখ্যমন্ত্রী আরও বলেছেন, ওঁদের সঙ্গে বাকিরা কেউ যোগাযোগ রাখতে পারছেন না, কিন্তু তিনি ওঁদের সঙ্গে যোগাযোগ রাখছেন।

আরও পড়ুন, সংক্রান্তির পরই নতুন মন্ত্রিসভা ঘোষণা করতে পারেন কেসিআর

উল্লেখ্য, গত মঙ্গলবার প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ডি ভি সদানন্দ গৌড়া দাবি করেন, যদি কংগ্রেস-জেডিএস সরকার পড়ে যায়, তবে বিজেপি সরকার গড়ার দাবি জানাবে। রাজ্যের মন্ত্রী ডি কে শিবকুমারও দাবি করেছেন, সরকারকে ফেলার ছক কষছে বিজেপি। রাজ্যের মন্ত্রীর এহেন দাবি সামনে আসার পরই সোমবার প্রায় ৭ জন কংগ্রেস বিধায়ককে অন্তরীণ করে রাখা হয়েছে। অন্যদিকে, দলের রাজ্য সাধারণ সম্পাদক প্রদীপ সিংয়ের নেতৃত্বে ২০ জন যুব কংগ্রেস কর্মী হরিয়ানার রিসর্টের সামনে ক্যাম্প করেছেন। একইসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন তাঁরা।

প্রসঙ্গত, ২২৪টি আসনের কর্নাটক বিধানসভায় কংগ্রেসের হাতে রয়েছে ৮০ জন বিধায়ক, জেডিএসের হাতে রয়েছে ৩৪ জন। অন্যদিকে, বিজেপির ঘরে রয়েছে ১০৪ জন বিধায়ক। পাশাপাশি কেপিজেপি ও বসপার একজন করে বিধায়ক রয়েছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Karnataka congress calls for party meeting on january 18 amid horsetrading fears