বড় খবর

৭ অক্টোবরই মমতার শপথ, বিতর্কে ইতি টেনে ঘোষণা রাজ্যপাল ধনকড়ের

বিধানসভায় গিয়ে মমতা সহ তিন বিধায়ককেই শপথবাক্য পাঠ করাবেন স্বয়ং রাজ্যপাল।

Mamata Banerjee will be sworn in on October 7 bengal governor jagdeep Dhankhar announced
বিধায়ক মমতাকে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল।

সব জটিলতার অবসান। আগামী বৃহস্পতিবার বেলা পৌনে বারোটায় বিধায়ক হিসাবে শপথ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁকে শপথবাক্য পাঠ করাবেন স্বয়ং রাজ্যপাল জগদীপ ধনকড়। একই সঙ্গে শপথ নেবেন জঙ্গিপুর ও সামশেরগঞ্জের জয়ী দুই তৃণমূল প্রার্থীও। রাজ্যাপাল ধনকড়ের তরফে টুইটে এই ঘোষণা করা হয়েছে।

রাজ্যপালের টুইটে এদিন লেখা হয়েছে যে, ‘৭ অক্টোবর পশ্চিমবঙ্গের বিধানসভায় বেলা ১১.৪৫ মিনিটে মমতা বন্দ্যোপাধ্যায়, জাকির হুসেন ও অমিরুল ইসলামের শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল শ্রী জগদীপ ধনকড়।’

৭ অক্টোবরই বেলা ১২ আগে বিধায়ক পধে শপথ নিতে ইচ্ছুক ছিলেন মুখ্যমন্ত্রী। মে মাসে নবনির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করিয়েছিলেন বিধানসভার স্পিকার। তাঁকে সেই অনুমতি দিয়েছিলেন রাজ্যপাল। কিন্তু সম্প্রতি স্পিকারের সেই ক্ষমতা প্রত্যাহার করে নেয় রাজভবন। ফলে এক্ষেত্রে নবননির্বাচিত প্রার্থীদের বিধায়ক পদে শপথবাক্য পাঠ করানো একমাত্র অধিকারী রাজ্যপালই। জানা যায়, মুখ্যমন্ত্রীর শপথের বিষয়ে গত পরশু রাজভবনে চিঠি দিয়ে জানানো হয়েছিল। কিন্তু তার কয়েক ঘন্টার মধ্যে তা নিয়ে কোনও প্রতিক্রিয়া আসেনি।

এই প্রসঙ্গে সোমবার পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন যে, “আমরা অনুরোধ করেছি রাজ্যপাল মহোদয়কে। আগামী ৭ তারিখ ১২টার আগে আমরা চাইছি বিধানসভায় এসে মমতা বন্দ্যোপাধ্যায়কে উনি শপথবাক্য পাঠ করান। আমরা আশা করছি নোটিফিকেশনটা হয়ে গেল উনি ৭ তারিখ বিধানসভায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় এবং আরও দুই নতুন নির্বাচিত বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন।”

আরও পড়ুন- ‘বন্যা মোকাবিলায় বিশ্বব্যাঙ্ক-কেন্দ্রের টাকা কোথায়?’, রাজ্যকে দুষে প্রশ্ন দিলীপের

কিন্তু, ওইদিন রাতে রাজ্যপালের করা টুইটে বিতর্ক তৈরি হয়। জগদীপ ধনকড় টুইটে লেখেন, ‘ভোটে জয়ের পর গেজেট বিজ্ঞপ্তি জারি হওয়ার পরইে এই শপথসংক্রান্ত বিষয়ে রাজভবন কিছু বলতে পারে। প্রসঙ্গত, ৪ নভেম্বরের মধ্যে শপথ নিতে হবে মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিকে বিধানসভা চাইছে চলতি সপ্তাহের মধ্যেই এই শপথপর্ব সেরে ফেলতে।’ ফলে শপথ গ্রহণ নিয়েও প্রকট হয় রাজভবন-রাজ্য তরজা।

এরপরই আজ বিকেলে রাজ্যপাল টুইটে জানান, ৭ অক্টোবরই মমতা বন্দ্যোপাধ্যায় সহ মোট তিন জয়ী প্রার্থীই বিধায়ক পদে শপথ নেবেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata banerjee will be sworn in on october 7 bengal governor jagdeep dhankhar announced on twitter

Next Story
আগামী উপনির্বাচনেও বামেদের ‘একলা চলো রে’! ঘোষিত ৪ আসনের প্রার্থীতালিকাcpim suspend ajanta biswas for 6 months
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com