দুঃস্বপ্ন দেখে রাম থেকে দূরে মদন!

মদন এদিন বলেন, "রামকে আমি খুবই পছন্দ করি। আমার মতে রাম আত্মত্যাগ ও বীরত্বের প্রতীক।"

By: Kolkata  Updated: July 24, 2019, 03:57:55 PM

তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন ভবানীপুরে একসঙ্গে পুজো করবেন রাম, সীতা, হনুমান ও দেবী দুর্গার। তাঁর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিলেন বিজেপি-র নেতারা। কিন্তু, অস্বস্তিতে পড়েছিল নিজের দল তৃণমূল। তবে, শেষ পর্যন্ত দল স্বস্তি পেল। ৪৮ ঘন্টার মধ্যেই ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে প্রাক্তন পরিবহন মন্ত্রী মদন মিত্র জানিয়ে দিলেন, তিনি রাম-কথা পালন করবেন না!

কিন্তু কেন এই আচমকা ভোলবদল? মদনের দাবি, ঘুমের মধ্যে তিনি দুঃস্বপ্ন দেখেছেন যে, রামের নামে সাধারণ মানুষকে পিটিয়ে মারা হচ্ছে। তাই যতদিন না বিজেপি পরাজিত হবে, তিনি রামের পুজো করবেন না। যদিও তৃণমূল সূত্রের খবর, দলের অন্দরে বিভিন্ন কারণে বেশ কিছুটা কোণঠাসা হয়ে রয়েছেন ভাটপাড়া বিধানসভার উপনির্বাচনে অর্জুন সিং-এর ছেলের কাছে পরাজিত তৃণমূল প্রার্থী মদন। এমতাবস্থায় তিনি রাম-চর্চার ইঙ্গিত দিতেই তাই তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে তৃণমূল নেতৃত্বের একাংশ। এরপরই আপাতত ‘রাম-কথা’ কর্মসূচি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী।

আরও পড়ুন- ‘মমতার দলটাই উঠে যাবে’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে মদন এদিন বলেন, “রামকে আমি খুবই পছন্দ করি। আমার মতে রাম আত্মত্যাগ ও বীরত্বের প্রতীক। সেই সঙ্গে মা সীতা ও হনুমানদেবও আমার পূজনীয়। তাই ঠিক করেছিলাম, ভবানীপুরে এই তিনজনের পুজো করব। সেই সঙ্গে মা দুর্গাও থাকবেন। কারণ, মনে রাখা দরকার, শ্রীরামচন্দ্র নিজে দুর্গার পুজো করেছিলেন।”

আরও পড়ুন- ‘স্রেফ আমাকেই সিবিআই জেরা কেন?’ প্রশ্ন রাজীব কুমারের

কিন্তু, হঠাৎ সিদ্ধান্ত বাতিল করার কারণ কী? মদনের কথায়, “দেশের নানা প্রান্তে রামের নামে মানুষ পিটিয়ে মারার খবর পাচ্ছিলাম। শুনছিলাম, জয় শ্রীরাম বলতে জোর করা হচ্ছে। তারপর দেখলাম আমাদের রাজ্যেও বিভিন্ন জায়গায় এমন ঘটনা ঘটছে। সেদিন রাতে ঘুমিয়ে ঘুমিয়ে দুঃস্বপ্ন দেখলাম যে, রামের নামে মানুষকে মারা হচ্ছে। এরপরই আমি সিদ্ধান্ত নিলাম, আপাতত কর্মসূচি বাতিল করব। কারণ, এই পরিস্থিতিতে হয়তো এতে ভুল বার্তা যাবে।” দলের নির্দেশেই এমন সিদ্ধান্ত কিনা জানতে চাওয়া হলে মদন বলেন, “প্রশ্নই নেই। আমার কর্মসূচি, আমিই বাতিল করেছি।”

আরও পড়ুন- চেনেন পশ্চিমবঙ্গের নয়া রাজ্যপালকে?

উল্লেখ্য, মদলের এই রাম জল্পনার মধ্যেই ২১ জুলাই তৃণমূলের শহীদ দিবসের সমাবেশের মঞ্চেও তাঁকে দেখা যায়নি। যে মদন মিত্র একটা বড় সময় ধরে একুশের মঞ্চ বাঁধার দায়িত্বে থাকতেন, সেই তাঁকেই ধারেকাছেও দেখা গেল না কেন? মদন জানাচ্ছেন, “মঞ্চে ছিলাম না ঠিকই, কিন্তু আমি সভায় গিয়েছিলাম। ডোরিনা ক্রসিংয়ে কর্মী-সমর্থকদের সঙ্গে দাঁড়িয়ে তাঁদের উজ্জীবিত করছিলাম।” কিন্তু মঞ্চে না যাওয়ার কারণ কী? মদনের উত্তর, “আমার শরীরটা খুব খারাপ। মঞ্চে বড্ড বেশি রোদ। তাই উঠিনি।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Madan mitra canceled his ram katha plan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং