scorecardresearch

বড় খবর

করোনায় বাংলায় কেন্দ্রীয় দল, বেজায় চটলেন মমতা

সোমবার টুইটারে মমতা লিখেছেন, এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

করোনায় বাংলায় কেন্দ্রীয় দল, বেজায় চটলেন মমতা
অলঙ্করণ- অভিজিৎ বিশ্বাস

করোনা পরিস্থিতি ঘিরে এবার রাজ্য়-কেন্দ্র সংঘাতের আবহ তৈরি হয়ে গেল। করোনা মোকাবিলায় নবান্নের ভূমিকায় কার্যত ‘অসন্তোষ’ প্রকাশ করে বাংলায় কেন্দ্রীয় দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। কেন্দ্রের এহেন পদক্ষেপে সোচ্চার হলেন রাজ্য়ের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। সোমবার টুইটারে মমতা লিখেছেন, এ ধরনের পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।

ঠিক কী লিখেছেন মুখ্য়মন্ত্রী?

টুইট করে মমতা এ প্রসঙ্গে লিখেছেন, ”করোনা পরিস্থিতিতে কেন্দ্র সরকারের থেকে সবরকম সহযোগিতা ও পরামর্শকে আমরা স্বাগত জানাচ্ছি। কিন্তু, কীসের ভিত্তিতে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনে পশ্চিমবঙ্গ-সহ দেশের অন্য়ান্য় প্রান্তে কেন্দ্রীয় দল পাঠাছে কেন্দ্র সরকার, তা স্পষ্ট নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও অমিত শাহের কাছে আর্জি রাখছি, এ ব্য়াপারে তা জানান। তা না হলে, কোনও উপযুক্ত কারণ ছাড়া এই পদক্ষেপের সঙ্গে এগোতে পারবে না রাজ্য়। কারণ এটা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সঙ্গে সামঞ্জস্য়পূর্ণ নয়”।

আরও পড়ুন: রাজ্যে আসছে কেন্দ্রীয় দল, নবান্নে চিঠি স্বরাষ্ট্রমন্ত্রকের

এ প্রসঙ্গে এদিন নবান্নে মুখ্য়সচিব রাজীব সিনহা বলেন, ”ফোন পাওয়ার ১৫ মিনিটের মধ্য়ে কেন্দ্রীয় টিমগুলো রাজ্য়ে নেমে পড়েছে। কেউ সহযোগিতা করতে চাইলে কেন করব না। কেউ আমাদের কাছে এসে কিছু জানতে চাইলে, কেন বলব না, এটা স্বাস্থ্য় বিষয়ক ব্য়াপার, অতিমারী। কিন্তু আমাদের সঙ্গে যোগাযোগ করে ব্রিফিং নিয়ে ফিল্ডে যেতে পারতেন। এমনভাবে ওঁরা পদক্ষেপ করলেন যেন আমরা লুকোচ্ছি সব। আমাদের সঙ্গে কথা না বলেই ওঁরা ফিল্ডে গিয়েছেন। শেষ মুহূর্তে রাজ্য়কে জানিয়েছে। এটা আমরা মেনে নিতে পারছি না”। তিনি আরও বলেন, ”যে টিমটা দক্ষিণবঙ্গে রয়েছে, তাঁদের ডেকে পাঠিয়েছি, কথা বলব। উদ্দেশ্য় স্পষ্ট না হলে আমরা রাজ্য়ে ওঁদের ঘুরতে দেব না”।

আরও পড়ুন: করোনা হানায় বাংলায় আক্রান্ত ২৪৫, জানালেন মুখ্য়সচিব

মুখ্য়সচিব এও বলেন, ”করোনা যুদ্ধ চলছে, কেন্দ্র-রাজ্য় সংঘাতের কোনও বিষয় নেই এখানে”।

উল্লেখ্য়, কলকাতা সহ বাংলার বেশ কয়েকটি জায়গায় লকডাউনের শর্ত ঠিকমত মানা হচ্ছে না। নবান্নের ভূমিকায় অসন্তুষ্ট কেন্দ্র। এবার তাই রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। বাংলার সাত জেলায় কেন্দ্রীয় দল যাবে বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কলকাতা, হাওড়া, উত্তর চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পংকে ‘গুরুতর’ করোনা প্রভাবিত বলে উল্লেখ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata banerjee west bengal coronavirus latest updates pm modi