বড় খবর

‘জ্বালানির মূল্যবৃদ্ধিতে বিপন্ন জীবন’, মোদীকে চিঠি লিখে সোচ্চার মমতা

Fuel Price Hike: তৃণমূল নেত্রী যখন প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব, তখন চলতি সপ্তাহে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে শাসক দল।

modi mamata, mamata tweet, mamata banerjee,
মোদী সরকারের বিরুদ্ধে ফের সোচ্চার মমতা।

রাজ্যের প্রায় হাফ ডজন জেলায় সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রোলের দাম। ১০০ ছুঁইছুঁই কলকাতায়। এই পরিস্থিতিতে আম-আদমির সুরাহার কথা ভেবে প্রধানমন্ত্রীকে চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। সেই চিঠিতে পেট্রোলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে উষ্মা প্রকাশ করেন তিনি লেখেন, ‘ভারত সরকারের নীতিতে দেশের মানুষ বিপন্ন। দেশের একাধিক রাজ্যে লিটারপ্রতি পেট্রোল ১০০ ছুঁয়েছে। আমি জানতে পেরেছি গত মে মাস থেকে আপনারা ৮ বার জ্বালানির দাম বাড়িয়েছেন। শুধুমাত্র জুন মাসেই ৬ বার এবং একসপ্তাহে ৪ বার বৃদ্ধি পেয়েছে জ্বালানির দাম।এই মূল্যবৃদ্ধি সাধারণ মানুষকে যেমন প্রভাবিত করছে, তেমন পাল্লা দিয়ে প্রভাবিত মুদ্রাস্ফীতি।‘

তাঁর দাবি, ‘আপনি হয়তো জানেন গত বছরের তুলনায় মে মাসে পাইকারি মূল্যসূচক এবং গ্রাহক মুল্য সূচক দুটোই পাল্লা দিয়ে বেড়েছে। ফলে কমেছে মানুষের উপার্জন। আর এই পরিস্থিতির বেশিরভাগটাই জ্বালানির মূল্যবৃদ্ধির ওপর নির্ভরশীল।‘ তিনি জানান, ‘আমি অত্যন্ত উদ্বেগ এবং ক্ষোভের সঙ্গে এই মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাচ্ছি। এই বৃদ্ধি সাধারণ মানুষের ওপর বোঝা বাড়িয়েছে।‘ পড়ুন সেই চিঠি:

এই চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, তৃণমূল নেত্রী যখন প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে সরব, তখন চলতি সপ্তাহে প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে শাসক দল।  বেশ কয়েক দিন ধরে পেট্রোল, ডিজেল ও রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে নিশানা করছে ঘাসফুল শিবির। এবার আগামী শনি এবং রবিবার অর্থাৎ ১০ ও ১১ জুলাই রাজ্য জুড়ে প্রতিবাদ দেখাবে তৃণমূল। এদিন জানিয়েছেন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। 

সোমবার বিকালে তৃণমূলে যোগ দেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে প্রাক্তন সাংসদ অভিজিৎ মুখোপাধ্যায়। সেই অনুষ্ঠানে উপস্থিত থেকে সোমবার এই ঘোষণা করেছেন পার্থবাবু।তিনি বলেন, ‘দেশজুড়ে পেট্রল, ডিজেল ও রান্নার গ্যাসের যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে, তা আগে কোনও দিন দেখা যায়নি। অথচ এই বিষয়ে কেন্দ্রের কোনও হেলদোল নেই। আমরা এর আগেও অনেক বার অভিযোগ জানিয়েছি। আগামী দিনেও জানাব। ১০ ও ১১ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রাজ্যের প্রতিটি ব্লক, প্রতিটি টাউনে বিক্ষোভ দেখাবে তৃণমূল।’ তাঁর সংযোজন, ‘করোনা আবহে বিধি মেনেই প্রতিবাদ জানানো হবে।সব কোভিড বিধি আমরা মেনে চলব।‘

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Politics news here. You can also read all the Politics news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Mamata writes to modi over fuel price hike state

Next Story
আক্রমণের ধার বাড়িয়ে Tushar Meheta-র অপসারণ চেয়ে রাষ্ট্রপতির দরবারে সুখেন্দু-মহুয়াTMC, Tushar Meheta, Suvendu
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com