scorecardresearch

শিবসেনার ৫৩ বিধায়ককে শো-কজ নোটিস, আদিত্যকে বাদ রেখে উদ্ধবকে বার্তা শিণ্ডে শিবিরের?

আদিত্যকে না ছুঁয়ে তাঁর বাবার জন্য দরজা খোলা রাখছে শিণ্ডেরা।

Shiv Sena, Eknath Shinde, Uddhav Thackeray, Shiv Sena news Indian Express, Uddhav Thackeray news Indian Express, Maharashtra news Indian Express
আদিত্য ঠাকরে

ক্ষমতাদখলের পর এবার শিবসেনার কর্তৃত্ব নিজের হাতে টানতে মরিয়া একনাথ শিণ্ডে। মহারাষ্ট্রের পরিষদীয় সচিব ৫৫ জন শিবসেনার বিধায়কের মধ্যে ৫৩ জনকে শো-কজ নোটিস পাঠিয়েছেন। তার মধ্যে শিণ্ডে-সেনার ৩৯ জন বিধায়ক ছাড়াও উদ্ধব শিবিরের ১৪ জন বিধায়ক রয়েছেন। কিন্তু তাৎপর্যপূর্ণ ভাবে সেই নোটিসে নাম নেই উদ্ধব-পুত্র আদিত্য ঠাকরের। প্রাক্তন মন্ত্রীকে শো-কজ না করে কি উদ্ধবকে বার্তা দেওয়া হল?

প্রসঙ্গত, উদ্ধব শিবিরের ১৪ জনের মধ্যে আস্থা ভোটের দিন সন্তোষ বাঙ্গার নামে এক বিধায়ক শিণ্ডে শিবিরে চলে আসেন। তাঁকেও নোটিস দেওয়া হয়েছে। জানা গিয়েছে, দলীয় হুইপ না মানায় ৫৩ জনকে শো-কজ নোটিস পাঠানো হয়েছে বলে সূত্রের খবর।

শিণ্ডে এবং উদ্ধব- দুই শিবিরই একে অপরের বিরুদ্ধে হুইপ না মানার অভিযোগ এনেছে। ৩ জুলাই স্পিকার নির্বাচন এবং ৪ জুলাই আস্থা ভোটে দলীয় হুইপ না মানায় দুই পক্ষই বিধায়কদের পদ খারিজের দাবি জানিয়েছে। কিন্তু ওরলির বিধায়ক আদিত্যর নাম শিণ্ডে শিবির রাখেনি শো-কজের তালিকায়।

আরও পড়ুন শিণ্ডেকে চ্যালেঞ্জ উদ্ধবের, ‘সেনার তীর-ধনুক কেউ কাড়তে পারবে না’

জানা গিয়েছে, সাতদিনের মধ্যে প্রত্যেককে জবাব দিতে হবে। নিজেদের অবস্থান জানাতে হবে। নাহলে দলত্যাগ বিরোধী আইনের প্যাঁচে পড়বেন তাঁরা। এদিকে, আদিত্যকে শো-কজ না করে উদ্ধবকে বার্তা দিতে চাইছে শিণ্ডে-শিবির, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। শিণ্ডের এক এবং একমাত্র দাবি, বিজেপির সঙ্গে পুরনো জোটে ফিরতে হবে শিবসেনাকে। কিন্তু উদ্ধব অনড়। তাই আদিত্যকে না ছুঁয়ে তাঁর বাবার জন্য দরজা খোলা রাখছে শিণ্ডেরা।

আরও পড়ুন মুখ্যমন্ত্রী শিণ্ডের নিয়োগ বেআইনি, উদ্ধবদের আর্জি মেনে শুনানিতে সুপ্রিম সম্মতি

আগেও শিণ্ডে শিবির আদিত্যর বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে চায়নি। এর কারণ, ঠাকরেদের সঙ্গে বিরোধের প্রসঙ্গ যেন না আসে। পথের কাঁটা এনসিপি-কংগ্রেসের জোট থেকে বেরিয়ে এলেই শিবসেনার মঙ্গল, এই দাবিতেই বিদ্রোহ করেছিলেন শিণ্ডেরা। আদিত্যর প্রতি নরম মনোভাবে যদি উদ্ধবের মন গলে সেই চেষ্টাই করে যাচ্ছে শিণ্ডেরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra legislature secy issues show cause notices to 53 sena mlas