scorecardresearch

বড় খবর

‘BSP-র বি মানে বিজেপি’, ট্যুইট কংগ্রেস নেতার, পাল্টা Congress-কে ‘ধূর্ত’ কটাক্ষ মায়াবতীর

Uttar Pradesh: উত্তর প্রদেশ ভোটে কোনও জোট নয়। একাই লড়বে বহুজন সমাজ পার্টি। দিন কয়েক আগে এই ঘোষণা করেছেন পার্টি সুপ্রিমো মায়াবতী।

‘BSP-র বি মানে বিজেপি’, ট্যুইট কংগ্রেস নেতার, পাল্টা Congress-কে ‘ধূর্ত’ কটাক্ষ মায়াবতীর
বিএসপি সুপ্রিমো মায়াবতী।

উত্তর প্রদেশ ভোটে কোনও জোট নয়। একাই লড়বে বহুজন সমাজ পার্টি। দিন কয়েক আগে এই ঘোষণা করেছেন পার্টি সুপ্রিমো মায়াবতী। এবার বিজেপির সুবিধা করে দিয়ে কংগ্রেসকে একহাত নিলেন ‘বহেনজি।‘ রবিবার তিনি বলেছেন, ‘কংগ্রেসের সি মানে কানিং অর্থাৎ বাংলায় যার অর্থ ধূর্ত।‘ এদিনই উত্তরপ্রদেশ কংগ্রেসের তরফে একটা ট্যুইট করা হয়েছে। সেই ট্যুইটে মায়াবতীর দলকে বিজেপির অংশ বলে খোঁচা দেওয়া। উল্লেখ, ‘বিএসপির বি মানে বিজেপি।‘ সেই খোঁচার পাল্টা জবাব এদিন দেন উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী।

তিনি বলেছেন, ‘বিএসপির বি মানে বহুজন। অর্থাৎ এসসি, এসটি, ওবিসি, ধর্মীয় সংখ্যালঘু এবং অন্য প্রান্তিক শ্রেণি। কেন্দ্রে দীর্ঘ ক্ষমতাসীন থেকে এই বহুজন্দের দাস বানিয়ে রেখেছিল কংগ্রেস। কিন্তু একাধিকবার নির্বাচনে এই বহুজনরাই কংগ্রেসকে ভোটে জিতিয়েছে।‘ এদিকে,

ব জল্পনার অবসান, পরের বছর উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বহুজন সমাজবাপার্টি একলাই লড়াই করবে, ঘোষণা করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। শুধু উত্তরপ্রদেশেই নয়, আগামী বছর ভোট রয়েছে পরের বছর ভোট রয়েছে উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ায় বিধানসভাও। সেসব রাজ্যেও একলা লড়াই করবে বিএসপি। তবে, আসন্ন পাঞ্জাব বিধানসভা ভোটে একমাত্র শিরোমণি অকালি দলের সঙ্গে হাত মিলিয়ে লড়াই করবে মায়াবতীর দল।

সদ্য শেষ হওয়া উত্তরপ্রদেশের পঞ্চায়েত ভোটে শোচনীয় পরাজয় ঘটেছে বিএসপির। বিজেপি, সমাজবাদী পার্টির পরে তৃতীয় স্থানে রয়েছে বিএসপি। তারপর থেকেই রটে গিয়েছে, আগামী বছর বিধানসভা ভোটে জিততে জোট গড়তে আগ্রহী মায়াবতী। বিএসপির সঙ্গে আসাদউদ্দিন ওয়াইসি এআইএমআইএম-র জোট প্রায় পাকা বলে জানতে পারা যায়। এরপরই রবিবার সকালে টুইটে করেন মায়াবতী। দলের জোট প্রসঙ্গে লেখেন, ‘দিনকয়েক আগে থেকেই আসন্ন বিধানসভা ভোটে আসাউদ্দিন ওয়েসির পার্টি এআইএমআইএম-র সঙ্গে বিএসপি র জোট নিয়ে গুঞ্জন ছড়িয়েছে। তবে, এই খবর মিথ্যা, ভিত্তিহীন ও বিভ্রান্তিকর। উত্তরপ্রদেশ ও উত্তরখণ্ডে আগামী বছরের বিধানসভা নির্বাচনে বিএসপি কারও সঙ্গে জোট বাঁধছে না। নির্বাচনী ময়দানে একাই লড়বে দল।’

২০১৭ সালের বিধানসভা ভোটে জোট গড়ে বিজেপির বিরুদ্ধে লড়েছিল সপা, কংগ্রেস ও বিএসপি। কিন্তু জয় অধরাই ছিল। এরপরই চিড় ধরে ‘বুয়া-ভাতিজা’ সম্পর্কে। ক্রমশই যা বৃহৎ আকার ধারণ করে। এমনকী গত বছরই মায়াবতী জানিয়েছিলেন যে, সপা প্রার্থীকে হারাতে বিজেপিকে সমর্থনে রাজি তিনি। যা ঘিরে তুমুল চর্চা শুরু হয়। পরে সেই অবস্থান থেকে সরে অবশ্য আসার কথা জানান ‘বেহেনজি’। বলেন, ‘বিজেপির সঙ্গে জোট বাঁধার আগে রাজনীতি থেকে অবসর নেব।’ কংগ্রেসের সমালোচনাক ক্ষুব্ধ হয়েও তাঁর এই ইচ্ছার প্রকাশ ছিল বলে মনে করন রাজনীতির পর্যবেক্ষকরা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Stay updated with the latest news headlines and all the latest Politics news download Indian Express Bengali App.

Web Title: Mayawati snubs congress and said c in the party name stands for cunning national