বড় খবর

ওমর-মেহবুবার খোঁজ পাচ্ছি না, মমতার গলায় উৎকন্ঠা

মমতা আরও বলেছেন, ‘‘ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিদের খোঁজখবর পাচ্ছি না। সরকারের কাছে আর্জি ওঁদের বিচ্ছিন্ন করবেন না। ওঁরা জঙ্গি নন। গণতন্ত্রের স্বার্থে ওঁদের মুক্তি দেওয়া উচিত’’।

mamata, mehbooba mufti, omar abdullah, মমতা, মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা
মমতা, মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা।

জম্মু-কাশ্মীর ইস্যুতে অবশেষে মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যায়। জম্মু-কাশ্মীর সংক্রান্ত বিলের বিরোধিতা জানিয়ে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। ‘‘কাশ্মীরি ও সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করা উচিত ছিল’’, এমনটাই বলেছেন নরেন্দ্র মোদীর অন্যতম প্রধান বিরোধী মুখ মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লার গ্রেফতারি নিয়ে মমতা বলেছেন, ‘‘ওঁরা জঙ্গি নন, মুক্তি দিন’’। উল্লেখ্য, জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার তীব্র বিরোধিতা জানিয়ে সরব হয়েছে তৃণমূল। সোমবারই তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তকে ‘গণতন্ত্রের জন্য কালো দিন’ বলে বর্ণনা করেন।

আরও পড়ুন: ‘জম্মু-কাশ্মীরকে খণ্ডিত করে জাতীয় সংহতি রক্ষা করা যায় না’, সরব রাহুল

আরও পড়ুন: অমিত শাহর মাস্টারস্ট্রোক, ৩৭০ ধারা রদ করে ‘মিশন সফল’ মোদীর সেনাপতির

ঠিক কী বলেছেন মমতা?

সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, জম্মু-কাশ্মীর ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘‘আমরা এই বিলটি সমর্থন করিনা। আমরা এই বিলের পক্ষে ভোট দেব না। কাশ্মীরি ও সব রাজনৈতিক দলের সঙ্গে কথা বলা উচিত ছিল। যদি আপনি একটা চিরস্থায়ী আলোচনায় আসতে চান, তাহলে সকলের সঙ্গে আলোচনা করতে হবে’’। মমতা আরও বলেছেন, ‘‘ফারুখ আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতিদের খোঁজখবর পাচ্ছি না। সরকারের কাছে আর্জি ওঁদের বিচ্ছিন্ন করবেন না। ওঁরা জঙ্গি নন। গণতন্ত্রের স্বার্থে ওঁদের মুক্তি দেওয়া উচিত’’।

আরও পড়ুন: পুজো ঘিরে ঘাস-পদ্ম দড়ি টানাটানি, বিজেপিকে ‘অশুভ শক্তি’ বলায় ‘বৃদ্ধ’ সুব্রতকে আক্রমণ সায়ন্তনের

উল্লেখ্য, এদিন লোকসভাতেও মোদী সরকারকে বিঁধে জম্মু-কাশ্মীর ইস্যুতে সরব হন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়। অন্যদিকে, জম্মু-কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের বিরোধিতা করে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন বলেন, ‘‘আজকের দিনটা কালো দিন। সংসদীয় গণতন্ত্রের জন্য কালো দিন আজ। সংবিধানের জন্য কালো দিন, রাজ্যসভার জন্য কালো দিন’’। তৃণমূলের পাশাপাশি এ ইস্যুতে তীব্র প্রতিবাদ জানিয়ে সরব হয়েছে কংগ্রেসও। এদিন লোকসভায় কংগ্রেস নেতা মনীশ তিওয়ারি বলেন, ‘‘সংবিধানের ৩ নং ধারায় উল্লেখ করা রয়েছে যে, কোনও রাজ্যের পুনর্বিন্যাস করতে গেলে সংশ্লিষ্ট রাজ্যের বিধানসভায় আলোচনা করতে হবে। কিন্তু জম্মু-কাশ্মীরের ক্ষেত্রে তা কি হয়েছে?’’।

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee west bengal cm jammu kashmir issue mehbooba mufti omar abdullah

Next Story
পুজো ঘিরে ঘাস-পদ্ম দড়ি টানাটানি, বিজেপিকে ‘অশুভ শক্তি’ বলায় ‘বৃদ্ধ’ সুব্রতকে আক্রমণ সায়ন্তনেরtmc bjp words fight
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com