scorecardresearch

বড় খবর

চিঠি লিখে বিতর্কে দিল্লির আর্চবিশপ, পাশে মমতা

দিল্লির আর্চবিশপের পাশে দাঁড়ালেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ওঁরা একেবারে ঠিক কথা বলেছেন, এটাই আসল ঘটনা।

চিঠি লিখে বিতর্কে দিল্লির আর্চবিশপ, পাশে মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

দেশে রাজনৈতিক অশান্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ইতিমধ্যেই বিতর্কের কেন্দ্রবিন্দুতে রয়েছেন দিল্লির আর্চবিশপ। এবার তাঁর পাশে দাঁড়ালেন এ রাজ্যের মুখ্যমন্ত্রী। মঙ্গলবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে, ওঁরা একেবারে ঠিক কথা বলেছেন, এটাই আসল ঘটনা। মমতা আরও বলেন, ‘‘সব সম্প্রদায়, ধর্ম, জাতকেই শ্রদ্ধা করি। কলকাতাসহ দেশের সকল আর্চবিশপদেরই শ্রদ্ধা করি।’’

রাজনৈতিক অস্থিরতার আবহ থেকে দেশকে রক্ষা করার বার্তা দিয়ে রাজধানীতে প্যারিসের ধর্মযাজকদের চিঠি লেখেন দিল্লির আর্চবিশপ অনীল কুটো। গত ৮ মে চিঠিতে কুটো লেখেন যে, দেশে রাজনৈতিক অস্থিরতার আবহ গণতন্ত্রের জন্য বিপজ্জনক। তিনি লেখেন, ‘‘সাধারণ নির্বাচনের প্রাক্কালে আমাদের দেশ ও রাজনৈতিক নেতাদের জন্য প্রার্থনা করা আমাদের পবিত্র রীতির মধ্যে পড়ে।’’ চিঠিতে লেখা হয়েছে, আমরা এখন ২০১৯ সালে লোকসভা ভোটের দিকে তাকিয়ে রয়েছি, যেখানে একটা নতুন সরকারকে আমরা পাব। এমন সময়ে দেশের স্বার্থে বিশেষ প্রার্থনা করা দরকার। ১৩ মে থেকে বিশেষ প্রার্থনা কর্মসূচির ডাক দেওয়া হয়েছে চিঠিতে। শুধু তাই নয়, চিঠিতে বলা হয়েছে প্রতি শুক্রবার অনশন কর্মসূচির কথাও।

আরও পড়ুন, নজরে লোকসভা ভোট, তৃণমূল ও মমতার মন্ত্রিসভায় রদবদল!

দিল্লির আর্চবিশপের এহেন চিঠি নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়েছে। দেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে একজন ধর্মযাজকের এমন চিঠি কার্যত নজিরবিহীন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। ইতিমধ্যেই আর্চবিশপের চিঠি নিয়ে সমালোচনায় সরব হয়েছে কেন্দ্রীয় সরকার। ট্যুইট করে কুটোকে আক্রমণ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee archbishop delhi controversy