কর্নাটক সরকার নিয়ে হিন্দু মহাসভার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট

বুধবার কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে আর কোনও বাধা রইল না কুমারস্বামীর। মঙ্গলবার হিন্দু মহাসভার দ্রুত শুনানির আর্জি খারিজ করল শীর্ষ আদালত।

By: New Delhi  Updated: May 22, 2018, 04:39:08 PM

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে আর কোনও বাধা রইল না জে ডি (এস) নেতা এইচ ডি কুমারস্বামীর। ঘোড়া কেনাবেচার অভিযোগ এবং আস্থা ভোটের বেড়াজাল টপকে শেষপর্যন্ত কর্নাটকের কুর্সিতে বসা যখন কার্যত সময়ের অপেক্ষা, ঠিক তখনই পথ আটকে দাঁড়ায় অখিল ভারত হিন্দু মহাসভা। কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসেবে কুমারস্বামীর শপথ গ্রহণ অনুষ্ঠানকে চ্যালেঞ্জ করে খোদ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় ওই সংস্থা, এবং কুমারস্বামীকে সরকার গড়তে রাজ্যপালের ডাকা সিদ্ধান্তের বিরোধিতা করে সোমবার দ্রুত শুনানির আর্জি জানায়। কংগ্রেস ও জে ডি (এস) জোটকে অসাংবিধানিক বলে বর্ণনা করা হয় তাদের আবেদনপত্রে। আজ মঙ্গলবার, হিন্দু মহাসভার দ্রুত শুনানির আর্জি খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত।

আরও পড়ুন, কর্নাটকের কুর্সিতে বসতে চলেছে কংগ্রেস-জেডি (এস)

প্রসঙ্গত, কর্নাটকে ২২৪টি আসনের মধ্যে মোট ২২২টি আসনে ভোট হয়। কর্নাটকের ফল বেরোনের পর ১০৪টি আসন জিতে একক বৃহত্তম দল হিসেবে সরকার গড়ার দাবি জানায় বিজেপি। এদিকে ভোটের ফল প্রকাশের পর জে ডি (এস)-এর সঙ্গে হাত মিলিয়ে সংখ্যাগরিষ্ঠতার দাবি জানিয়ে সরকার গড়তে মরিয়া হয়ে ওঠে কংগ্রেস। শেষ পর্যন্ত বিজেপির বি এস ইয়েদুরাপ্পাকেই সরকার গড়তে ডাকেন রাজ্যপাল, যা নিয়ে কর্নাটকের রাজনীতি নয়া মোড় নেয়। মুখ্যমন্ত্রী হিসেবে শপথও নেন ইয়েদুরাপ্পা। এ ঘটনার পরই সুপ্রিম কোর্টে যায় কংগ্রেস-জে ডি (এস)। আদালতের নির্দেশে আস্থা ভোট হয় শনিবার, যেখানে সংখ্যা জোগাড় করতে না পারার জেরে কার্যত আত্মসমর্পণের ঢঙে ইস্তফা দেন ইয়েদুরাপ্পা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Karnataka hindu mahasabha kumaraswamy

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X