লোকসভা ভোটের মুখে মায়াবতীর অস্বস্তি বাড়াল ইডি

লোকসভা ভোটের আগে ইডি নজরে মায়াবতী। সৌধ কেলেঙ্কারির তদন্তে নেমে উত্তরপ্রদেশের ৭টি জায়গায় তল্লাশি অভিযান চালাল ইডি।

By: Lucknow  Published: January 31, 2019, 5:55:43 PM

ভাতিজার পর এবার বুয়াকে টার্গেট করল ইডি। লোকসভা ভোটের আগে মায়াবতীর অস্বস্তি বাড়িয়ে ‘সৌধ কেলঙ্কারি’র তদন্তে উত্তরপ্রদেশে হানা দিল ইড়ি-র দল। মায়াবতীর আমলে রাজ্যে সৌধ তৈরিতে ১১১ কোটিরও বেশি টাকা তথরুপের অভিযোগের তদন্তে এদিন সে রাজ্যের ৭টি জায়গায় তল্লাশি অভিযান চালাল ইডি। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর।

উল্লেখ্য, ২০০৭-১২ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী থাকাকালীন বসপার প্রতিষ্ঠাতা কাঁসি রাম ও দলের প্রতীক হাতির মূর্তি ও পার্ক বানান মায়াবতী। লখনউ, নয়ডা-সহ উত্তরপ্রদেশের বিভিন্ন প্রান্তে এই মূর্তি বানান বসপা সুপ্রিমো। এজন্য খরচ হয় প্রায় ২,৬০০ কোটি টাকা। হাতি ও কাঁসি রামের মূর্তি নির্মাণে আর্থিক তথরুপ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে ২০১৪ সালের রাজ্য ভিজিল্যান্স কমিশনের রিপোর্টে। অভিযোগ পাওয়ার পরই তদন্তে নামে ইডি। পিএমএলএ আইনে মামলা দায়ের করে ইডি।

আরও পড়ুন, মায়াবতীর জন্মদিনের কেক লুঠ

সৌধ নির্মাণে বালি-পাথর কেনায় বেনিয়মের অভিযোগ আনা হয়েছে মায়াবতীর মন্ত্রিসভার দুই সদস্য নসিমুদ্দিন সিদ্দিকি ও বাবু সিং কুশওয়াহার বিরুদ্ধে। এছাড়াও ১২ জন বিধায়ককে অভিযুক্ত করে উত্তরপ্রদেশ লোকাযুক্ত। যে অভিযোগের প্রেক্ষিতে ২০১৪ সালে তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। পাশাপাশি এ মামলায় ১০০ জনেরও বেশি ইঞ্জিনিয়রের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এছাড়াও উত্তরপ্রদেশ রাজকিয় নির্মাণ নিগম, পূর্ত দফতর ও নিউ ওখলা ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট অথিরিটির আধিকারিকদের বিরুদ্ধেও মামলা দায়ের করা হয়েছে।

অন্যদিকে, এ মাসের শুরুতেই আরেকটি অর্থ তছরুপের মামলায় সে রাজ্যের বিভিন্ন এলাকায় তল্লাশি অভিযান চালান তদন্তকারীরা। রাজ্যে বেআইনি খনির তদন্তে এই অভিযান চালানো হয়। যে দুর্নীতির ঘটনায় নাম জড়িয়েছে সপা নেতা অখিলেশ যাদবের। লোকসভা ভোটের আগে সে রাজ্যে একসঙ্গে জোট বেঁধেছে সপা-বসপা। ভোটের মুখে উত্তরপ্রদেশের দুই প্রধান বিরোধীদলের শীর্ষ নেতাদের বিরুদ্ধে দুর্নীতির তদন্তে ইডি-র সক্রিয়তা তাৎপর্যপূর্ণ বলেই মত ওয়াকিবহাল মহলের।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Politics News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Mayawati bsp ed conducts raids in memorials scam case up

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement