scorecardresearch

বড় খবর

‘নেতাজি হিন্দু মহাসভার বিভাজনমূলক রাজনীতির বিরুদ্ধে লড়াই করেছেন’, স্মরণ করালেন মমতা

সিএএ বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় যেমন ছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ, তেমনই পদ্মশিবিরের লক্ষ্যেও ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।
এনআরসি-সিএএ নিয়ে একাধিকবার বাগযুদ্ধে জড়িয়ে কেন্দ্র-রাজ্য। সিএএ বিরোধিতায় মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় যেমন ছিলেন নরেন্দ্র মোদী, অমিত শাহ, তেমনই পদ্মশিবিরের লক্ষ্যেও ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। এদিন উত্তরবঙ্গ থেকে সিএএ বিরোধিতার সুর রেখেই নেতাজির জন্মদিনে ফের মোদী-শাহ সরকারকে বিঁধলেন মমতা। বৃহস্পতিবার সুভাষ চন্দ্র বোসের ১২৩ তম জন্মবার্ষিকীতে পদ্মশিবিরকে নিশানা করে মুখ্যমন্ত্রী বলেন,  “হিন্দু মহাসভার ‘বিভাজনমূলক রাজনীতি’ বিরোধিতা করে একটি ধর্মনিরপেক্ষ ও সংযুক্ত ভারতের পক্ষে লড়াই করেছিলেন নেতাজি”। পাশাপাশি নেতাজির জন্মদিনকে জাতীয় ছুটির দিন ঘোষণা করার আবেদনও জানান।

আরও পড়ুন: ব্যালট ফিরুক পুরভোটে, কমিশনকে বার্তা নবান্নের

নেতাজির জন্মবার্ষিকীকে উপলক্ষ্য করেই এদিন মমতা বলেন, “নেতাজি হিন্দু মহাসভার বিভাজনমূলক রাজনীতির বিরোধিতা করেছিলেন। তিনি অসাম্প্রদায়িক ভারতের পক্ষে লড়াই করেছিলেন। এখন যারা ধর্মনিরপেক্ষতা অনুসরণ করেন তাদের ক্ষমতাচ্যুত করার চেষ্টা চলছে।”

আরও পড়ুন: ‘আমরা হিন্দুস্তানি, গালি দিয়ে দেশ খালি করবেন?’, শাহকে নিশানা মমতার

এদিন নেতাজির অন্তর্ধান নিয়েও উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রের তীব্র নিন্দাও করেন মমতা। কেন্দ্র যে এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিবেচনা করছে না, এমন কথাও উল্লেখ করেন তিনি। মমতা সাফ বলেন, “তাঁরা কয়েকটি ফাইল অযৌক্তিকভাবে প্রকাশ করেছিল। কিন্তু বাস্তবে কী ঘটেছিল তা প্রকাশ করার কোনও পদক্ষেপ নেয়নি। এটা অত্যন্ত লজ্জার বিষয় যে ৭০ বছরেরও বেশি সময় পেরিয়ে যাওয়ার পরেও আমরা জানি না যে তার কী হয়েছিল।”

Read the story in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee on netajis birthday netaji opposed hindu mahasabhas divisive politics