scorecardresearch

বড় খবর

Election Dates 2019 LIVE Updates: ১৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরামে

Election Dates In Madhya Pradesh, Rajasthan, Chhattisgarh, Mizoram LIVE Updates: ছত্তিশগড়ে দুদফায় ভোট হবে ১২ এবং ২০ নভেম্বর, ২৮ নভেম্বর নির্বাচন হবে মধ্যপ্রদেশ এবং মিজোরামে, সবশেষে রাজস্থান এবং তেলঙ্গানায় একদফায় ভোট হবে ৭ ডিসেম্বর। 

Election Dates 2019 LIVE Updates: ১৫ ডিসেম্বরের মধ্যে নির্বাচন মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরামে
২০১৪ সালের নির্বাচনে ইভিএমে কারচুপি করে ভোটে জিতেছিল বিজেপি- এই অভিযোগেই শোরগোল পড়েছে

Election Dates 2019 LIVE Updates: লোকসভা ভোটের আগে এ যেন মহড়া। শাসক থেকে বিরোধী, সব পক্ষের কাছেই উনিশের ভোটযুদ্ধ পাখির চোখ ঠিকই। কিন্তু সেই মহারণের আগে চার রাজ্যের বিধানসভা নির্বাচন যেন লোকসভা ভোটের প্রস্তুতি ম্যাচ। মধ্যপ্রদেশ, ছত্তীসগড়, রাজস্থান ও মিজোরাম, এই চার রাজ্যের বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করবে নির্বাচন কমিশন।

এই চার রাজ্যের মধ্যে তিন রাজ্যেই বর্তমানে ক্ষমতায় রয়েছে বিজেপি। শিবরাজ সিং চৌহান, রমন সিং ও বসুন্ধরা সিং রাজেরা তাঁদের নিজেদের ক্ষমতা ধরে রাখতে মরিয়া। অন্যদিকে, মিজোরামে ক্ষমতায় বর্তমানে রয়েছে কংগ্রেস। সে রাজ্যে পদ্ম ফুল ফোটাতে যে কম কসুর করবেন না অমিত শাহরা, তা বলাই বাহুল্য। অন্যদিকে, লোকসভা ভোটের আগে বিজেপিকে ধাক্কা দিতে রাহুল গান্ধীরা যে ঝাঁপিয়ে পড়বেন, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই।

Election Commission to announce poll dates for Madhya Pradesh, Rajasthan, Chhattisgarh and Mizoram today. Follow LIVE UPDATES in English

3.50 pm: পাঁচটি রাজ্যেই ভোট গণনা হবে ১১ ডিসেম্বর। কর্ণাটকের শিমোগা, বেল্লারি এবং মান্দ্যতে উপনির্বাচন ঘোষিত হয়েছে ৩ নভেম্বর।

3.32 pm: ছত্তিশগড়ে দুদফায় ভোট হবে ১২ এবং ২০ নভেম্বর, ২৮ নভেম্বর নির্বাচন হবে মধ্যপ্রদেশ এবং মিজোরামে, সবশেষে রাজস্থান এবং তেলঙ্গানায় একদফায় ভোট হবে ৭ ডিসেম্বর। এই পাঁচটি রাজ্যে লাগু হয়ে গেল মডেল কোড অফ কন্ডাক্ট।


3.20 pm: আগামী ১৫ ডিসেম্বরের মধ্যেই একযোগে নির্বাচন অনুষ্ঠিত হবে মধ্য প্রদেশ, রাজস্থান, ছত্তিশগড় এবং মিজোরামে, জানালেন মুখ্য নির্বাচন কমিশনার ও পি রাওয়াত।

3.15 pm: নির্বাচন কমিশনার ও পি রাওয়াত সাংবাদিক সম্মেলনের সময় বদলের জন্য ক্ষমা চেয়ে জানালেন, কিছু “অনিবার্য কারণে” বিলম্ব ঘটেছে। কংগ্রেসের আনা অভিযোগ নিয়ে মুখ খুললেন না তিনি।

3.05 pm: ইতিমধ্যে সমাজবাদী পার্টির কর্ণধার অখিলেশ যাদব জানিয়েছেন, মধ্য প্রদেশে নির্বাচনী জোট নিয়ে তাঁর দল মায়াবতীর বহুজন সমাজ পার্টি এবং গোন্ডওয়ানা গণতন্ত্র পার্টির সঙ্গে “পরামর্শ” করবে, কারণ কংগ্রেসের জন্য “অপেক্ষা করা” আর তাঁদের পক্ষে সম্ভব নয়। উল্লেখ্য, সম্প্রতি মায়াবতীও কংগ্রেসের সঙ্গে জোটের সম্ভাবনা খারিজ করে দেন এই বলে, যে কংগ্রেসের “অনড় মানসিকতা” তাঁর দলের ক্ষতি করছে।

 2.50 pm: প্রেস কনফারেন্সের পিছিয়ে যাওয়াকে “দুর্ভাগ্যজনক” আখ্যা দিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাও।


1.20 pm: আজকের ইন্ডিয়ান এক্সপ্রেসে নির্বাচন কমিশন দ্বারা প্রকাশিত ভিভিপ্যাট (VVPAT) মেশিন সম্পর্কে বিজ্ঞাপন। VVPAT মেশিন একটি স্বতন্ত্র প্রিন্টিং ব্যবস্থা যা বৈদ্যুতিক ভোটিং মেশিন বা EVM-এর সঙ্গে জুড়ে দেওয়া হয়, যার ফলে ভোটদাতা নিশ্চিত করতে পারেন যে তিনি যে প্রার্থীকে ভোট দিতে চান, ভোটটি তাঁর নামই জমা পড়েছে।

আজ প্রকাশিত নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি
বিজ্ঞপ্তির অপর ভাগ

12.30 pm: তেলঙ্গানা বিধানসভা নির্বাচনের সূচিও সম্ভবত আজই প্রকাশিত হবে। সে রাজ্যের মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও সম্প্রতি বিধানসভা ভেঙে দেন, উদ্দেশ্য, আসন্ন বিধানসভা এবং লোকসভা নির্বাচন যেন একসঙ্গে ঘাড়ে এসে না পড়ে। রাওয়ের তেলঙ্গানা রাষ্ট্র সমিতি পার্টি ১২০ টি আসনের সভায় ৮২ টি আসনের দখলে ছিল। অন্ধ্র প্রদেশের বিভাজনের পরে এটিই ছিল সর্বপ্রথম নির্বাচিত সরকার।

11.55 am: প্রধানমন্ত্রীর মিটিংয়ের কারণে প্রেস কনফারেন্স পিছিয়ে দিল নির্বাচন কমিশন, দাবি কংগ্রেসের। ১২.৩০ এর ঘোষিত সময়ের বদলে এখন প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হবে ৩.০০ টের সময়। এর প্রতিবাদে টুইট করেছেন কংগ্রেস মুুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা।


11.20 am: মিজোরামের ৫০-সদস্যের বিধানসভার মেয়াদ ১৫ ডিসেম্বর, ২০১৮ পর্যন্ত। ছত্তীসগড় বিধানসভার ৯০ জন সদস্যের মেয়াদ ৫ জানুয়ারি, ২০১৯ অবধি। ২৩০ সদস্যের মধ্য প্রদেশ বিধানসভা থাকছে ৭ জানুয়ারি, ২০১৯ অবধি। এবং রাজস্থানের ২০০ সদস্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২০ জানুয়ারি, ২০১৯।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Live election 2019 dates in madhya pradesh rajasthan chhattisgarh mizoram election commission of india