বড় খবর

বিরোধী হইচইয়ের মধ্যেই লোকসভায় পাস কৃষি আইন প্রত্যাহার বিল, হল না আলোচনা

স্পিকার জানান, বিতর্কের জন্য যে পরিবেশ প্রয়োজন এদিন সভায় তার রেশ নেই। তাই বিলটি আগে পেশ করা হচ্ছে, পরে আলোচনা হতে পারে।

Lok Sabha passes Farm Laws Repeal Bill 2021
লোকসভার অধিবেশন।

সংসদের নিম্নকক্ষ লোকসভায় পাস হয়ে গেল কৃষি আইন প্রত্যাহার বিল।

অধিবেশনের শুরুতেই কৃষি আইন নিয়ে সংসদের তুমুল হট্টগোলের আশঙ্কা ছিল। যা আঁচ করে আগেভাগেই বিরোধীদের সংযত থাকার বার্তা দিয়েছিলেন খোদ প্রধানমন্ত্রী। তবে মোদী সরাকারের বিরোধীতায় তাতে কর্ণপাত করেনি বিরোধী সাসংসদরা। তুমুল হইহট্টগোল শুরু করেন তাঁরা। ফলে দুপুর ১২টা পর্যন্ত মুলতুবি হয়ে যায় লোকসভার অধিবেশন।

পরে অধিবেশন ফের শুরু হলে লোকসভায় কৃষি আইন প্রত্যাহারের বিল পেশ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। তুমুল হইচইয়ের মাঝেই সংসদের নিম্নকক্ষে কোনও আলোচনা ছাড়াই ধ্বনি ভোটে কৃষি আইন প্রত্যাহার বিল পাস হয়ে যায়।

কৃষিমন্ত্রী বিলটি লোকসভায় পেশ করলে তৃণমূল সাংসদরা ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে থাকেন। অন্যদিকে কংগ্রেসের লোকসভার নেতা অধীর চৌধুরী প্রশ্ন তোলেন কেন, আলোচনা ছাড়াই কৃষি আইন প্রত্যাহার বিল লোকসভায় পাস করানোর চেষ্টা করছে শাসক শিবির?

জাবেব স্পিকার ওম বিড়লা জানান, বিতর্কের জন্য যে পরিবেশ প্রয়োজন এদিন সভায় তার রেশ নেই। তাই বিলটি আগে পেশ করা হচ্ছে, পরে আলোচনা হতে পারে। সরকার পক্ষকে ধ্বনিভোটে আলোচনা ছাড়াই কৃষি আইন প্রত্যাহার বিল পেশের অনুতি দেন তিনি।

বিল পেশের সংয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সভায় হাজির ছিলেন। তবে, দুপুর ১২টায় ফের লোকসভার অধিবেশন শুরু হলে আর আসেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখন টেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Lok sabha passes farm laws repeal bill 2021 amid protests by opposition seeking discussion

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com