বড় খবর

মহানাটকে যবনিকা, মুখ্যমন্ত্রীর কুর্সিতে উদ্ধব ঠাকরে

উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।ঠাকরে পরিবার থেকে এই প্রথম কোনও সদস্য রাজ্যের সর্বোচ্চ প্রশাসনিক পদে বসবেন।

শপথ নিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে
জোট রাজনীতির সমীকরণে রচিত হল নয়া ইতিহাস। শিবাজী পার্কে মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন উদ্ধব ঠাকরে। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ ঠাকরে, ডিএমকে নেতা এম কে স্টালিন, কংগ্রেস নেতা কপিল সিব্বল, মল্লিকার্জুন খাড়্গে এবং এনসিপি নেতা প্রফুল প্যাটেল। উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ।ঠাকরে পরিবার থেকে এই প্রথম কোনও সদস্য রাজ্যের সর্বোচ্চ প্রশাসনিক পদে বসবেন।

মারাঠাভূমের ১৯তম মুখ্যমন্ত্রীপদে শপথ গ্রহণ করার পরই উদ্ধব ঠাকরেকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এদিন সকালেই বিজেপিকে কটাক্ষ করেছেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত। গেরুয়া শিবিরকে নিশানা করে টুইটে তিনি লিখেছেন, ‘হাও ইজ দ্য যোশ’।

আরও পড়ুন: বাল ঠাকরে থেকে উদ্ধব ঠাকরে: শিবসেনার কাছে শিবাজি পার্কের মাহাত্ম্য

বুধ সন্ধ্যায় আগাড়ি জোটের তিন শরিক শিবসেনা, এনসিপি ও কংগ্রেস নেতৃত্ব বৈঠকে বসে। সেখানেই চূড়ান্ত হয়েছে আগামী পাঁচ বছর মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী থাকবেন উদ্ধব ঠাকরে। স্পিকার পদটি কংগ্রেসকে ছেড়ে দেওয়া হচ্ছে। উপ-মুখ্যমন্ত্রী হবেন এনসিপি তরফে। জানা গিয়েছে, রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা পৃথ্বীরাজ চৌহান স্পিকার পদটি পেতে পারেন। এনসিপি-র জয়ন্ত পাটিলের উপ-মুখ্যমন্ত্রী হওয়ার সম্ভাবনা প্রবল। গতকাল এনসিপি নেতা জয়ন্ত পাটিল বলেন, ‘বৃহস্পতিবার তিন দলের পক্ষ থেকে দু’জন করে মন্ত্রী শপথ নেবেন। ৩রা ডিসেম্বরের আগে আগাড়ি জোটকে বিধানসভায় গরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। তারপরই ঠাকরে মন্ত্রিসভার কলেবর বৃদ্ধি করা হবে।’

শিবসেনার তরফে আজ মন্ত্রী হিসাবে শপথ নেবেন একনাথ শিন্ডে ও দিওয়ারকার রাওতে। শরদ পাওয়ারের এনসিপির তরফে শিবাজী পার্কে শপথ নেবেন ছগন ভূজওয়াল ও দিলীপ ওয়ালসে পাটিল। অন্যদিকে কংগ্রেস তরফে মন্ত্রী হওয়ার শিকে ছিঁড়ছে অশোক চৌহান ও বালাসাহেব থোরাটের। উদ্ধব ঠারকে, শরদ পাওয়ার, আহমেট প্যাটেল ও মল্লিকার্জুন খাড়গের প্রায় চার ঘন্টার উপর বৈঠকে ক্যাবিনেট পোর্টফোলিও, রাজ্যের কপ্রোরেশনগুলির পদাধিকারীদের রদবদল নিয়ে সিদ্ধান্ত হয়।

শিবাজী পার্কের জমকালো শপথ অনুষ্ঠানে এদিন প্রায় ৮০ হাজার মানুষ উপস্থিত ছিলেন। বিজেপি বিরোধী আগারি জোটের শক্তি প্রদর্শনে মরিয়া শিবসেনা ও এনসিপি। আদিত্য ঠাকরে নিজে গিয়ে গতকাল সোনিয়া গান্ধীকে শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়ে এসেছেন। আমন্ত্রিত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং ও রাহুল গান্ধীও। এছাড়াও বিরোধী শিবিরের চন্দ্রবাবু নাইডু, মমতা বন্দ্যোপাধ্যায়, মুলায়ম সিং যাদব, মায়াবতী ও এইচ ডি দেবগৌড়া। মুম্বই পৌঁছে গিয়েছেন ডিএমকে নেতা এম কে স্টালিন।

উদ্ধব ঠাকরের নেতৃত্বে আগাড়ি জোটের শপথের জন্য শিবাজী পার্কে পাতা হয়েছে ৪০ হাজার চেয়ার। আসবেন ৮০০ সম্মানীয় অতিথি। কৃষকদেক সহায়তার কথা বলেই এবার প্রচার চালিয়েছিল এনসিপি-কং জোট। তাই শপথে হাজির থাকবেন প্রায় ৮০০ কৃষক। তাদের জন্য রয়েছে পৃথক বন্দোবস্ত।

১৯৬৬ সালে এই শিবাজী পার্কেই বালাসাহেব ঠাকরে গঠন করেন শিবসেনা। দলের বহু উত্থান পতনের সঙ্গী এই মাঠ। তাই শিবাজী পার্ককে সাক্ষী রেখেই মুখ্যমন্ত্রীত্বের দৌড় শুরু করতে মুখিয়ে উদ্ধব ঠাকরে।

Read the full story in English

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Maharashtra swearing in ceremony uddhav thackeray sena ncp congress bjp live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com