Highlights: বিজেপি ভাবছে দেশ দখল করেছে, গায়ের জোরে সব হয় না: মমতা

Mamta Rally In Kolkata News :মিছিল শুরুর আগে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘‘আমাদের দুটি স্লোগান থাকবে, এনআরসি মানছি না, মানব না। ক্যাব মানছি না মানব না’’।

By: Kolkata  
Edited By: Souradip Samanta  Dec 17, 2019, 9:50:47 PM

Anti CCA Kolkata Rally Highlights: নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে রাজপথে নেমে বিজেপিকে ফের আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বিজেপিকে দুষে এদিন মমতা বলেন, ‘‘বিজেপি ভাবছে দেশ দখল করে নিয়েছে। সংখ্যার জোরে আইনে পরিণত হলে হবে না। সংবিধান মানা হয়নি। মানুষের সমর্থন না হলে আইন কার্যকরী হয় না। সংসদে কবে বিল পাস হবে, তা জানানো হয়নি। দুপুরে বিল এনে মধ্যরাতে পাস! গায়ের জোরে সবকিছু হয় না। নাগরিকত্ব সংশোধনী আইন-এনআরসির বিরুদ্ধে এই আন্দোলন জয়লাভ করবেই’’।

বিক্ষোভকারীদের পোশাক নিয়ে মোদীর মন্তব্যে উত্তাল গোটা দেশ। এ বিতর্কে নরেন্দ্র মোদীকে একহাত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যাদবপুরে এদিন বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘পোশাক দেখে কি আন্দোলনকারীদের চেনা যায়? পোশাক দেখে আন্দোলন চেনা যায় কখনও ভাবিনি। পোশাক, খাবার যারা যার নিজের মতো’’।

নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির প্রতিবাদে আজ ফের রাজপথে নামলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শপথ পাঠ করে শঙ্খধ্বনি দিয়ে যাদবপুর থেকে মিছিল শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিছিল শুরুর আগে তৃণমূল সুপ্রিমো বলেন, ‘‘আমাদের দুটি স্লোগান থাকবে, এনআরসি মানছি না, মানব না। ক্যাব মানছি না মানব না’’। তিনি আরও বলেন, ‘‘গায়ের জোরে সব কিছু হয় না। এই আন্দোলন জয়লাভ করবেই’’।

Live Blog

Mamta Anti CAA Rally Highlights:নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে আজ ফের রাজপথে মমতা, এদিনের মিছিল থেকে কী বার্তা দেন তৃণমূল সুপ্রিমো, জানতে পড়ুন এখানে,

16:49 (IST)17 Dec 19
মমতার মুখে একঝাঁক নয়া স্লোগান

মিছিল শেষে সিএএ ও এনআরসি বিরোধিতায় একঝাঁক স্লোগান তৈরি করে তা জনতার মধ্যে ছড়িয়ে দিলেন মমতা। একনজরে জেনে নিন কী কী স্লোগান দিলেন তৃণমূল সুপ্রিমো, জেনে নিন বিস্তারিত

14:47 (IST)17 Dec 19
LIVE: বক্তব্য রাখছেন মমতা

যদুবাবুর বাজারে বক্তব্য রাখছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

14:37 (IST)17 Dec 19
যদুবাবুর বাজারে মমতা

মিছিল শেষে যদুবাবুর বাজারে পৌঁছোলেন মমতা। সেখানেই সভায় বক্তব্য রাখবেন তৃণমূলনেত্রী।

14:28 (IST)17 Dec 19
পোশাক নিয়ে এ কী বললেন মমতা!

‘‘আমার পোশাক দেখে চিনতে পারছেন? কী পোশাক? এটা কি খারাপ পোশাক?’’, পোশাক-বিতর্কে এ ভাষাতেই মোদীকে চরম বিঁধলেন মমতা। নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির প্রতিবাদে দ্বিতীয় দিন কলকাতার রাজপথে নেমে মোদীকে একহাত নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘পোশাক দেখে আন্দোলনকারীদের কি চেনা যায়? কখনও ভাবিনি পোশাক দেখে আন্দোলনকারীদের চেনা যায়! পোশাক-খাবার যার যার নিজের’’।বিস্তারিত এই প্রতিবেদনে ‘আমার পোশাকটা কি খারাপ?’, প্রশ্ন মমতার

13:52 (IST)17 Dec 19
মমতার মিছিলে মিমি-নুসরত

মমতার মিছিলে রয়েছেন সাংসদ নুসরত জাহান, মিমি চক্রবর্তী, পরিচালক গৌতম ঘোষ-সহ অনেকে।

13:29 (IST)17 Dec 19
মহামিছিলে হাঁটছেন মমতা

কলকাতা দক্ষিণে মিছিলে হাঁটছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অসংখ্য মানুষের সমাগম।

