বড় খবর

‘আমার সরকার ফেলতে হলে ফেলে দিন’, চরম বার্তা মমতার

‘‘ক্যাব করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। এনআরসি করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। তা না হলে করা যাবে না’’।

mamata banerjee, মমতা, মমতার মহামিছিল, মমতার মিছিল, মমতা বন্দ্যোপাধ্যায়, মমতা ব্যানার্জী, মমতা ব্যানার্জি, মমতার মেগা মিছিল, মমতার মেগা র‌্যালি, mamata banerjee rally, mamata banerjee news, mamata banerjee rally today, mamata banerjee rally in kolkata, mamata banerjee latest news today, কলকাতায় মমতার মিছিল, কলকাতার রাজপথে মমতা, মিছিলে হাঁটলেন মমতা, সিএএ, নাগরিকত্ব সংশোধিত আইন, নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি, mamata banerjee rally today live, citizenship amendment bill 2019
জোড়াসাঁকোয় মমতা। ছবি: শশী ঘোষ।

‘যতক্ষণ না ক্যাব-এনআরসি প্রত্যাহার হচ্ছে, ততক্ষণ আমরা রাস্তায় আন্দোলন চালিয়ে যাব’’, নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে এমন চড়া ভাষাতেই মোদী বাহিনীর বিরুদ্ধে হুঙ্কার কাড়লেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মমতার চরম হুঁশিয়ারি, ‘‘ক্যাব করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। এনআরসি করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। তা না হলে করা যাবে না’’। একইসঙ্গে বিজেপিকে চরম নিশানা করে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘‘কী করবেন সরকার ফেলে দেবেন? ফেলে দিন। তবুও আমরা সম্মানের সঙ্গে লড়ব। আত্মসমর্পণ করব না’’।

আরও পড়ুন: ‘বিজেপি টাকা দিয়ে বাংলায় হিংসা ছড়াচ্ছে’, বিস্ফোরক অভিযোগ মমতার

মহামিছিল শেষে জোড়াসাঁকোয় ঠিক কী বলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়? একনজরে জেনে নিন …

* আমরা এনআরসি মানব না তো মানবই না, ক্যাব মানব না তো মানবই না। আমাদের সরকার ফেলে দেবেন? ফেলে দিন, সম্মানের জন্য লড়ব আমরা। আপনাদের কাছে আত্মসমর্পণ করব না।

* এ লড়াই শুধু সংখ্যালঘুদের নয়। এটা আমাদের সমাজের লড়াই।

* ক্যাব করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। এনআরসি করলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে। তা না হলে করা যাবে না।

আরও পড়ুন:  কলকাতায় বিজেপির দফতরের সামনে তৃণমূলের তুমুল বিক্ষোভ

* যতক্ষণ না ক্যাব-এনআরসি প্রত্যাহার হচ্ছে, ততক্ষণ আমরা রাস্তায় আন্দোলন চালিয়ে যাব।

* তোমাদের দয়ায় আমাদের নাগরিকত্ব স্বীকার করতে হবে না। আমরা সকলে এ দেশের নাগরিক। কে আপনি? যে আমি নাগরিক কিনা, সেটা আপনি বলে দেবেন? কে আপনারা?

* আমি হিংসা পছন্দ করি না। কেউ হিংসাত্মক আন্দোলন করবেন না। বিজেপির কাছে মাথা নত করে কেউ কেউ আছেন, বিক্ষোভ করছেন। শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করুন। বিজেপি চায় হিংসা হোক, আর ওরা ফায়দা নেবে। এটাই ওদের উদ্দেশ্য। আমরা ভাগাভাগি করি না।

* কেউ ট্রেনে আগুন লাগাবেন না। সব ট্রেন বন্ধ করে দিয়েছে। আজকে সাধারণ মানুষের ভোগান্তি হচ্ছে। রাস্তা অবরোধ করবেন না। লোকের অসুবিধে হয়।

আরও পড়ুন: বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির হুঁশিয়ারি বিজেপির

mamata, মমতা
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

* আগে আসামকে সাবধান করো, ত্রিপুরায় সাবধান করো, তোমার সরকার (বিজেপি) আছে। নিজের বেলায় সাতখুন মাফ, যত কিছু দেখলেই বাংলার উপর হামলা। আগে দিল্লি সামলা, তারপর দেখিস বাংলা। বাংলা আমরা সামলে নেব। যদি কারও দয়ায় থাকি এখানে, সেটা মানুষের দয়ায়, বিজেপির দয়ায় নয়।

* গণ আন্দোলন করুন। সই সংগ্রহ করুন। রক্ত দিয়ে নাম লিখুন। লক্ষ-লক্ষ কোটি কোটি চিঠি দেন। রাজ্যপালের কাছে যান, অনেক ভাষণ দেন উনি। রাষ্ট্রপতির কাছে যান।

* কয়েকটা লোক চায় না আপনারা আন্দোলন করুন। ওরা আগুন লাগিয়ে আপনাদের খেপিয়ে দেবে।

* ভয় পাবেন না। এনআরসি-ক্যাব হবে না। কোনও ভাগাভাগি হবে না।

* বিজেপির দালালদের ক্ষমা করব না। বিজেপি যত খারাপ, ওর দালালরা তার থেকেও খারাপ।

* বিজেপি খুব পিকুইলার পার্টি। দেশকে টুকরো টুকরো করে দিচ্ছে। কখনও ক্যাব নিয়ে খেলছে, কখনও এনআরসি নিয়ে খেলছে। এভাবে দেশ চলবে না।

Web Title: Mamata banerjee speech nrc caa protest rally kolkata bjp tmc

Next Story
‘মমতা পদত্যাগ করুন, ওঁর কোনও এক্তিয়ার নেই নাগরিকত্ব আইন নিয়ে কথা বলার’mamata banerjee, মমতা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com