বড় খবর

নন্দীগ্রাম পুনর্গণনা মামলা: বিচারপতির এজলাস নিয়ে প্রশ্ন তৃণমূলের

কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের সঙ্গে বিজেপির সম্পর্ককে নিশানা করা হয়েছে।

mamata banerjee-s nandigram election petition tmc questioning on justice kaushik chanda-s neutrality
একটি অনুষ্ঠানে বক্তব্য রাখছেন দিলীপ ঘোষ, মঞ্চে রয়েছেন কৌশিক চন্দ। ছবি- কুণাল ঘোষের ফেসবুক পেজ থেকে।

নন্দীগ্রাম পুনর্গণনা মামলায় এবার বিচারপতির এজলাস নিয়ে প্রশ্ন তুলল তৃণমূল। এক্ষেত্রে কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের সঙ্গে বিজেপির সম্পর্ককে নিশানা করা হয়েছে। রাজ্য বিজেপি সভাপতির দিলীপ ঘোষের সঙ্গে বিচারপতি চন্দের ছবি দিয়ে সোশাল মিডিয়ায় সরব হয়েছেন ডেরেক ও’ব্রায়েন, কুণাল ঘোষরা। নন্দীগ্রাম বিধানসভা আসনে ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করে বৃহস্পতিবারই কলকাতা হাইকোর্টে মামলা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার সেই মামলাই ওঠে বিচারপতি কৌশিক চন্দের সিঙ্গল বেঞ্চে। হাইপ্রোফাইল এই মামলা কেন বিচারপতি কৌশিক চন্দের এজলাসে দেওয়া হল? তা নিয়েই সওয়াল করেছেন এই দুই তৃণমূল নেতা। ন্যায় বিচারের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে বিচারপতি চন্দকে নন্দীগ্রাম পুনর্গনণা মামলাটি ছেড়ে দেওয়ারও আবেদন করেছেন তৃণমূলের রাজ্যে সাধারণ সম্পাদক।

কেন বিতর্ক?

নন্দীগ্রামে ভোটের দিন ও গণনার সময় কারচুপি করে জিতেছেন বিজেপির শুভেন্দু অধিকারী। ভোটের ফলাফলকে চ্যালেঞ্জ করে পুনর্গনণার দাবি জানিয়ে কলকাতা হাইকোর্টে আবেদন জানিয়েছেন নন্দীগ্রামের তৃণমূল প্রার্থী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার সেই মামলাটি ওঠে বিচারপতি কৌশিক চন্দের এজলাসে। তবে, মামলাকারী সশীরে উপস্থিত না থাকায় এদিন আর শুনানি হয়নি। ২৪ জুন শুনানির পরবর্তী দিন ধার্য করা হয়েছে।

এরপরই বিচারপতি কৌশিক চন্দকে ঘিরে বিতর্ক দানা বাঁধে। বিজেপির লিগাল সেলের সঙ্গে বিচারপতি চন্দের যোগাযোগ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। এদিন ফেসবুকে তৃণমূলের রাজ্যে সাধারণ সম্পাদক কুণাল ঘোষ, দিলীপ ঘোষের সঙ্গে এক অনুষ্ঠানে কৌশিক চন্দের ছবি প্রকাশ করে লিখেছেন, ‘বিচারপতি কৌশিক চন্দ। এঁর এজলাসে রয়েছে নন্দীগ্রাম মামলা। ইনি বিজেপিদরদী। নিরপেক্ষ বিচার কি সম্ভব? প্রশ্ন থাকবেই। অনুরোধ, বিচারপতি চন্দ এই মামলাটি ছেড়ে দিন। রাজনৈতিক কোনও মামলা তিনি না নিলে ভাল হয়।’ কুণাল ঘোষের ফেসবুকে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে বিজেপির লিগাল সেলের অনুষ্ঠানে দিলীপ ঘোষ বক্তৃতা করছেন এবং মঞ্চে অনেকের মধ্যে বসে রয়েছেন কৌশিক চন্দ। যা হাইলািট করে দিয়েছেন কুণালবাবু।

ফেসবুকে কুণাল ঘোষ লিখেছেন

তৃণমূলের জাতীয় মুখপাত্র তথা সাংসদ ডেরেক ও’ব্রায়ের টুইটে ওই একই ছবি দিয়ে লিখেছে, ‘দিলীপ ঘোষের সভায় ইনি কে? ইনিই কি কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ? ঘটনা হল কলকাতা হাইকোর্টে এর আগে এই ব্যক্তি বিজেপির হয়ে অনেক মামলা লড়েছেন। এখন তাঁকেই নন্দীগ্রামের মামলার বার দেওয়া হয়েছে। একটি বড় কাকতালীয়?’ বিজেপির হয়ে গত কয়েক বছরের কৌশিক চন্দ কী কী মামলা লড়েছেন তারও একটি তালিকা প্রকাশ করেছেন ডেরেক।

পাশাপাশি, বিচারপতি কৌশিক চন্দের এজলাসে নন্দীগ্রাম পুনর্গণনা মামলা ওঠায় শুক্রবার হাইকোর্ট চত্বরে মুখে কালো মাস্ক এবং হাতে পোস্টার নিয়ে শান্তিপূর্ণ বিক্ষোভ দেখান আইনজীবীদের একাংশ। পোস্টারে লেখা ছিল, ‘বিচারব্যবস্থার সঙ্গে রাজনীতি করবেন না’।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee s nandigram election petition tmc questioning on justice kaushik chanda s neutrality

Next Story
Kailash Vijayvargiya: ‘গো-ব্যাক টিএমসি সেটিং মাস্টার’, কৈলাসের নামে পোস্টার শহরেKailash poster
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com