scorecardresearch

বড় খবর

সাংসদদের দ্বৈরথ রদ নাকি কৌশল নির্ধারণ, ২৭-য়ে আলোচনায় মমতার অগ্রাধিকার কীসে?

কালীঘাটে নিজের বাসভবন থেকে ভার্চুয়ালি সব সাংসদদের সঙ্গে কথা বলবেন সংসদীয় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee tmc vertual meeting 27 january 2022
তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ২৭ জানুয়ারি দলের সব সাংসদদের নিয়ে বৈঠক করবেন তৃণমূল নেত্রী। সেদিন কালীঘাটে নিজের বাসভবন থেকে ভার্চুয়ালি সব সাংসদদের সঙ্গে কথা বলবেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাজেট অধিবেশেনের আগে এই বৈঠক নিয়ে একাংশের মত, সংসদে তৃণমূলের স্ট্র্যাটেজি ঠিক করতেই এই বৈঠক ডাকা হয়েছে। আবার দলেরই শীর্ষ নেতৃত্বের অনেকে মনে করছেন যে, সম্প্রতি দলীয় সাংসদদের মধ্যে নানা বিষয়ে মতপার্থক্য প্রকাশ্যে এসেছে। কল্যাণ বনাম অভিষেক ইস্যু প্রকট হওয়ায় দলের অন্দরে বিভ্রান্তি তৈরি হয়েছে। জোড়া-ফুলের অন্দরে নেতৃত্বের প্রশ্নে মমতা বনাম অভিষেক ঘিরে বিতর্ক চরমে উঠেছে। এই নিয়েও বৈঠকে কিছু নির্দেশ দিতে পারেন তৃণমূল সংসদীয় দলের নেত্রী মমতা। ফলে ২৭ জানুয়ারির এই বৈঠক রাজনৈতিক প্রেক্ষিতে তাৎপর্যবাহী।

আগামী ১লা ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বাজেট অধিবেশনে তৃণমূলের অবস্থান কী হবে ওই বৈঠকে তা নিয়েও দিক নির্দেশ দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই তৃণমূল সূত্রে খবর।

উল্লেখ্য, গত শীতকালীন অধিবেশনে বিরোধী দলগুলি একযোগে বিজেপি বিরোধিতার সুর চড়ালেও সংসদে ‘একলা চলো’ নীতি গ্রহণ করেছিল তৃণমূল। কংগ্রেসের ছত্রছায়ায় বাকি বিরোধী দলগুলি একযোগে আন্দোলন করলেও তৃণমূল কংগ্রেসের নেতৃত্ব মানতে রাজি ছিল না। বরং স্বাতন্ত্রতা বজায় রাখতে পৃথকভাবেই অন্দোলন চালিয়েছিল বাংলার শাসক দল। এই প্রেক্ষিতে বিরোধী ঐক্যে চিড় প্রকট হয়। যার দায় কংগ্রেস ঠেলে দিয়েছে মমতার দলের ঘাড়েই। গোয়ায় কংগ্রেস-তৃণমূল দ্বৈরথ, পি চিদাম্বরমকে অভিষেকের বেনজির চ্যালেঞ্জ এই দুই দলের মধ্যে ফাটল আরও চওড়া করেছে। এই আবহে আসন্ন বাজেট অধিবেশনে কেন্দ্র বিরোধীতায় ও বিরোধীদের ঐক্যবদ্ধ আন্দোলনের ক্ষেত্রে জোড়া-ফুলের অবস্থান কী হবে তার আভাস মিলতে পারে মমতার নেতৃত্বে ভার্চুয়াল এই বৈঠক থেকে।

২৭ জানুয়ারির এই বৈঠকেই উপস্থিত থাকবেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং লোকসভায় তৃণমূলের মুখ্য সচেতক কল্যাণ বন্দ্যোপাধ্যায়। কল্যাণ গত কয়েকদিনে যেভাবে অভিষেকের বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ঘোষণা করেছে তা নিয়ে বিতর্ক চরমে উঠেছে। তৃণমূল মহাসচিব নির্দেশ জারি করে বিতর্ক ধামাচাপা দেওয়ার চেষ্টা করলেও ধিকি ধিকি আঘুনের ঢঙেই জোড়া-ফুলে বিতর্ক জিইয়ে রয়েছে। যা নিয়ে কটাক্ষ করতে ছাড়ছে না বিজেপি ও বামেরা। অভইষেক-কল্যাণের উপস্থিতিতে দলের নিয়ম-শৃঙ্খলায় রক্ষায় মমতা কী বার্তা দেন সেদিকেও নজর থাকবে।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee tmc vertual meeting 27 january 2022