scorecardresearch

হুমকিতে বাতিল অনুষ্ঠান, ভিএইচপি কর্মীদের গুন্ডা বলে আক্রমণ কমেডিয়ান কুণাল কামরার

প্রমাণ দেব যে আমি হিন্দু। আপনারা নিজেদের হিন্দুত্ববাদী বলে প্রমাণ করতে পারবেন? ভিএইপিকে চ্যালেঞ্জ ছুড়লেন কুণাল।

হুমকিতে বাতিল অনুষ্ঠান, ভিএইচপি কর্মীদের গুন্ডা বলে আক্রমণ কমেডিয়ান কুণাল কামরার
কুণাল কামরা

বজরং দল এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)-এর সদস্যদের তাণ্ডবের হুমকিতে গুরগাঁওয়ে তাঁর অনুষ্ঠান বাতিল হয়েছে। ক্ষুব্ধ কমেডিয়ান কুণাল কামরা এবার এই ইস্যুতে চিঠি দিলেন বিশ্ব হিন্দু পরিষদ নেতৃত্বকে। চিঠিতে তিনি ভিএইচপিকে মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসের নিন্দা করার জন্য বলেছেন। কামরার মতে, একমাত্র গডসের নিন্দা করলেই প্রমাণ হবে যে বিশ্ব হিন্দু পরিষদ হিন্দুত্ববাদী ও সন্ত্রাসবিরোধী। একইসঙ্গে, তিনি যে হিন্দুধর্মের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করেছেন, তার উপযুক্ত প্রমাণ দেওয়ার জন্যও ভিএইচপির শীর্ষ নেতাদের কাছে অনুরোধ করেছেন কামরা।

গত ১৭ ও ১৮ সেপ্টেম্বর সেক্টর ২৯-এর স্টুডিও Xo বারে পারফর্ম করার কথা ছিল কুণাল কামরার। এর আগে ২৯ আগস্ট ওই বার তাদের ইনস্টাগ্রাম পোস্টে ‘কুণাল কামরা লাইভ’ শোয়ের সময় এবং টিকিটের বিবরণ প্রকাশ করে। কিন্তু, বজরং দল ও হিন্দু সেনা হুমকি দেয়, কুণাল কামরা শো করলে তারা তাণ্ডব চালাবে। এরপরই ক্লাব ম্যানেজার শো বাতিল করার সিদ্ধান্ত নেন। এমনকী, তিনি থানায় অভিযোগ দায়েরের সাহস পর্যন্ত দেখাতে পারেননি।

এই সব বিষয় উল্লেখ করে চিঠিতে কামরা লিখেছেন, “শ্রদ্ধেয় হিন্দু পরিষদ, আমি আপনাদের নামের সঙ্গে বিশ্ব উপসর্গ ব্যবহার করিনি। কারণ, আমি মনে করি না যে বিশ্বের হিন্দুরা আপনাদেরকে বিশ্বাস করেন ও তাদের প্রতিনিধি মনে করেন। আপনারা ক্লাব মালিককে হুমকি দিয়ে গুরগাঁওয়ে আমার শো বাতিল করিয়ে দিয়েছেন। আমি কীভাবে ক্লাব ম্যানেজারকে দোষ দিতে পারি? তাকে তো ব্যবসা চালাতে হবে। গুন্ডাদের মোকাবিলা করবে কী করে? তিনিও পুলিশের কাছে যাবেন না। তিনি পুলিশের কাছে গেলে, পুলিশ আপনার কাছে এসেই অনুরোধ করবে। পুরো সিস্টেমটাই আপনাদের। কিন্তু, আমি কখন হিন্দু সংস্কৃতিকে অসম্মান করেছি, যে আপনারা আমার বিরুদ্ধে এই সব করছেন?”

আরও পড়ুন- বিরাট কেলেঙ্কারি ফাঁস! আবগারির পর বাস দুর্নীতিতে অভিযুক্ত কেজরিওয়ালের সরকার, তদন্তে সিবিআই

তিনি যে ধর্মকে অসম্মান করেছেন, ভিএইচপিকে সেই প্রমাণ দেখাতে বলে কামরা লিখেছেন, “যদি কোনও ক্লিপ বা শো থাকে, তবে দয়া করে আমাকেও দেখান। আমি শুধু সরকারের বিরুদ্ধে ব্যঙ্গ করি। আপনি যদি সরকারের পোষা প্রাণী হন, তবে আপনি বিরক্ত হতে পারেন। এতে হিন্দু কিভাবে এল? আমি সাধারণত মনে করি না যে ঈশ্বরের সঙ্গে আমার সম্পর্কের বিষয়ে আমার পরীক্ষা দেওয়ার দরকার আছে। তবে আমি এখন একটি পরীক্ষা দেব এবং আপনাদেরও পরীক্ষা করব। আমি জয় সীতারাম এবং জয় রাধাকৃষ্ণ উচ্চস্বরে এবং গর্বের সাথে বলি। যদি আপনারা সত্যিই ভারতের সন্তান হন, তবে লিখুন গডসে মুর্দাবাদ। অন্যথায় আমি আপনাদের হিন্দুবিরোধী এবং সন্ত্রাসবাদী বলে মনে করব। আপনারা তো গডসেকে ভগবান মনে করেন না, তাই না?”

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Kunal kamra writes to vhp to show him proof of disrespect hinduism