বড় খবর

ফেডারেল ফ্রন্টের ঢাকে কাঠি!

‘‘আজ থেকেই ফেডারেল ফ্রন্ট গঠনের প্রক্রিয়া শুরু হল’’, নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক শেষে ঘোষণা করলেন কে চন্দ্রশেখর রাও।

মমতা বন্দ্যোপাধ্যায় ও কে চন্দ্রশেখর রাও
বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। মোদিবাহিনীকে ক্ষমতাচ্যুত করতে মরিয়া বিরোধীরা। সদ্য উত্তরপ্রদেশে উপনির্বাচনে ধাক্কা খেয়েছে গেরুয়াবাহিনী। অন্ধ্র ইস্যুতে বিজেপির ধুকপুকানি বাড়িয়ে এনডিএ সঙ্গ ত্যাগ করেছে শরিক টিডিপি। এমন রাজনৈতিক প্রেক্ষাপটেই ফেডারেল ফ্রন্ট গঠনের ঢাকে কাঠি পড়ে গেল। ‘‘আজ থেকেই ফেডারেল ফ্রন্ট গঠনের প্রক্রিয়া শুরু হল’’, নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক শেষে ঘোষণা করলেন কে চন্দ্রশেখর রাও। নবান্নের ভিতরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে চন্দ্রশেখর রাও বলেন, দেশে অকংগ্রেসি-অবিজেপি বিকল্প প্রয়োজন। মানুষকে সঙ্গে নিয়ে সেই বিকল্প তৈরি করতে হবে বলে উল্লেখ করেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, সবে প্রক্রিয়া শুরু হয়েছে, এখনই কোনও তাড়াহুড়ো নেই।
ফেডারেল ফ্রন্ট গঠন করতে সমমনোভাবাপন্ন দলগুলির সঙ্গে আলোচনা চালানো হবে বলে এদিন জানালেন দুই নেতা-নেত্রীই। মমতা বলেন, ‘‘অনেক দলের সঙ্গে ভাল সম্পর্ক রয়েছে। তাদের সঙ্গে এ ব্যাপারে কথা বলব।’’

বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায় ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও
বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি মমতা বন্দ্যোপাধ্যায় ও তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও

এদিনও ফের নাম না করে মোদি সরকারকে নিশানা করেন মমতা। তিনি বলেন যে, এক দল ক্ষমতায় রয়েছে বলে যা করতে বলবে, সেটা করতে হবে, এটা মেনে নেওয়া যায় না।

কিছুদিন আগেই বিজেপিকে রুখতে অ-কংগ্রেসি ও অ-বিজেপি শক্তির সপক্ষে সওয়াল করেছিলেন কে চন্দ্রশেখর রাও। তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির নেতার এই বক্তব্যকে সমর্থন জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপরই মমতার সঙ্গে দেখা করার ইচ্ছাপ্রকাশ করেন কেসিআর। সেইমত সোমবার নবান্নে বৈঠক করেন দুই রাজনীতিক।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamamta kcr meets on federal front

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com