বড় খবর

মহারাষ্ট্র: রাজধানীতে সোনিয়া-পাওয়ার বৈঠক স্থগিত

‘এখন তাড়াহুড়ো করলে পরবর্তীকালে সমস্যা দেখা দিতে পারে। সরকার পরিচালনায় বহু বিষয়ে রয়েছে যেগুলি নিয়ে এখনও আলোচনা প্রয়োজন।’

শরদ পাওয়ার ও সোনিয়া গান্ধী
অভিন্ন ন্যুতম কর্মসূচির খসড়া তৈরি। মহারাষ্ট্রে শিবসেনা, এনসিপি ও কংগ্রেসের সরকার গঠন প্রায় পাকা। চূড়ান্ত অনুমোদনের জন্য আজই দিল্লিতে বৈঠকের কথা রয়েছে সোনিয়া গান্ধী ও শরদ পাওয়ারের। এরই মধ্যে নয়া মোড়। সোনিয়া-পাওয়ার বৈঠক স্থগিত করা হয়েছে বলে দাবি রাজধানীর এক কংগ্রেস নেতার। এনসিপি-র তরফে বলা হয়, দুই দলের প্রধানের বৈঠক বাতিল হয়নি, শুধু স্থগিত রাখা হয়েছে। অচিরেই এই বৈঠক হবে।

কেন হঠাৎ স্থগিত করে দেওয়া হল গুরুত্বপূর্ণ কংগ্রেস সভা নেত্রীর সঙ্গে শরদ পাওয়ারের বৈঠক? এনসিপি নেতা জয়ন্ত পাতিল বলেন, ‘এখন তাড়াহুড়ো করলে পরবর্তীকালে সমস্যা দেখা দিতে পারে। সরকার পরিচালনায় বহু বিষয়ে রয়েছে যেগুলি নিয়ে এখনও আলোচনা প্রয়োজন। এছাডা়, স্থানীয় প্রশাসন সহ নানা ইস্যুতে তিন দলের ঐক্যমত দরকার। পোক্ত সরকার গঠনের উদ্দেশ্যেই সময় বেশি সময় লাগছে।’ জানা গিয়েছে, আগামী সপ্তাহে এই বৈঠক হতে পারে।

আরও পড়ুন:  এনডিএ বৈঠকে থাকছে না শিবসেনা

শিক্ষায় ৫ শতাংশ মুসলিমদের সংরক্ষণের ক্ষেত্রে যাতে বিরোধিতা না করা হয় সেই বিষয়ে শিবসেনার থেকে আগেই প্রতিশ্রুতি দাবি করে কংগ্রেস ও এনসিপি। উল্লেখ্য, এর আগে কং-এনসিপি জোট ক্ষমতায় থাকাকালীন শিক্ষায় ৫ শতাংশ মুসলিমদের সংরক্ষণে উদ্যোগ নিয়েছিল। পরে ক্ষমতায় এসে বিজেপি-সেনা জোট সেই উদ্যোগে জল ঢেলে দেয়। এখনও এই ইস্যুর পূর্ণ মিমাংসা হয়নি বলেই সূত্রের খবর। এছাড়াও রয়েছে, কার ভাতা প্রদান, নতুন শিল্পে স্থীনয়দের জন্য সংরক্ষণ নিশ্চিতকরণ, কম্বল কারখানার লোন মুকুব সহ একাধিক বিষয়। যেগুলি অভিন্ন ন্যূনতম কর্মসূচির অন্তর্ভূক্ত করা হয়েছে বলে খবর। বীর সাভারকরকে ভারতরত্ন দেওয়ার দাবি করেছে সেনা শিবির। যা নিয়ে কংগ্রেস-এনসিপি ভিন্ন মত পোষন করে। যা নিয়ে আলোচনা এখনও বাকি রয়েছে বলে জানা গিয়েছে।

একাধিক ইস্যুতে সিদ্ধান্ত হয়নি। রাজ্য নেতৃত্বকে আলোচনার মাধ্যমে সমাধানের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে, নির্দিষ্ট সময়ের মধ্যে তা সম্ভব হয়নি। তাই একাধিক বিষয়ে আলোচনা বাকি থাকায় সোনিয়া-পাওয়ার বৈঠক স্থগিত রাখা হয়েছে বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের। প্রশ্নের মুখে মহারাষ্ট্রের সরকার গঠনের প্রক্রিয়া।

আরও পড়ুন: রাষ্ট্রপতি শাসনের নামে ঘোড়া কেনা-বেচার আসর বসাতে চায় বিজেপি, অভিযোগ সেনার

এদিকে, মহারাষ্ট্রের সরকার গড়তে কংগ্রেস ও এনসিপির সমর্থনের প্রাথমিক শর্ত মেনে মোদী মন্ত্রিসভা থেকে আগেই ইস্তফা দিয়েছেন শিবসেনার সাংসদ অরবিন্দ সাওয়ান্ত। সোমবার থেকে শুরু হতে চলা সংসদের শীতকালীন আধিবেশনের আগে এনডিএ বৈঠকে ডাকা হয়নি উদ্ধব ঠাকরের দলকে। যা নিয়ে ফের সেনার তিরে বিদ্ধ পদ্ম শিবির।

শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত বলেছেন, ‘মহারাষ্ট্রের পরিস্থিতি বিবেচনা করে আগেই জানানো হয়েছিল এনডিএ বৈঠকে দল যোগ দেবে না। কিন্তু, শিবসেনার কাছে আমন্ত্রণও আসেনি। আমাদের মন্ত্রী তো সরকার থেকে ইস্তফাও দিয়ে দিয়েছেন। তা ছাড়া আগের এনডিএ-র সঙ্গে আজকের এনডিএ-র আকাশ-পাতাল তফাত। বর্তমানে জোটের আহ্বায়ক সদস্য কে? যে লালকৃষ্ণ আডবাণী এনডিএ-র প্রতিষ্ঠা করেছিলেন তিনিই বেরিয়ে গিয়েছেন। সক্রিয় রাজনীতিতেই নেই তিনি। একটি দল একাই সব সিদ্ধান্ত নিয়ে ফেলছে।’

Read  the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra congress ncp sonia gandhi sharad pawar shiv sena bjp live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com