বড় খবর

‘আরেকটা ভারত ভাগ করতে দেব না, বাংলা আসাম নয়’, হুঁশিয়ারি মমতার

”বাংলাকে যাঁরা হিংসা করেন, তাঁরা জেনে রাখুন, বাংলা মাথা নত করবে না। আগুন নিয়ে খেলবেন না। আমরা সবাই রয়েছি দেশকে রক্ষা করার জন্য। আরেকবার ভারত ভাগ করতে দেব না”।

mamata banerjee, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: জয়প্রকাশ দাস।
নাগরিকপঞ্জির (এনআরসি) বিরোধিতা করে পথে নেমে মোদী সরকারের বিরুদ্ধে চরম হুঁশিয়ারি দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ‘‘আগুন নিয়ে খেলবেন না। আরেকটা ভারত ভাগ করতে দেব না। ক্ষমতা থাকলে করে দেখান বাংলায়’’, বৃহস্পতিবার উত্তর শহরতলির সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত পদযাত্রা শেষে এ ভাষাতেই কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগেন তৃণমূল সুপ্রিমো। পাশাপাশি, দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও এদিন কেন্দ্রকে নিশানা করেছেন মমতা। তিনি বলেন, ‘‘দেশজুড়ে আর্থনৈতিক ধস নেমেছে’’।

এনআরসি ইস্যুতে এদিন মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘আরেকটা বঙ্গভঙ্গ করার চেষ্টা করবেন না। বাংলাকে যাঁরা হিংসা করেন, তাঁরা জেনে রাখুন, বাংলা মাথা নত করবে না। আগুন নিয়ে খেলবেন না। আমরা সবাই রয়েছি দেশকে রক্ষা করার জন্য। আরেকবার ভারত ভাগ করতে দেব না’’। এরপরই নাম না করে দিলীপ ঘোষকে নিশানা করে তৃণমূলনেত্রী বলেন, ‘‘বাংলায় নাকি ২ কোটি লোককে বাদ দেবে! কেন আমরা কি ওদের দয়ায় আছি? আগে ২ জনের গায়ে হাত দিয়ে দেখো। এজেন্সি? এজেন্সি কোথায় থাকে আর মানুষ কোথায় থাকে দেখে নেবো’’। উল্লেখ্য, বাংলায় এনআরসি করতে মরিয়া বিজেপি। এ প্রসঙ্গে সম্প্রতি বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, বাংলায় এনআরসি করে ২ কোটি নাম বাদ দেওয়া হবে। মমতা বলেন, ‘‘আমি যতদিন বেঁচে আছি এনআরসি করতে দেব না, আমি মরে গেলেও দল করতে দেবে না। ৪টি প্রজন্ম তৈরি করে দিয়ে যাচ্ছি’’।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিতে চান অনুব্রত মণ্ডল! চাঞ্চল্যকর দাবি বিজেপি সাংসদের

মমতা এদিন বলেন, ‘‘পুলিশ দিয়ে অসমবাসীর মুখ বন্ধ করতে পারে, কিন্তু বাংলার নয়। ধর্ম, বর্ণের ভিত্তিতে এনআরসি মানছি না, মানব না। বিজেপিকে ধিক্কার জানাই, লজ্জা করে না!’’। তৃণমূল সুপ্রিমো এদিন বলেন, ‘‘এটা অস্তিত্বের লড়াই। আসামে ১৯ লক্ষের নাম বাদ পড়েছে এর মধ্যে ১২ লক্ষ হিন্দু। বৌদ্ধ, শিখ, গোর্খারাও আছেন। অনেকে নথি দিয়েছেন, অথচ এনআরসি-তে নাম ওঠেনি’’।

আরও পড়ুন: ‘মমতা গ্রেফতার হবেন ৮ কোটি টাকা চুরির দায়ে’

এদিকে, এদিন দুর্গাপুজো প্রসঙ্গেও সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মমতা বলেন, ‘‘বাংলায় দুর্গাপুজো, কালীপুজো হয় না? নতুন করে শেখাচ্ছো?’’ মোদীকে নিশানা করে মমতা বলেন, ‘‘ প্রধানমন্ত্রীর চেয়ারকে আমি সম্মান করি। আমি সংবিধান মেনে চলা মানুষ। কিন্তু আমাদের অসম্মান করলে গায়ে লাগবে। আমি তো সকালে ২০ বার ওম বলি’’। উল্লেখ্য, বুধবারই মোদী বলেছিলেন, “দেশের দুর্ভাগ্য, যে ‘ওম’ এবং ‘গরু’ জাতীয় শব্দ শোনা মাত্র এমন অনেক মানুষ আছেন যাঁদের চুল খাড়া হয়ে যায়। তাঁরা ভাবেন, এবার বুঝি দেশ পিছিয়ে ষোড়শ শতাব্দীতে চলে গেল।”

এনআরসি-র পাশাপাশি দেশের আর্থিক পরিস্থিতি নিয়ে এদিন মোদী সরকারকে নিশানা করেছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেন, রেল, সেল, বিএসএনএল সব বিক্রি করছে। এখান থেকে ব্যাঙ্কের হেড কোয়ার্টার তুলে নিয়ে যাচ্ছে। গাড়ি কিনছেন না কেউ এখন। ভারতবর্ষে হাহাকার চলছে। দেশে অর্থনৈতিক ধস নেমেছে, তা ধামাচাপা দিতে অন্য ইস্যু নিয়ে চর্চা করানোর চেষ্টা হচ্ছে।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee slams bjp over nrc west bengal

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com