13:12 (IST)17 Dec 19
পোশাক-বিতর্কে মোদীকে বিঁধলেন মমতা

বিক্ষোভকারীদের পোশাক নিয়ে মোদীর মন্তব্যে উত্তাল গোটা দেশ। এ বিতর্কে নরেন্দ্র মোদীকে একহাত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। যাদবপুরে এদিন বাংলার মুখ্যমন্ত্রী বলেন, ‘‘পোশাক দেখে কি আন্দোলনকারীদের চেনা যায়? পোশাক দেখে আন্দোলন চেনা যায় কখনও ভাবিনি। পোশাক, খাবার যারা যার নিজের মতো’’।

13:02 (IST)17 Dec 19
‘আমাদের আন্দোলন জয়লাভ করবেই’

বিজেপিকে দুষে মমতা বলেন, ‘‘বিজেপি ভাবছে দেশ দখল করে নিয়েছে। গায়ের জোরে সবকিছু হয় না। মানুষের সমর্থন না পেলে আইন কার্যকর হয় না। সংবিধান মেনে নাগরিকত্ব আইন করা হয়নি। কবে বিল পাস হবে, আগে জানানো হয়নি। নাগরিকত্ব সংশোধনী আইন-এনআরসির বিরুদ্ধে এই আন্দোলন জয়লাভ করবেই’’।

12:51 (IST)17 Dec 19
যাদবপুরে মমতা

যাদবপুরে পৌঁছোলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, ‘‘শান্তিপূর্ণভাবে মিছিল শুরু করবেন। দুটি স্লোগান থাকবে, এনআরসি মানছি না, মানব না। ক্যাব মানছি না মানব না’’।

12:43 (IST)17 Dec 19
‘ক্যাব অসাংবিধানিক’

তৃণমূলের মিছিলে ক্যাব বিরোধী প্ল্যাকার্ড। সোমবারের মহামিছিল শেষে মমতা বলেছেন, ‘‘এনআরসি মানব না তো মানবই না, ক্যাব মানব না তো মানবই না’’। একইসঙ্গে মমতার হুঙ্কার, ‘‘এনআরসি-ক্যাব করতে হলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে’’। ছবি: শশী ঘোষ।

12:31 (IST)17 Dec 19
‘নো এনআরসি, নো ক্যাব’

নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসি-র বিরোধিতায় মমতার মিছিলের উদ্দেশে রওনা তৃণমূলের কর্মী-সমর্থকদের। প্ল্যাকার্ডে লেখা ‘নো এনআরসি, নো ক্যাব’। ছবি: শশী ঘোষ।

12:25 (IST)17 Dec 19
মমতার অপেক্ষায় যাদবপুর


যাদবপুরে পুলিশে পুলিশে ছয়লাপ। ৮ বি বাসস্ট্যান্ডে অসংখ্য মানুষের ভিড়। অপ্রীতিকর ঘটনা এড়াতে তৎপর পুলিশ। মমতা বন্দ্যোপাধ্যায় এলেই শুরু হবে মিছিল। ইতিমধ্যেই যাদবপুরে জমায়েত শুরু তৃণমূল কর্মী-সমর্থকদের।

12:17 (IST)17 Dec 19
আজ ফের রাজপথে মমতা

একটু পরেই যাদবপুর ৮বি থেকে মিছিল শুরু করবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এদিনের মিছিল যাবে ভবানীপুরে যদুবাবুর বাজার পর্যন্ত। এদিনের মিছিল থেকে কী বার্তা দেন মমতা, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল। তৃণমূলের মিছিল ঘিরে দক্ষিণ কলকাতার ওই অংশে ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে।

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে অগ্নিগর্ভ পরিস্থিতি বাংলায়। রোজই ট্রেন অবরোধ, রাস্তা অবরোধ ঘিরে তেতে উঠছে বাংলার মাটি। এমন প্রেক্ষিতে বিজেপির বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলায় অশান্তির পিছনে বিজেপির হাত রয়েছে বলে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন তৃণমূল সুপ্রিমো। ‘‘বাইরে থেকে টাকা দিয়ে লোক এনে বাংলায় হিংসা ছড়াচ্ছে বিজেপি’’, এমন মারাত্মক অভিযোগই করেছেন তৃণমূলনেত্রী।

মমতা বলেন, ‘‘আমি হিংসা পছন্দ করি না। কেউ হিংসাত্মক আন্দোলন করবেন না। বিজেপির কাছে মাথা নত করে কেউ কেউ আছেন, বিক্ষোভ করছেন। শান্তিপূর্ণ ভাবে আন্দোলন করুন। বিজেপি চায় হিংসা হোক, আর ওরা ফায়দা নেবে। এটাই ওদের উদ্দেশ্য। আমরা ভাগাভাগি করি না’’।

 

 

Web Title:

Mamata banerjee tmc rally against caa nrc in kolkata live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
BIG NEWS
X