scorecardresearch

দিল্লি গেলেন মমতা, বিরোধী ঐক্যে শানের তোড়জোড়

জাতীয় রাজনীতির প্রেক্ষিতে বাংলার মুখ্যমন্ত্রীর এই দিল্লি সফর বেশ তাৎপর্যবাহী।

দিল্লি গেলেন মমতা, বিরোধী ঐক্যে শানের তোড়জোড়
বাংলা জয়ের হ্যাটট্রিক সম্পন্ন। এবার মমতার নজরে দিল্লি।

বাংলা জয়ের হ্যাটট্রিক হয়ে গিয়েছে। এবার নজরে দিল্লি। মিশন ২০২৪-এর সলতে পাকানোর সূচনায় রাজধানী গেলেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জাতীয় রাজনীতির প্রেক্ষিতে বাংলার মুখ্যমন্ত্রীর এই দিল্লি সফর বেশ তাৎপর্যবাহী। ২১ জুলাইয়ের মঞ্চ থেকে মোদী সরকার বিরোধী ফ্রন্টের ডাক দিয়েছেন মমতা। অন্যদিকে, জ্বালানীর দাম বৃদ্ধি, দেশের বেহাল অর্তনীতি, কোভিড মোকাবিলা, পেগাসাস ইস্যুতে সরগরম দেশ। বিরোধীদের নিশানায় মোদী সরকার। অচল সংসদ। এই পরিস্থিতে দিল্লির অলিন্দে পৌঁছলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দেখা করবেন প্রধানমন্ত্রীর সঙ্গে। সাক্ষাৎ হবে সোনিয়া গান্ধী সহ বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোর শীর্ষ নেতৃত্বের সঙ্গে।

১৯-শের চেষ্টা সফল হয়নি। এবার তাই লোকসভা ভোটের বছর তিনেক আগে থেকেই বিজেপি বিরোধী ফ্রন্ট গঠনে তৎপর বাংলার আগ্নিকন্যা। ২১শে জুলাইয়ের মঞ্চ থেকেই তার সুর বেঁধেছেন তিনি। মমতার এই দিল্লি সফর কার্যত মোদী বিরোধী ফ্রন্ট গঠনের তোড়জোড় বলাই যায়। যা আরও পোক্ত হয়েছে নজির বিহীনভাবে রবিবার কংগ্রেসের টুইটারে অভিষেক বন্দ্যোপাধ্যের ছবি সহ কেন্দ্রের আড়ি পাতার বিরোধিতায়।

আরও পড়ুন- দিল্লিমুখী মমতা, হতে পারবেন অতীতের মোরারজী?

তৃণমূল সূত্রে খবর, বুধবার বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলোর নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই সংকীর্ণ স্বার্থ ভুলে মোদী সরকারের বিরোধীতায় ঐক্যবদ্ধ হওয়ার সূত্র বাতলাতে পারেন তিনি। সংসদের ভিতর-বাইরে একযোগে বিরোধীদের কেন্দ্র বিরোধী আন্দোলন গড়ে তোলাতেও গুরুত্ব আরোপ করার বলতে শোনা যেতে পারে বাংলার মুখ্যমন্ত্রীকে। আগামী বুধ বা বৃস্পতিবার হয়তো চাণক্যপুরীতে বিরোধীদের এই বৈঠক হতে চলেছে।

আরও পড়ুন- মোদীকে বিঁধে অভিষেকের ছবি সহ টুইট কংগ্রেসের! জোট জল্পনা তুঙ্গে

সোনিয়া-রাহুল রয়েছেন, আছেন শারদ পাওয়ার, স্ট্যালিন, উদ্ধব ঠাকরেও। কিন্তু বিরোধী শিবিরে তিনিই যে আপাতত ‘লিডিং ফ্রম দ্য ফ্রন্ট’ তা স্পষ্ট। তাই জাতীয় রাজনীতিতে বিরোধী শিবেরর ভবিষ্যতের মতো রাজনীতিক মমতার কাছেও এই দিল্লি সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ। জানা গিয়েছে, ইতিমধ্যেই কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী মমতাকে চা চক্রের আমন্ত্রণ জানিয়ে রেখেছেন।

আরও পড়ুন- ‘মোদীজির কাছে হাতজোড় করতে যাচ্ছেন মমতা’, বিস্ফোরক দিলীপ ঘোষ

আগেই মুখ্যমন্ত্রী বলেছিলেন প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সময় দিলে এই সফরে তাঁদের সঙ্গে সাক্ষৎ করতে পারেন তিনি। দেখা করার জন্য সময় চেয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। সূত্রের খবর, আগামিকাল মঙ্গলবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ হতে পারে মমতা বন্দ্যোপাধ্যের। এই সাক্ষাতে বাংলার দাবি-দাওয়া, রাজ্যকে আরও কোভিড টিকা পাঠানো নিয়ে সরব হতে পারেন মুখ্যমন্ত্রী।

তৃতীয়বার পশ্চিমবঙ্গের ক্ষমতায় ফেরার পর এটাই মমতার প্রথম দিল্লি যাত্রা। যাকে কটাক্ষ করেছেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, ‘আগেরবার চেষ্টা করেও জাতীয় রাজনীতিতে কলকে পাননি মাননীয়া। এবারতো আরই পাবেন না। উনি রিল্যাক্স করতে দিল্লি যাচ্ছেন।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mamata is going to delhi today try to build opposition unity against modi govt