বড় খবর

‘প্রার্থনার লাইভ সম্প্রচারে কেদারনাথের ঐতিহ্য ভেঙেছেন নমো’, তোপ হরিশ রাওয়াতের

কেদারনাথে প্রধানমন্ত্রীর প্রার্থনা-পর্বের সরাসরি সম্প্রচারে মন্দিরের ঐতিহ্যে আঘাত এসেছে বলে মনে করেন উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

Live telecast of PM offering prayers at Kedarnath a violation of tradition, says Harish Rawat
রাওয়াতের নিশানায় মোদী

কেদারনাথে প্রধানমন্ত্রীর প্রার্থনার লাইভ সম্প্রচার মন্দিরের ঐতিহ্যের পরিপন্থী, এমনই অভিযোগ উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা হরিশ রাওয়াতের। তিনি জানান, প্রধানমন্ত্রীর প্রতি সম্মান থাকলেও রাজ্যের মন্দিরের ঐতিহ্য নিয়েও তাঁর সমান গর্ব রয়েছে। কেদারনাথে প্রধানমন্ত্রীর প্রার্থনা-পর্বের সরাসরি সম্প্রচারে মন্দিরের ঐতিহ্যে আঘাত এসেছে বলে অভিযোগ বর্ষীয়ান এই রাজনীতিবিদের। রাজনৈতিক বিপণনের লক্ষ্যেই কেদারনাথে গিয়েছিলেন মোদী, নমোকে বিঁধে তোপ রাওয়াতের।

শতাব্দীপ্রাচীন কেদারনাথ মন্দিরের ঐতিহ্য ভেঙেছেন খোদ প্রধানমন্ত্রী, এমনই অভিযোগে সরব উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত। গত সপ্তাহে কাশ্মীরের রাজৌরি থেকে সোজা দেহরাদুনে গিয়ে পৌঁছোন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপর কেদারনাথ মন্দিরের গর্ভগৃহে গিয়ে প্রার্থনা করেন মোদী। নরেন্দ্র মোদীর প্রার্থনার সেই ভিডিও অনলাইনে দেখানো হয় সোশ্যাল মিডিয়ায়। মন্দিরে প্রার্থনার ছবি এভাবে সোশ্যাল মিডিয়ায় লাইভ করে পৌঁছে দেওয়ার ঘটনায় ক্ষুব্ধ উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত। রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্যই এই কাজ করেছেন মোদী, এমনই অভিযোগ বর্ষীয়ান এই রাজনীতিবিদের।

“এই প্রথমবার শুধু ছবিই তোলা হয়নি, সরাসরি সম্প্রচারও করা হয়েছিল। মন্দির চত্বর থেকে প্রায় রাজনৈতিক ভাষণ দেওয়া হয়েছে।মন্দিরের ঐতিহ্য ভাঙা হয়েছে। প্রধানমন্ত্রী সেই সনাতন প্রথা ভেঙে দিয়েছেন।” এমনই অভিযোগ রাওয়াতের। উল্লেখ্য, গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রুদ্রপ্রয়াগের মন্দির চত্বরে আদি শঙ্করাচার্যের একটি মূর্তি উদ্বোধন করেন। এরপর মোদী বলেন, ‘এই দশকে উত্তরাখণ্ডের জন্য একটি উন্নয়ন হবে। যা নিয়েই আগামী কয়েক মাসের মধ্যে বিধানসভা নির্বাচনে যাবে রাজ্য।’

আরও পড়ুন- আন্তর্জাতিক জলসীমা বুঝতে ভুল, পাক বাহিনীর গুলিতে ঝাঁঝরা ভারতীয় মৎস্যজীবী

নরেন্দ্র মোদীর এই আচরণে শতাব্দীপ্রাচীন মন্দিরের ঐতিহ্যে আঘাত এসেছে বলে মনে করেন হরিশ রাওয়াত। তিনি বলেন, ‘ভগবান শিবের সামনে সব ভক্তই সমান। মন্দিরের গর্ভগৃহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রার্থনার সরাসরি সম্প্রচার করা হয়েছিল। এবার সেখানে কাউকে কীভাবে ক্যামেরা বা ফোন নিয়ে ঢুকতে নিষেধ করা যেতে পারে।’ উত্তরাখণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রীর আরও অভিযোগ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উত্তরাখণ্ড সফর একটি রাজনৈতিক বিপণন কৌশল ছিল মাত্র। তাঁর এই সফরের সঙ্গে রাজ্যের কল্যাণ কোনওভাবেই যুক্ত ছিল না।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Live telecast of pm offering prayers at kedarnath a violation of tradition says harish rawat

Next Story
বিজেপি মানুষের দল, প্রতিশ্রুতি পূরণে কাজ করে: প্রধানমন্ত্রীBJP, National Executive Meet, PM modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com