বড় খবর

‘বিবেকানন্দের বাণী মুখ্যমন্ত্রী বাস্তবে করে দেখিয়েছেন’, দাবি অভিষেকের

পদ্ম হোক বা জোড়া-ফুল, ভোটের আগে তরুপের তাস স্বামীজি।

পদ্ম হোক বা জোড়া-ফুল, ভোটের আগে তরুপের তাস স্বামীজি।

বিবেকানন্দ জন্মজয়ন্তীতে সকালে কলকাতা উত্তরে ব়্যালি করল বিজেপি। বিকেলে তৃণমূল যুব সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দক্ষিণে হল পদযাত্রা। এই মিছিল শেষে হাজরা মোড়ে গেরুয়া দলকে নিশানা করেন অভিষেক।

এই সভাতেই যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘স্বামীজি বলেছিলেন জীব সেবা মানেই শিব সেবা। আমাদের জননেত্রী সেটাই করেছেন। আজ মমতা বন্দোপাধ্যায় স্বামীজির দেখানো পথে যেভাবে পরিচালনা করে বিবেকানন্দের ভাবাদর্শ, দিক্ষা, শিক্ষা, বাণীতে নিজেকে নিযোগ করে মানব সেবায় কাজ করেছেন ভারতের কোনও মুখ্যমন্ত্রী তা করেননি।’

এরপরই তিনি স্বামীজির নারী ক্ষমতায়নের জন্য বলা কথার প্রসঙ্গ টেনে আনেন। বলেন, ‘বিবেকানন্দ বলেছিলেন না জাগিলে ললনা, এ বিশ্ব জাগে না। আমাদের মুখ্যমন্ত্রী কন্যাশ্রী-রূপোশ্রী করেছেন। নারী ক্ষমতায়নের প্রতীক হিসাবে স্বাস্থ্যসাথীর কার্ড বাড়ির সবচেয়ে বয়স্ক মহিলার হাতে তুলে দিয়েছেন। পঞ্চায়েতে ৫০ শতাংশ মহিলা সংরক্ষম করেছে। ভারতে বিভিন্ন রাজ্যে অন্য সব দল ক্ষমতায় রয়েছে। কেউ কি করেছে?’ স্বতঋস্ফূর্ততার নিরিখে এদিন তৃণমূলের পদযাত্রা অন্যদের দশ গোল দেবে বলে দাবি করেন অভিষেক।

আরও পড়ুন- বাংলায় নির্বাচনের আগে ‘বিবেক’ জাগ্রত

কেন বাংলায় কোটি টাকা খরচ করে গুজরাটে বল্লবভাই প্যাটেলের মত স্বামীজির মূর্তি তৈরি হবে না, এ দিন তা নিয়েও প্রশ্ন তোলেন যুব তৃমূল সভাপতি।

গত বছর ভারতে এসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিবেকানন্দের নাম ভুল উচ্চারণ করেছিলেন। তা নিয়েও মোদীর সমালোচনমা করেন ডায়মন্ড হারবারের সাংসদ। অভিষেক বন্দ্যোপাধ্য়ায়বলেন, ‘ বিবেকানন্দের নাম উচ্চারণ করতে পারে না। বলল বিবেকামুণ্ড। আর পাশে বসে এদেশের হিন্দু ধর্মের সবচেয়ে বড় বাহক হাততালি দিচ্ছেন। সেদিন বিজেপির একটা নেতাকে প্রতিবাদ করতে দেখেছিলেন? উচিত ছিল মাইক কেড়ে নিয়ে উচ্চারণ ঠিক করতে বলা। কিন্তু মোদী তা করেননি। বিজেপির কোনও অধিকার নেই স্বামীজির ছবি নিয়ে রাস্তায় নামার।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee is doing everything what vivekananda said claim abhishek banerjee

Next Story
বিজেপির ৬-৭ জন সাংসদ ভোটের আগেই তৃণমূলে, বিস্ফোরক মন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com