scorecardresearch

বড় খবর

রাজ্যের প্রস্তাবে সায় কমিশনের, ১৯ ডিসেম্বরই কলকাতা-হাওড়ায় পুরভোট

কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডেই ভোট হবে। তবে, হাওড়ার ৬৬টিতে নয়, ভোট হতে পারে ৫০টিতে।

রাজ্যের প্রস্তাবে সায় কমিশনের, ১৯ ডিসেম্বরই কলকাতা-হাওড়ায় পুরভোট
কলকাতা ও হাওড়া পুরসভার ভোট ১৯ ডিসেম্বর।

উৎসবের মুরসুম শেষে ডিসেম্বরেই গঙ্গার দুই তীরের যমজ দুই শহর কলকাতা ও হাওড়ায় পুরভোট চেয়েছিল নবান্ন। ১৯ ডিসেম্বর এই দুই পুরসভায় ভোট করতে চেয়ে রাজ্য নির্বাচন কমিশনে প্রস্তাবও পাঠানো হয়। শেষ পর্যন্ত রাজ্যের পাঠানো প্রস্তাবেই সম্মতি দিল কমিশন। মঙ্গলবার, ভোটের সূচি কমিশনের তরফে নগরোন্নয়ন দফতরে পাঠানো হয়েছে। অর্থাৎ, অঘটন না ঘটলে আগামী ১৯ ডিসেম্বরই কলকাতা ও হাওড়ায় পুরভোট হতে চলেছে।

কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডেই ভোট হবে। তবে, হাওড়ার ৬৬টিতে নয়, ভোট হতে পারে ৫০টিতে। পূর্বের বালি পুরসভার ১৬টি ওয়ার্ড হাওড়ার পুরসভার সঙ্গে যুক্ত করা হয়েছিল। এবার বালি পুরসভার ওই ১৬টি ওয়ার্ড হাওড়া পুরসভা থেকে বিচ্ছিন্ন করতে আগ্রহী রাজ্য সরকার। তাই ভোট হতে পারে ৫০টি ওয়ার্ডে।

কলকাতা পুরসনিগমের বেশ কয়েকটি ওয়ার্ড দক্ষিণ ২৪ পরগনার অন্তর্গত। তাই ভোট প্রক্রিয়া ঘোষণার আগে দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়ার জেলা শাসকদের সঙ্গে রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস কথা বলবেন বলে জানা গিয়েছে।

একুশের ভোট ও উপনির্বাচনের কারণে পুর এলাকায় উন্নয়ের কাজ ব্যবহ হয়েছে। তাই এই দুই পুর এলাকায় এখনই ভোটের ঘোষণা করতে রাজি নয় রাজ্য সরকার। আগামী ২৫ নভেম্বর কলকাতা ও হাওড়া পুরসভার ভোটের বিজ্ঞপ্তি জারি হতে পারে।

ভোট গণনার দিন ২২ ডিসেম্বর করতে চায় রাজ্য সরকার। এতেও সম্মতি রয়েছে রাজ্য নির্বাচন কমিশনের।

তবে, একদিনে শুধু দুটি (কলকাতা-হাওড়া) নয়, রাজ্যে বাকি পুরসভাগুলিতেও পুরভোট করার দাবি জানিয়েছে প্রধান বিরোধী দল বিজেপি। না হলে আগেই আইনের দ্বারস্ত হওয়ার হুমকি দিয়েছিল গেরুয়া শিবির। মঙ্গলবার, রাজ্যের প্রস্তাবে কমিশনের সম্মতির পরই আইনি পরামর্শের কথা বিবেচনা করছে বিজেপি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Kolkata howrah municipal poll 2021 will be conducted on 19 december