scorecardresearch

বড় খবর

মহারাষ্ট্রের নয়া মন্ত্রিসভা গঠন, বিজেপি থেকে মন্ত্রী হচ্ছেন ১১ জন, শিণ্ডে শিবিরের কম

মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী শপথ নেওয়ার দেড় মাসের মাথায় মহারাষ্ট্র নতুন মন্ত্রিসভা পাচ্ছে।

মহারাষ্ট্রের নয়া মন্ত্রিসভা গঠন, বিজেপি থেকে মন্ত্রী হচ্ছেন ১১ জন, শিণ্ডে শিবিরের কম
মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী শপথ নেওয়ার দেড় মাসের মাথায় মহারাষ্ট্র নতুন মন্ত্রিসভা পাচ্ছে।

মুখ্যমন্ত্রী-উপমুখ্যমন্ত্রী শপথ নেওয়ার দেড় মাসের মাথায় মহারাষ্ট্র নতুন মন্ত্রিসভা পাচ্ছে। আজ, মঙ্গলবার মহারাষ্ট্রে মন্ত্রিসভার সদস্যরা শপথ গ্রহণ করবেন। এদিন মন্ত্রিসভা সম্প্রসারণের প্রথম পর্যায় হবে। এই পর্যায়ে ১৮ জন মন্ত্রী শপথ গ্রহণ করবেন বলে জানা গিয়েছে। তার মধ্যে ১০-১১ জন বিজেপি বিধায়ক হবেন মন্ত্রী। অন্যদিকে, শিণ্ডে শিবিরের ৬-৭ জন মন্ত্রী হবেন বলে সূত্রের খবর।

শিণ্ডে শিবির সূত্রে জানা গিয়েছে, দু-তিন সপ্তাহ পর দ্বিতীয় পর্যায়ের মন্ত্রিসভা সম্প্রসারণ হবে। তখন আরও অনেকে সুযোগ পাবেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বিজেপি সূত্রে জানতে পেরেছে, রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাটিল মন্ত্রী হচ্ছেন। শিণ্ডে শিবির থেকে উদয় সামন্ত, দীপক কেসরকর, সঞ্জয় শিরসতের মতো বিদ্রোহী শিবসেনা বিধায়করা মন্ত্রী হতে চলেছেন। এদিন শপথগ্রহণ অনুষ্ঠানে বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে উপস্থিত থাকবেন।

সোমবার মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশ দু-ঘণ্টার বেশি সময় ধরে বৈঠক করেন নয়া মন্ত্রিসভা নিয়ে। সেখানেই কারা মন্ত্রী হবেন সেই তালিকা চূড়ান্ত হয়। সূত্রের খবর, মহা বিকাশ আঘাড়ি সরকারে মন্ত্রী থাকা বিদ্রোহী শিবসেনা বিধায়কদেরই ফের মন্ত্রী করা হচ্ছে। আগামী ১৭ অগস্ট থেকে মহারাষ্ট্র বিধানসভায় বাদল অধিবেশন শুরু হচ্ছে। তার আগে মন্ত্রিসভা সম্প্রসারণ সেরে রাখছে বিজেপি-শিণ্ডে শিবির সরকার।

আরও পড়ুন বিজেপির সঙ্গ ছাড়ছেন নীতীশ! জল্পনার মধ্যেই পাটনায় বিধায়কদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী

এদিকে, শিবসেনার রাশ থাকবে কার হাতে? তা নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। অন্যদিকে, দলের রাশ সংক্রান্ত সিদ্ধান্ত নির্বাচন কমিশনকেই নিষ্পত্তি করার আবেদন জানিয়েছে একনাথ শিণ্ডে গোষ্ঠী। এই অবস্থায় গত বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালতে নির্দেশে সাময়িক স্বস্তিতে উদ্ধব ঠাকরে শিবির। সুপ্রিম কোর্টের নির্দেশ, একনাথ শিণ্ডেদের আবেদনের ভিত্তিতে শিবসেনার দখল সংক্রান্ত কোনও নির্দেশ যেন না দেয় কমিশন।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra cabinet expansion 18 new ministers like to take oath