scorecardresearch

বড় খবর

দীর্ঘ দুই দশক পর অ-গান্ধি সভাপতি পাচ্ছে কংগ্রেস, খাড়গে না থারুর কে বসবেন কুর্সিতে

দীর্ঘ ২৪ বছর পর, গান্ধী পরিবারের বাইরের দলের কোনও নেতা দেশের প্রাচীনতম দলের সভাপতি পদে নির্বাচিত হতে চলেছেন।

দীর্ঘ দুই দশক পর অ-গান্ধি সভাপতি পাচ্ছে কংগ্রেস, খাড়গে না থারুর কে বসবেন কুর্সিতে
কে হবেন জাতীয় কংগ্রেসের পরবর্তী সভাপতি? চলছে জোর জল্পনা

অপেক্ষা আর কিছু সময়ের। তারপরই ঘোষণা হতে চলেছে কংগ্রেসের নতুন সভাপতি্র নাম। আজ সকাল ১০ টায় শুরু হতে চলেছে ভোট গণনা এবং এরই  সঙ্গে, দীর্ঘ ২৪ বছর পর গান্ধী পরিবারের বাইরে দলের কোনও নেতা জাতীয় কংগ্রেসের সভাপতি পদে নির্বাচিত হতে চলেছেন।

আজ সকাল ১০টায় কংগ্রেস সদর দফতরে ভোট গণনা শুরু হবে। দলের সভাপতি পদে মল্লিকার্জুন খাড়গে ও শশী থারুরের মধ্যে কে হবেন জাতীয় কংগ্রেসের সভাপতি তা নিয়েই চলছে জোর জল্পনা। কংগ্রেস সভাপতি পদে যোগ্য ব্যক্তি লড়াই বহুদিন ধরেই চলছে। গান্ধী পরিবারের বাইরে দলের সভাপতি নির্বাচন আয়োজনেও দীর্ঘ সময় লেগেছে। চলেছে নানান জল্পনা।  

এই নির্বাচনে, কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং দলের আরও অনেক সিনিয়র নেতা সহ দলের প্রায় সাড়ে ন’হাজার প্রতিনিধি সোমবার নতুন সভাপতি নির্বাচনের জন্য ভোট দিয়েছেন। ভোট পড়েছে প্রায় ৯৬ শতাংশ।  

জাতীয় কংগ্রেস ১৩৭ বছরের ইতিহাসে ষষ্ঠবারের জন্য সভাপতি পদে নির্বাচন গত সোমবারই অনুষ্ঠিত হয়েছে। এর আগে দলের সভাপতি পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ১৯৩৯, ১৯৫০, ১৯৭৭, ১৯৯৭ এবং ২০০০ সালে। পুরো ২২ বছর পর দলের সভাপতি পদের নির্বাচন ঘিরে কর্মী-সমর্থকদের মধ্যেও ব্যাপক উদ্দীপনা লক্ষ্য করা গিয়েছে। এই নির্বাচনে দীর্ঘ ২৪ বছর পর, গান্ধী পরিবারের বাইরের দলের কোনও নেতা দেশের প্রাচীনতম দলের সভাপতি নির্বাচিত হবেন। এর আগে সীতারাম কেশরী ছিলেন গান্ধী পরিবারের বাইরের দলের সভাপতি।

আরও পড়ুন: [ সিভিক নয়, চাই স্থায়ী সরকারি চাকরি, মুখ্যমন্ত্রীর কাছে আবেদন মালবাজারের ‘হিরো’ মহম্মদ মানিকের ]

সভাপতি পদে নির্বাচনে জেতার ব্যাপারে আশাবাদী কংগ্রেস সাংসদ শশী থারুর। রবিবার তিনি ভোটারদের পরিবর্তনের পক্ষে মত দেওয়ার আর্জি জানান। পাশাপাশি তিনি এও জানান দলের তরুণ ভোটাররা তার সঙ্গেই আছেন। অন্যদিকে, মল্লিকার্জুন খড়গে রবিবার বলেন তিনি যদি সভাপতি পদে নির্বাচিত হন তবে দলের বিষয়ে গান্ধী পরিবারের পরামর্শ ও সহযোগিতা নিতে তাঁর কোনও দ্বিধা থাকবে না, কারণ সেই পরিবার অনেক লড়াই করেছে এবং অবদান রেখেছে। দলের উন্নয়নে অনেক ইতিহাসের সাক্ষী থেকেছে গান্ধী পরিবার।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Kharge vs tharoor new party chief to be declared today