scorecardresearch

বড় খবর

ধনকড় ইস্যুতে স্ট্যালিনকে ফোন মমতার, শীঘ্রই দিল্লিতে অবিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক!

রাজ্যপাল ইস্যুতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে ফোন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কী বললেন তিনি?

ধনকড় ইস্যুতে স্ট্যালিনকে ফোন মমতার, শীঘ্রই দিল্লিতে অবিজেপি মুখ্যমন্ত্রীদের বৈঠক!
রাজ্যপাল ইস্যুতে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রীকে ফোন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বিধানসভার অধিবেশন স্থগিত ইস্যুতে এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। রাজ্যের সাংবিধানিক প্রধানের এমন পদক্ষেপ কাঙ্খিত ছিল না বলে টুইটে মন্তব্য করেছেন স্ট্যালিন। তাঁর পদমর্যাদার এক ব্যক্তির থেকে এই আচরণ আশা করা যায় না বলেও ধনকড়ের সমালোচনা করেছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

এবার সেই ইস্যুতেই স্ট্যালিনকে ফোন করলেন মমতা। বিজেপি বিরোধী মুখ্যমন্ত্রীদের বৈঠকের আগ্রহ দেখিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে জানালেন এম কে স্ট্য়ালিন। এদিন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী টুইটে লিখেছেন, “প্রিয় দিদি আমাকে ফোন করেছিলেন। সাংবিধানিক ক্ষমতার অপব্যবহার করে অবিজেপি রাজ্যগুলিতে রাজ্যপালদের কাজকর্ম নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি বিজেপি-বিরোধী মুখ্যমন্ত্রীদের বৈঠক করার আগ্রহ দেখিয়েছেন।”

স্ট্যালিন আরও লিখেছেন, “আমি তাঁকে রাজ্যের স্বতন্ত্রতা নিয়ে ডিএমকে-র অঙ্গীকারের আশ্বাস দিয়েছি। বিরোধী রাজ্যের মুখ্যমন্ত্রীদের সম্মেলন শীঘ্রই দিল্লিতে হতে চলেছে।”

প্রসঙ্গত, শনিবারই বিধানসভার অধিবেশন স্থগিত করার সিদ্ধান্ত নেন রাজ্যপাল জগদীপ ধনকড়। টুইট করে সেকথা ঘোষণা করেন ধনকড়। সংবিধানের ১৭৪ এর ২/এ ধারা প্রয়োগ করে বিধানসভার অধিবেশন তিনি স্থগিত করেছেন বলে জানান। শনিবার থেকেই তাঁর সেই সিদ্ধান্ত কার্যকর হয়েছে বলেও জানিয়ে দেন ধনকড়।

আরও পড়ুন ‘তৃণমূলে অভ্যুত্থানের ভয়-ই কি সত্যি?’, মালব্যের কটাক্ষ, পাল্টা খোঁচা জোড়া-ফুলের

রাজ্যপালের নজরিবিহীন এই পদক্ষেপের জেরে তাঁর তুমুল সমালোচনায় সরব শাসকদল তৃণমূল। রাজ্যে সাংবিধানিক অচলাবস্থা তৈরি করতে চাইছেন রাজ্যপাল, এমনই অভিযোগ শাসকদলের। এদিকে, বিভিন্ন মহলে পশ্চিমবঙ্গের রাজ্যপালের এহেন পদক্ষেপ নিয়ে জোর চর্চা চলছে। এবার বিধানসভার অধিবেশন স্থগিত করা নিয়ে জগদীপ ধনকড়ের সমালোচনায় সরব হলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী।

মমতা বন্দ্যোপাধ্যায় নেতৃত্বাধীন সরকারের পাশে দাঁড়িয়ে টুইটে এমকে স্ট্যলিন লিখেছেন, ”পশ্চিমবঙ্গ বিধানসভা অধিবেশন স্থগিতের ঘোষণা যেভাবে রাজ্যপাল করলেন, তা তাঁর মতো সাংবিধানিক পদমর্যাদার ব্যক্তির থেকে আশা করা যায় না। এই পদক্ষেপ প্রতিষ্ঠিত নিয়মের বিরোধী।” টুইটে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী আরও লিখেছেন, ”রাষ্ট্রপ্রধানকে সংবিধান সুসংহত রাখার রোল মডেল হতে হবে। একে অপরের প্রতি পারস্পরিক শ্রদ্ধা প্রদর্শনের মধ্যেই গণতন্ত্রের সৌন্দর্য নিহিত রয়েছে।”

আরও পড়ুন ধনকড়কে বিঁধে মমতার পাশে স্ট্যালিন, পাল্টা জবাব রাজ্যপালের

স্ট্যালিনের এই টুইটের পাল্টা জবাব দিয়েছেন জগদীপ ধনকড়ও। টুইটে ধনকড় লিখেছেন, ”তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের অত্যন্ত বেদনাদায়ক পর্যবেক্ষণগুলি সত্য-সংযুক্ত আদেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। অনুরোধের জেরেই বিধানসভা অধিবেশন স্থগিত করা হয়েছিল।” টুইটে স্ট্যালিনের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও ট্যাগ করেছেন রাজ্যপাল জগদীপ ধনকড়।

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee calls mk stalin over governor issue