বড় খবর

‘তরুণদের জায়গা ছাড়তেই কেরল মন্ত্রিসভায় রদবদল’, শৈলজা বিতর্কে মুখ খুললেন বিজয়ন

এবার কেরলের স্বাস্থ্যমন্ত্রী প্রাক্তন সাংবাদিক তথা তরুণ মুখ বীণা জর্জ।

Vijayan oath
মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন পিনারাই বিজয়ন।

কেরলের পিনরাই বিজয়ন মন্ত্রিসভায় একাধিক রদবদল। আশ্চর্যজনক বদল রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিসেবে বিশ্বস্বীকৃতি আদায় করা কে কে শৈলজাকে অব্যাহতি দেওয়া। এবার কেরলের স্বাস্থ্যমন্ত্রী প্রাক্তন সাংবাদিক তথা তরুণ মুখ বীণা জর্জ। বীণার মতোই একাধিক তরুণ মুখ এবার রাজ্য মন্ত্রিসভায় জায়গা পেয়েছে।এই রদবদল ঘিরে হৈচৈ বিস্তর।

করোনা মহামারী শক্ত হাতে মোকাবিলা করে শৈলজাকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার সুযোগ না দেওয়ায় উঠছে একাধিক প্রশ্ন। সেই সব প্রশ্নের জবাব ইন্ডিয়ান এক্সপ্রেসকে দিলেন কেরলে ইতিহাস গড়ে পরপর দ্বিতীয়বার সরকার গড়া মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে বিজয়ন বলেন, ‘নতুন মন্ত্রিসভা গঠন হটকারিতা নয়। বরং দলের দীর্ঘ পরিকল্পনার ফল। প্রবীণদের সরিয়ে ফ্রন্টে নবীনদের জায়গা করে দেওয়া উদ্দেশ্য। বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে সামনে থেকে লড়তে তরুণদের এগিয়ে দেওয়া দলের মূল্য ল লক্ষ্য।’

তিনি জানান, পাশাপাশি আরও কিছু ফ্যাক্টর মন্ত্রিসভা গঠনে কাজ করেছে।

নতুন সরকারের মূল লক্ষ্য কী? এই প্রশ্নের জবাবে কেরলের মুখ্যমন্ত্রী বলেন, ‘দারিদ্র্য দূরীকরণ প্রাধান্য । পাশাপাশি মুখ্যসচিবের নেতৃত্বে একটা কমিটি গঠন করা হয়েছে, যার কাজ গৃহবধূদের কাজ হালকা করা। স্মার্ট কিচেন প্রজেক্টে গৃহবধূদের ঘরোয়া কাজ লাঘব করতেই উদ্যোগ নেবে এই কমিটি।’

এদিকে, গত বছর করোনা অতিমারী শুরু পরে থেকে রাজ্যে যিনি একার হাতে কোভিড মোকাবিলায় সামনের সারিতে ছিলেন, যাঁর কথা ভারত তো বটেই আন্তর্জাতিক মহলেও চর্চিত। যিনি আন্তর্জাতিক স্তরে ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন, তিনিই কি না নয়া মন্ত্রিসভায় ঠাঁই পেলেন না। কিন্তু মন্ত্রিসভায় ঠাঁই পাচ্ছেন হবু মুখ্যমন্ত্রীর জামাই।

কথা হচ্ছে, কেরালার বিদায়ী স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। ঈশ্বরের আপন দেশে তাঁকে সবাই শৈলজা টিচার বলেই ডাকেন। গত বছর অতিমারী শুরুর পর থেকে ভারতে সব রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর মধ্যে তাঁর নামই বেশি চর্চিত এবং প্রশংসিত। তাঁকে নিয়ে বামপন্থীরা গর্ব করতেন। কিন্তু কেরালায় দ্বিতীয়বারের জন্য ক্ষমতা এসেই নতুন মন্ত্রিসভা থেকে কে কে শৈলজাকে বাদ দিয়েছেন পিনারাই বিজয়ন। বামেদের সাফাই, পার্টি লাইন মেনেই এই নতুন মুখদের মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছে।

মঙ্গলবার শাসক গোষ্ঠী বাম গণতান্ত্রিক জোট নয়া মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছে। সেই তালিকায় শুধু শৈলজাই নন, আগের সরকারের কোনও মন্ত্রীকেই রাখা হয়নি। তবে শৈলজার বাদ যাওয়া নিয়ে সরগরম কেরালা তথা জাতীয় রাজনীতি। গত মন্ত্রিসভার স্টার পারফর্মার, সবচেয়ে প্রশংসিত মন্ত্রীই কি না বাদ! শৈলজাকে বিধানসভায় মুখ্য সচেতক হিসাবে বাছা হয়েছে। এবারে মুখ্যমন্ত্রী হিসাবে পিনারাই বিজয়ন বাদে মন্ত্রিসভার বাকি ১১ জন সদস্যই নতুন মুখ।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Kerala cm speaks to indian express over his 5 years plan national

Next Story
পঞ্চায়েত ভোট: শাসক-বিরোধী জোর তরজা, রাজ্যপাল- নির্বাচন কমিশনার বৈঠকdilip ghosh, bjp
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com