উপনির্বাচনে কংগ্রেসকে প্রার্থী চূড়ান্ত করতে চাপ বামেদের

একযোগে প্রার্থী ঘোষণার মাধ্যমে ভোটারদের জোট ও বিকল্পের বার্তা দিতে চায় বাম নেতৃত্ব।

By: Kolkata  Updated: October 30, 2019, 01:04:08 PM

আর দেরি নয়, আজ ও আগামীকালের মধ্যেই রাজ্যের তিন কেন্দ্রে উপনির্বাচনের প্রার্থীর নাম ঘোষণা করতে চাইছে বামেরা। সেকথা জানিয়ে ইতিমধ্যেই কংগ্রেসকে চিঠি দিয়েছে বামফ্রন্ট।

আগামী ২৫ নভেম্বর উপনির্বাচন হবে কালিয়াগঞ্জ, করিমপুর ও খগড়পুর সদর বিধানসভা কেন্দ্রে। আগস্টেই চূড়ান্ত হয়েছিল এই উপনির্বাচনে জোট গড়ে লড়বে কংগ্রেস ও বামেরা। পুজো মিটতেই বৈঠকে বসে দু’পক্ষ। সিদ্ধান্ত হয় কংগ্রেসের আসন বলে পরিচিত কালিয়াগঞ্জ ও খড়গপুর সদর কেন্দ্র হাত শিবিরকে ছেড়ে দেবে বামেরা। করিমপুরে প্রতিদ্বন্দ্বিতা করবেন বামফ্রন্ট্রের প্রার্থী।

আরও পড়ুন: বাংলায় উপনির্বাচনে প্রার্থী খুঁজতে নাজেহাল পদ্ম শিবির

জোট চূড়ান্ত। নিজেদের প্রার্থী নিয়ে নিজেদের মধ্যে বৈঠকও সেরে ফেলেছে বামেরা। জোটের বার্তা দিতে কংগ্রেসের সঙ্গে একযোগে প্রার্থী ঘোষণা করতে চায় আলিমুদ্দিনের নেতারা। কিন্তু, হাত শিবির গত কয়েকদিন দুই কেন্দ্রের প্রার্থী নিয়ে টু-শব্দটি করছে না। এতেই মাথা ব্যাথা বেড়েছে বাম নেতৃত্বের। তাই তড়িঘড়ি দুই কেন্দ্রে প্রার্থীর নাম চূড়ান্ত করতে বলে বিধান ভবনে চিঠি দিল বামেরা।

প্রার্থী ঘোষণার পর ফের একবার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী বাম নেতার। লোকসভা ভোটে ভেস্তে গিয়েছিল জোট। তার পরিণতি খুব একটা সুখকর হয়নি। জোট ভাঙায় ভোটাররাও বিভ্রান্ত বলে মনে করছে বিমান বসু, সূর্যকান্ত মিশ্ররা। এই পরিস্থিতিতে একযোগে প্রার্থী ঘোষণা করে জোরকদমে প্রচার করতে চাইছে সিপিএম ও ফ্রন্টের শরিকরা। চলতি সপ্তাহের শেষেই প্রচারের রোডম্যাপ নিয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছেন বামফ্রন্টের এক নেতা।

বামফ্রন্ট ও কংগ্রেস মনে করছে, একমাত্র জোট করে লড়াই করলেই বিজেপি ও তৃণমূলের বিরুদ্ধে রুখে দাঁড়ানো সম্ভব। তাই আগেই একযোগে লড়তে চেয়ে বামেদের চিঠি দিয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র। উভয়পক্ষই মনে করছে, এই জোট দীর্ঘস্থায়ী করতে নির্দিষ্ট কিছু কর্মকর্মসূচির ভিত্তিতে এগোতে হবে। আসন্ন বৈঠকে সেই বিষয়টিও আলোচনায় উঠে আসতে পারে।

আরও পড়ুন: শোভন কি ফের তৃণমূলে? গুরুত্ব দিচ্ছে না বঙ্গ বিজেপি

খড়গপুর ও করিমপুর কেন্দ্রের বিধায়ক পদে রয়েছেন বিজেপির দিলীপ ঘোষ ও তৃণমূলের মহুয়া মৈত্র। কিন্তু গত লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে দু’জনেই সাংসদ পদে নির্বাচিত হয়েছেন। তাই ওই দুই কেন্দ্রে বিধানসভা আসন শূন্য। অন্যদিকে, কালিয়াগঞ্জ কেন্দ্রের বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যুতে ওই বিধানসভা আসনও শূন্য রয়েছে। তাই এই তিন কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

রাজ্যের শাসক দল উপনির্বাচনে প্রার্থীদের নাম ঘোষণা করেনি। বিজেপি করিমপুর ও খড়গপুরের প্রার্থী বেছে কেন্দ্রীয় অনুমোদনের জন্য পাঠিয়েছে। কিন্তু গেরুয়া শিবিরের কাঁটা করিমপুর। সেখানকার প্রার্থী নির্বাচনে নাজেহাল অবস্থা মুরলিধর সেন লেনের। এই অবস্থায় কালবিলম্ব না করে একযোগে প্রার্থী ঘোষণার মাধ্যমে ভোটারদের জোট ও বিকল্পের বার্তা দিতে চায় বাম নেতৃত্ব।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Left front asks congress to finalise assembly bypolls candidates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X