কেরালা বিধায়কের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ ঘিরে সিপিএম শীর্ষনেতৃত্বে ফাটল

বৃন্দা কারাত এই অভিযোগ পেয়ে কেরালা ইউনিটের কাছে পাঠিয়েছিলেন কিনা, তা এখনও পরিষ্কার নয়। অভিযোগপ্রাপ্তির কথায় সীতারাম ইয়েচুরি প্রকাশ্যে জানিয়ে দেওয়া দেওয়ায় দলের পলিটবুরো সদস্যদের একাংশ যে বেশ অস্বস্তির মুখে পড়েছেন, তাতে সন্দেহ নেই।

By: New Delhi  Published: September 5, 2018, 10:15:08 AM

কেরালা ডি ওয়াই এফ আইয়ের এক মহিলা নেত্রী সিপিএমের এক বিধায়কের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন। এই ইস্যুতে সিপিএমের মধ্যে বিভাজনরেখা টেনে দিয়েছে, যার একদিকে রয়েছেন সীতারাম ইয়েচুরি এবং অন্যদিকে পার্টির পলিটবুরো সদস্যরা।

একটি সূত্র মরফৎ জানা গেছে, সিপিএম এবং ডিওয়াই এফ আইয়ের জেলা এবং রাজ্য নেতৃত্বের কাছে গত মাসেই এ নিয়ে অভিযোগ জানিয়েছিলেন ওই মহিলা যুব নেত্রী। তিনি জানিয়েছিলেন শোনুর এলাকার বিধায়ক পি কে শশী, পালাক্কডের মানারকৌড় কমিটি দফতরে তাঁকে যৌন হেনস্থার চেষ্টা করেন। কিন্তু পার্টি এখনও পর্যন্ত ওই বিধায়কের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণ করেনি।

গত ১৪ অগাস্ট সিপিএম পলিটবুরো সদস্য বৃন্দা কারাতের কাছে এ নিয়ে অভিযোগ পাঠানো হয়েছিল বলে পার্টির আভ্যন্তরীণ এক সূত্র জানিয়েছে। এরপর গত সোমবার এ নিয়ে অভিযোগ জানানো হয় সীতারাম ইয়েচুরির কাছে। মঙ্গলবার ইয়েচুরি জানিয়েছেন, তিনি এ সম্পর্কিত অভিযোগ পেয়েছেন এবং তা কেরালা রাজ্য কমিটির কাছে পাঠিয়েও দিয়েছেন।

সাংবাদিকদের সীতারাম ইয়েচুরি জানিয়েছেন, ‘‘অভিযোগ পাওয়ামাত্র আমি তা কেরালা রাজ্য কমিটির কাছে পাঠিয়ে দিয়েছি। রাজ্য কমিটি এ নিয়ে তদন্তপ্রক্রিয়া শুরু করেছে। এটাই আমাদের পার্টির সাধারণ নিয়ম।’’ তিনি বলেন, সোমবার দিন এ সম্পর্কিত অভিযোগ পেয়েছেন তিনি। গোটা বিষয় নিয়ে প্রশ্ন করা হলে পার্টিতে ইয়েচুরির পূর্বসূরী প্রকাশ কারাতের বক্তব্য ছিল, ‘‘আমি জানি না।’’

বৃন্দা কারাত এই অভিযোগ পেয়ে কেরালা ইউনিটের কাছে পাঠিয়েছিলেন কিনা, তা এখনও পরিষ্কার নয়। যেমন স্পষ্ট নয় দিল্লি বা তিরুবনন্তপুরমে পার্টির সহকর্মীদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছিলেন কি না তিনি। অভিযোগপ্রাপ্তির কথায় সীতারাম ইয়েচুরি প্রকাশ্যে জানিয়ে দেওয়া দেওয়ায় দলের পলিটবুরো সদস্যদের একাংশ যে বেশ অস্বস্তির মুখে পড়েছেন, তাতে সন্দেহ নেই।

এর পরেই পলিটবুরোর পক্ষ থেকে বিষয়টি নিয়ে এক বিবৃতি প্রকাশিত হয়। বিবৃতিতে বলা হয়েছে, ‘‘কিছু সংবাদমাধ্যমে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে, যাতে বলা হচ্ছে কেরালার এক নির্বাচিত প্রতিনিধির সম্পর্কে পাওয়া অভিযোগের ভিত্তিতে, কেন্দ্রীয় পার্টি বিষয়টিতে হস্তক্ষেপ করেছে এবং তা নিয়ে পদক্ষেপ করতে বলেছে। কেন্দ্রীয় পার্টির তরফ থেকে এরকম কোনও পদক্ষেপ করা হয়নি এবং এ ধরনের রিপোর্ট ভিত্তিহীন।’’

পলিটবুরোর বিবৃতি বাস্তবতা ইয়েচুরির বক্তব্যকে খণ্ডন করছে, যেখানে তিনি বলেছেন, যে এ বিষয়ক অভিযোগ তিনি রাজ্য ইউনিটে পাঠিয়ে দিয়েছেন, এবং তা নিয়ে তদন্তপ্রক্রিয়া শুরু হয়েছে।

পলিটবুরোর চাঁছাছোলা বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এ ধরনের সমস্ত অভিযোগই সাধারণ নিয়ম অনুসারে সংশ্লিষ্ট রাজ্য কমিটির বিবেচনাধীন থাকে, এবং এ ক্ষেত্রে তা কেরালা রাজ্য কমিটির বিবেচনায় রয়েছে।’’

কেরালা সিপিএমের রাজ্য সম্পাদক কোডিয়ারি বালাকৃষ্ণন তিরুবনন্তপুরমে সাংবাদিকদের বলেছেন, পার্টি তিন সপ্তাহ আগেই এ নিয়ে অভিযোগ পেয়েছে, তবে কী ধরনের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে সে নিয়ে তিনি কিছু জানাননি। বালাকৃষ্ণন শুধু বলেছেন, যথাযথ ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

এ অভিযোগ পুলিশের কাছেও জানানো হবে কিনা, সে প্রশ্নের উত্তরে সিপিএম কেরালা রাজ্য সম্পাদক জানিয়েছেন, অভিযোগ পুলিশের কাছে করা হয়নি, করা হয়েছে পার্টির কাছে। তিনি বলেছেন, ওই মহিলা চাইলে এ নিয়ে পুলিশের কাছেও অভিযোগ জানাতে পারতেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kerala cpm mla sexual abuse complaint party leadership divides

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

করোনা আপডেটস
X