গো-রক্ষকদের দাপট রুখতে বিল আনল মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার

রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ শ্রীবাস্তব জানান, প্রয়োজনে শাস্তির পরিমাণ বেড়ে ৫ বছর পর্যন্ত হতে পারে।

By: Kolkata  July 17, 2019, 4:18:05 PM

রাজ্যে গো-রক্ষকদের দাপট বন্ধ করতে বিধানসভায় বিল পেশ করল মধ্যপ্রদেশের কংগ্রেস সরকার। গত ২৬ জুন সরকার প্রস্তাব এনেছিল  গো-রক্ষার নামে কোনওরকম তাণ্ডবে জড়িত থাকলে ৬ মাস থেকে ৩ বছর পর্যন্ত জেল এবং ২৫ থেকে ৫০ হাজার টাকা জরিমানা হবে দোষীদের। এর সঙ্গেই গো-হত্যা বন্ধেও উদ্যোগী হয়েছে কমল নাথের সরকার। ২০০৪ সালে মধ্যপ্রদেশের বিজেপি সরকার গো-হত্যা রুখতে মধ্যপ্রদেশ গো-বংশ প্রতিষেধ অধিনিয়ম নামে এই একটি আইন পাশ করে। সম্প্রতি কংগ্রেস পরিচালিত রাজ্য সরকার সেটিকে একটি সংশোধনী সহ গ্রহণ করেছে।

রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব মনোজ শ্রীবাস্তব জানান, প্রয়োজনে শাস্তির পরিমাণ বেড়ে ৫ বছর পর্যন্ত হতে পারে। বিশেষত, দল বেঁধে তাণ্ডব চালানো এবং একাধিকবার একই অপরাধের ক্ষেত্রে জেলে থাকার মেয়াদ দ্বিগুণ হবে। মারধর, দেনস্থা করলে তো বটেই, গো-রক্ষার নামে সরকারি সম্পত্তি ভাঙচুর করলেও তা শাস্তিযোগ্য অপরাধ হিসাবে বিবেচিত হবে।

আরও পড়ুন, আর্থিক অনগ্রসর শ্রেণির জন্য চাকরিতে সংরক্ষণ বাংলায়

প্রসঙ্গত, গত ২২ মে সেওনি জেলার দুন্দাসেওনি পুলিশ স্টেশনের কাছিওয়াড়া গ্রামে একদল লোক গো-রক্ষার অজুহাতে এক মহিলা-সহ তিন মুসলিম ব্যক্তিকে বেধরক মারধর করে। এরপরই এই সংক্রান্ত কঠোর আইন করতে উদ্যোগী হয় সরকার। এর আগে গরু নিয়ে যাওয়ার সময় যাতে কৃষক ও ব্যবসায়ীদের কোনও সমস্যায় পড়তে না হয়, সেই উদ্দেশ্যে আইন করার কথা ভেবেছিল রাজ্য সরকার। এতে সমর্থন জানিয়েছিল রাজ্যের কৃশক ও সংখ্যালঘু সংগঠনগুলির বড় অংশ।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Madhya pradesh congress govt tables cow vigilantism bill

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X