বড় খবর

সনিয়ার সবুজ সঙ্কেতে শিবসেনার সঙ্গে সরকার গঠতে প্রস্তুত কংগ্রেস-এনসিপি

বৃহস্পতিবারই শিবসেনা সরকারকে সমর্থন করার বিষয়ে কংগ্রেস এবং এনসিপি একটি সমঝোতায় পৌঁছয়। সূত্র মারফত জানা গিয়েছে, দু’পক্ষই সরকার গঠনে অংশগ্রহণ করবে।

শরদ পাওয়ারের বাড়িতে গেলেন উদ্ধব ঠাকরে এবং আদিত্য ঠাকরে। এক্সপ্রেস ফোটো- নির্মল হরিন্দ্রন

অবশেষে মিটতে চলেছে মহারাষ্ট্রের সরকার গঠনের অনিশ্চয়তা। মহারাষ্ট্রে শিবসেনার সঙ্গে কংগ্রেস-এনসিপির জোট গঠনের ম্যারাথন বৈঠক শেষে, এমনটাই ইঙ্গিত। বৃহস্পতিবারই শিবসেনা সরকারকে সমর্থন করার বিষয়ে কংগ্রেস এবং এনসিপি একটি সমঝোতায় পৌঁছয়। সূত্র মারফত জানা গিয়েছে, দু’পক্ষই সরকার গঠনে অংশগ্রহণ করবে। শনিবারের মধ্যেই ক্ষমতা ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত ঘোষণা করা হবে।

আরও পড়ুন: বিধিনিষেধ নিয়ে সব প্রশ্নের জবাব দিন, জম্মু কাশ্মীর প্রশাসনকে বলল সুপ্রিম কোর্ট

জোটের জট মেটাতে বৃহস্পতিবারই কংগ্রেস প্রধান সোনিয়া গান্ধীর বাসভবনে বৈঠক করে কংগ্রেস ওয়ার্কিং কমিটি এবং এনসিপি। বৈঠক শেষে শিবসেনার সঙ্গে জোট গঠনে সবুজ ইঙ্গিতও দিয়েছেন সোনিয়া গান্ধী, এমনটাই জানা গিয়েছে। বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, জয়রাম রমেশ ও মল্লিকার্জুন খাড়গে। এনসিপির তরফে বৈঠকে ছিলেন সুপ্রিয়া সুলে, প্রফুল প্যাটেল, অজিত পাওয়ার প্রমুখ। শুক্রবারই কংগ্রেস নেতারা জোট সরকার গঠন নিয়ে মুম্বাইয়ে শিবসেনার সঙ্গে মুখোমুখি বসবেন।

 

শরদ পাওয়ারের বাড়িতে গেলেন উদ্ধব ঠাকরে এবং আদিত্য ঠাকরে

এদিকে, বৃহস্পতিবার গভীর রাতে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে এবং তাঁর বিধায়ক-পুত্র আদিত্য দক্ষিণ মুম্বাইয়ের এনসিপি প্রধান শরদ পাওয়ারের সঙ্গে তাঁর সিলভার ওকের বাসভবনে দেখা করেন। সেখানে উপস্থিত ছিলেন শিবসেনার মুখপাত্র এবং রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত। শিবসেনা সূত্রের খবর, শুক্রবার সকালেই উদ্ধব ঠাকরে তাঁর দলীয় বিধায়কদের সঙ্গে একটি বৈঠক করবেন। সেনার এক কর্মী বলেন, “দলীয় প্রধান সম্ভবত সরকার গঠনের বিষয়েই বৈঠকে কথা বলবেন বলে মনে করা হচ্ছে।”

আরও পড়ুন: সারা দেশে এনআরসির বিরোধিতায় সোচ্চার মমতা-সহ বিরোধী ব্রিগেড

তবে এক্ষেত্রে শিবসেনা সরকারে নেতৃত্ব দিলেও উপ-মুখ্যমন্ত্রী পদে থাকতে পারেন কংগ্রেস-এনসিপি, এমনটাই মত রাজনৈতিক মহলের একাংশের। কংগ্রেস সূত্রে খবর, বিধানসভার স্পিকারের আসনেও তাঁরাই থাকবে। তবে বাকি পদ ক্ষমতার ভিত্তিতে বন্টন করা হবে। যদিও তবে এনসিপির সূত্র জানিয়েছে, আড়াই বছর স্থায়ীত্বকালের মুখ্যমন্ত্রী পদের জন্য দাবি জানিয়ে আসছে শরদ পাওয়ারেরচ দল। আজ বৈঠকে এই বিষয়টি উঠে আসবে এমনটাই জানিয়েছে পাওয়ারের দলের প্রবীণ নেতা। তবে মুখ্যমন্ত্রী হিসেবে প্রাথমিকভাবে উঠে আসছে উদ্ধব ঠাকরের নাম। শিবসেনার সঙ্গে চূড়ান্ত পর্যায়ের এই বৈঠক ঘিরে তাই নজর থাকছে রাজনৈতিক পর্যবেক্ষকদের।

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra after sonia green light congress and ncp join sena led govt

Next Story
মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকারের রাস্তা পাকাCongress-NCP, Maharashtra
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com