scorecardresearch

বড় খবর

মহারাষ্ট্রে মহাসঙ্কট: মুম্বইয়ের পথে একনাথ শিণ্ডে, সঞ্জয় রাউতের হুঁশিয়ারিতেই কাজ হল?

শুক্রবার শিবসেনা ভবনে জরুরি বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

মহারাষ্ট্রে মহাসঙ্কট: মুম্বইয়ের পথে একনাথ শিণ্ডে, সঞ্জয় রাউতের হুঁশিয়ারিতেই কাজ হল?
একনাথ শিণ্ডে, সঞ্জয় রাউত

মহারাষ্ট্রে পতনের মুখে মহা বিকাশ আঘাড়ি সরকার। শুক্রবার শিবসেনা ভবনে জরুরি বৈঠকে বসেছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেখানে মহারাষ্ট্রের সমস্ত দলীয় জেলা সভাপতিদের ডেকেছেন সুপ্রিমো। বৈঠকে রয়েছেন তাঁর ছেলে আদিত্য ঠাকরেও। বিদ্রোহী একনাথ শিণ্ডের শিবির ভারী হতে দেখেই দলের নেতাদের আনুগত্য পরীক্ষা করতে বৈঠক ডেকেছেন উদ্ধব, এমনটাই সূত্রের খবর।

এদিকে, বিদ্রোহী মন্ত্রী একনাথ শিণ্ডে গুয়াহাটি থেকে মুম্বইয়ের উদ্দেশে রওনা হয়েছেন। এদিনই, শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বিদ্রোহী শিবিরকে মুম্বই আসার হুঁশিয়ারি দিয়েছেন। তিনি বলেছেন, আমরা কোনওমতেই হার মানব না। এই সরকার তার মেয়াদ একদমই পূর্ণ করবে। এর আগে রাউত শিণ্ডেকে হুমকি দেন, এই ধরনের লড়াই হয় রাস্তায় হয় না হলে আদালতে হয়। প্রয়োজন পড়লে আমাদের লোকজন রাস্তায় নামবে, হুঁশিয়ারি দিয়ে রেখেন রাউত।

অন্যদিকে, শিণ্ডেকে পার্টির নেতা পদ থেকে অপসারণের সিদ্ধান্তে সিলমোহর দিলেন ডেপুটি স্পিকার। মহারাষ্ট্র বিধানসভার তরফে একটি চিঠিতে জানানো হয়েছে, শিণ্ডেকে সরিয়ে অজয় চৌধুরিকে শিবসেনা পার্টির নেতা বেছে নেওয়া হয়েছে। যদিও গতকাল শিণ্ডে এবং ৩৭ বিধায়কের লেখা একটি চিঠি পাঠানো হয় ডেপুটি স্পিকার নরহরি জিরওয়ালকে। তাতে বলা হয়, বিধায়করা শিণ্ডেকে দলের নেতা বেছে নিয়েছে। এবং ভরতশেঠ গোগাওয়ালেকে মুখ্য সচেতক করা হয়েছে।

আরও পড়ুন ‘প্রয়োজনে কর্মীরা পথে নামবেন’, সংকট আরও বাড়ছে বুঝেই ঢোক গিললেন রাউত?

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশ বলছেন, এতদিন শিণ্ডের কতৃত্বকে নাকচ করে নিজেদের পক্ষের বিধায়কদের মনোবল চাঙ্গা রাখার কৌশল নিয়েছিলেন রাউত। তবে সময় যত এগোচ্ছে মারাঠা রাজনীতির ছবিটাও ততই বদলাচ্ছে। শিবসেনার ঘর তো ভাঙছেই, একে-একে নির্দল বিধায়কেরাও শিণ্ডে সখ্যতায় পা বাড়াচ্ছেন। এমনকী ছোট দল থেকেও কয়েকজন বিধায়ক নাকি শিণ্ডে শিবিরে নাম লিখিয়েছেন। এতেই আরও ব্যাকফুটে উদ্ধব শিবির। এবার তাই কর্মীদেরই প্রবল বিরোধিতার জন্য চাঙ্গা রাখার পথ ধরেছেন রাউতরা।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra political crisis aaditya thackeray arrives at sena bhawan to meet district heads shinde leaves for mumbai