নিশানায় কেন্দ্র, প্রতিবাদে ফের মুখর মমতার কবিতা

সামনেই লোকসভা ভোট, সেই প্রেক্ষিতেই সম্ভবত গেরুয়া শিবিরের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, তাদের দুর্ভাগ্য, আগামীদিনে করুণ অবস্থা অপেক্ষা করছে তাদের জন্য।

By: Kolkata  Published: Feb 11, 2019, 8:42:40 PM

ফের কবিতায় প্রতিবাদের ধারা অব্য়াহত মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ের। সোমবার আবারও কবিতা হিসেবে আত্মপ্রকাশ করেছে তৃণমূল দলনেত্রীর প্রতিবাদ। কবিতার নাম ‘চাবি’। তিনি এবার জনসমক্ষে একাধিক প্রশ্ন তুলেছেন। তবে নিশানায় যে কেন্দ্র, তা কবিতার সারমর্মতে স্পষ্ট। এর আগে আসামের জাতীয় নাগরিক পঞ্জি অথবা এনআরসির প্রতিবাদে কলম ধরেছিলেন কবি মমতা।

কবিতার প্রথম স্তবকেই মৌলিক অধিকারের টানাপোড়েন নিয়ে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। বাক স্বাধীনতার ওপর কোপ পড়ছে এবং গণতন্ত্র নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে, এই নিয়েই তীব্র প্রতিবাদ জানিয়েছেন কবি। হাতিয়ারের ভয়ে কোণঠাসা হয়েছে গণতন্ত্র, গণতন্ত্র বলতে ঠিক যা বোঝায় সেই উপকূলে পৌঁছতে পারবে না সরকার। তাদের “ভাষায় দুর্গন্ধ” আছে বলে কবিতায় প্রকাশ্যে কটাক্ষ করেছেন দলনেত্রী। যার ফলে জনগণের মনে উঠেছে “ভয়ের ঝড়”।

সামনেই লোকসভা ভোট, সেই প্রেক্ষিতেই সম্ভবত গেরুয়া শিবিরের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, তাদের দুর্ভাগ্য, আগামীদিনে করুণ অবস্থা অপেক্ষা করছে তাদের জন্য। প্রতিবাদে গর্জে উঠে তিনি বলেছেন, গেরুয়া শাসক দলের ঔদ্ধত্যের আড়মোড়া ভাঙবে। উত্তাল প্রতিবাদের ঢেউ বিজেপির অহংকারকে ডুবিয়ে দেবে।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Politics News in Bengali.


Title: Mamata Banerjee Poem: নিশানায় কেন্দ্র, প্রতিবাদে ফের মুখর মমতার কবিতা

Advertisement