scorecardresearch

ভবানীপুরে মমতার বিরুদ্ধে বামপ্রার্থী সিপিএম-র যুবনেতা শ্রীজীব বিশ্বাস

Bhabanipur By-Poll: ভবানীপুরে উপনির্বাচন এবং জঙ্গিপুর ও শামসেরগঞ্জে বিধানসভার নির্বাচন। ফল ঘোষণা ৩ অক্টোবর।

Bhabanipur By-poll, CPM, Leftfront
এলাকায় বাম যুবনেতা হিসেবে পরিচিত শ্রীজীব।

Bhabanipur By-Poll: অনেক বিকল্পের মধ্যে থেকে ভবানীপুরে মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে সিপিএমের শ্রীজীব বিশ্বাসকে প্রার্থী করা হল। সংযুক্ত মোর্চার প্রার্থী নয় বরং বামফ্রন্টের প্রার্থী হিসেবে ভবানীপুর কেন্দ্রে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে লড়বেন তিনি। এ প্রসঙ্গে উল্লেখ্য, আগামি ৩০ সেপ্টেম্বর রাজ্যের তিনটি কেন্দ্রে নির্বাচন। তার মধ্যে ভবানীপুরে উপনির্বাচন এবং জঙ্গিপুর ও শামসেরগঞ্জে বিধানসভার নির্বাচন। ফল ঘোষণা ৩ অক্টোবর।

চিনুন বাম প্রার্থীকে।

সিপিএম সূত্রে খবর, এদিন দুপুরের দিকে রাজ্য কমিটির বৈঠক হয় আলিমুদ্দিন স্ট্রিটে। সেখানেই আলিপুর আদালতের আইনজীবী তথা এলাকার যুবনেতা হিসেবে পরিচিত শ্রীজীবকে বেছে নেওয়া হয়েছে। আর কিছুক্ষণের মধ্যেই বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু রাজ্যের তিনটি আসনের বাম প্রার্থীর নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করবেন। ইতিমধ্যে বামফ্রন্ট কমিটি বিবৃতি দিয়ে তিন কেন্দ্রের নামই চূড়ান্ত করে দিয়েছে। ভবানীপুরের পাশাপাশি জঙ্গিপুরে বামফ্রন্ট মনোনীত আরএসপি প্রার্থী জানে আলম মিয়াঁ আর শামসেরগঞ্জে বামফ্রন্ট মনোনীত সিপিএম প্রার্থী মহম্মদ মোদাসসার হোসেন।

বামফ্রন্ট কমিটির বিবৃতি।

একুশের বিধানসভা নির্বাচন চলাকালীন প্রার্থী মৃত্যুর জেরে মুর্শিদাবাদের এই দুই আসনে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল। পরে  ১৩ মে নির্বাচন ঘোষণা করলেও, করোনা সংক্রমণের প্রভাব বাড়ায় ফের স্থগিত হয়ে যায় ভোটগ্রহণ। ভবানীপুর আসনের উপনির্বাচনের সঙ্গে ঝুলে থাকা এই দুই আসনে ভোট করাতে উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

এদিকে, শ্রীজীব বিশ্বাস ছাড়াও এদিন ভবানীপুর আসনের জন্য আরও তিনটি নাম নিয়ে চর্চা হয় সিপিএম রাজ্য কমিটির বৈঠকে। সেই তিনটি নাম—অধ্যাপিকা নন্দিনী মুখোপাধ্যায়, মিনাক্ষী মুখোপাধ্যায় এবং কলতান দাশগুপ্ত। তবে প্রথমে রাজ্য কমিটি এবং পরে বামফ্রন্টের বৈঠকে চূড়ান্ত সিলমোহর বসে এলাকার পরিচিত মুখ শ্রীজীবের নামে।

অপরদিকে, জঙ্গিপুর এবং শামসেরগঞ্জে বামপ্রার্থীকে কংগ্রেস সমর্থন করলেও, ভবানীপুরে প্রচারই করবে না প্রদেশ কংগ্রেস। মঙ্গলবার অবস্থান স্পষ্ট করে জানিয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দিতে আপত্তি জানিয়েছে হাইকমান্ড। তাই কংগ্রেস শীর্ষ নেতৃত্বের নির্দেশ মেনেই ভবানীপুর উপনির্বাচন থেকে নিজেদের দূরে রাখছে প্রদেশ কংগ্রেস।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Left front announces its candidate against mamata for upcoming by poll state